বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন’ বইয়ে তরুণদের আগ্রহ

  • নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়াচীন’ বই

বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়াচীন’ বই

বইমেলা প্রাঙ্গণ থেকে: বাংলা একাডেমি থেকে বঙ্গবন্ধুর নিজের লেখা বই ‘আমার দেখা নয়াচীন’ বইটি প্রকাশ করা হয়েছে। এবারের অমর একুশে গ্রন্থ মেলায় বাংলা একাডেমির মোট দশটি স্টলে বইটি এক যোগে বিক্রি হচ্ছে। এখন পর্যন্ত ১৫ হাজার কপির উপরে এই বই বিক্রি হয়েছে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) বইমেলায় বাংলা একাডেমির স্টলগুলোতে দেখা যায়, সব বয়সী মানুষ ‘আমার দেখা নয়াচীন’  বইটি কিনলেও ছাত্র ও তরুণদের মাঝে এই বই কেনার আগ্রহ সব থেকে বেশি।

বিজ্ঞাপন

বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে বাংলা একাডেমির স্টলে ‘আমার দেখা নয়াচীন’ বইটি কিনতে এসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি ও সংস্কৃতি বিভাগের চূড়ান্ত বর্ষের ছাত্র রাকিব মির্জা।

বইটি প্রসঙ্গে তার আগ্রহের কারণ জানতে চাইলে তিনি বলেন, যতটুকু জানি ‘আমার দেখা নয়াচীন’ বইটি বঙ্গবন্ধুর লেখা স্মৃতি নির্ভর ভ্রমণকাহিনী। তাছাড়া সারা দুনিয়ায় সে সময় সম্পূর্ণ নতুন আঙ্গিকের একটি রাষ্ট্র হিসেবে আবির্ভূত হতে যাচ্ছিল চীন। তখন চীনের অর্থনৈতিক, সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক সূচনা নিজের চোখে দেখে এসেছেন বঙ্গবন্ধু। তার মতো একজন রাজনীতিকের চোখে দেখা চীনের বর্ণনা পড়লে চীন সম্পর্কে রাজনৈতিক পাঠের অনেকটাই জানা যাবে। আর আমি স্মৃতি  নির্ভর ভ্রমণ কাহিনী খুব পছন্দ করি তাই এই বইয়ের প্রতি আগ্রহ বেশি।

বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন’ বইয়ে তরুণদের আগ্রহ

বইটির বিক্রি এবং কোন শ্রেণির ক্রেতা সব থেকে বেশি এমন প্রশ্নের জবাবে বাংলা একাডেমি কর্মকর্তা ও স্টল ইনচার্জ জাকির হোসেন শিকদার বার্তা২৪.কমকে বলেন, এখন পর্যন্ত প্রায় পনের হাজার কপি ‘আমার দেখা নয়াচীন’ বইটি বিক্রি হয়েছে। সব বয়স ও পেশার পাঠকরা এই বই কিনছেন। তবে ছাত্র ও তরুণদের মধ্যে এই বইয়ের প্রতি আগ্রহ ও কেনার প্রবণতা বেশি।

তিনি আরো জানান, ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব: কী ও কেন’ বইটিও বিক্রি ও পাঠক চাহিদার দ্বিতীয় স্থানে আছে ।

মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজের লেখা এবং মহান এই নেতাকে নিয়ে লেখা মোট একশত বই প্রকাশ করছে বাংলা একাডেমি। প্রতিদিনই একটি করে বইয়ের মোড়ক উন্মোচন করা হচ্ছে অমর একুশে গ্রন্থ মেলায়।

মেলা ঘুরে দেখা যায়, বাংলা একাডেমির স্টলসহ যেসব স্টলে ‘আমার দেখা নয়াচীন’ বইটি রাখা হয়েছে সেই স্টলগুলোতে দল বেঁধে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা এসে বইটি কিনছে।