কোটা বাতিলের চার দফা দাবির বাস্তবায়ন চান শিক্ষার্থীরা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

 চার দফা দাবি বাস্তবায়ন চান শিক্ষার্থীরা, ছবি: বার্তা২৪.কম

 চার দফা দাবি বাস্তবায়ন চান শিক্ষার্থীরা, ছবি: বার্তা২৪.কম

কোটা বিরোধী আন্দোলনে সরকারি চাকরিতে কোটা-পদ্ধতি বাতিল, ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল-সহ মোট চার দফা দাবির বাস্তবায়ন চেয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। 

শনিবার (৬ জুলাই) দুপুর ১২টায় ঢাকা কলেজের প্রধান ফটক থেকে বিক্ষোভ শুরু করে। এরপর বিক্ষোভ মিছিল নিয়ে সায়েন্সল্যাব মোড় হয়ে, নীলক্ষেত, ইডেন কলেজে ঘুরে ঢাকা কলেজে এসে শেষ হয়।

বিজ্ঞাপন

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, সরকারি সকল চাকরিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও প্রতিবন্ধী ছাড়া কোনো কোটা রাখা যাবে না। সরকারি ক্যাডারসহ সব চাকরিতে মেধার ভিত্তিতে নিয়োগ বাস্তবায়ন করতে হবে। কোটার কারণে সাধারণ মেধাবী শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছেন।

আন্দোলনের সমন্বয়ক ঢাকা কলেজের শিক্ষার্থী মো. সাকিব বিক্ষোভ মিছিল শেষে চার দফা দাবি তুলে ধরেন।


তিনি বলেন, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করতে হবে।

সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না। কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূণ্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। এছাড়া দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

বিক্ষোভ মিছিল শেষে কোটা বিরোধী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।