গোপালগঞ্জের বসেছে প্রতিমার হাট

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গোপালগঞ্জ, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রতিমার হাটে বিদ্যা দেবী, ছবি: বার্তা২৪

প্রতিমার হাটে বিদ্যা দেবী, ছবি: বার্তা২৪

আগামী ৯ ও ১০ ফেব্রুয়ারি হিন্দুধর্মাবলম্বীদের বিদ্যা দেবীর সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট। এসব হাটে প্রতিমা বেচা-বিক্রি চলবে পূজা শুরু হওয়া পর্যন্ত।

জেলার খাটরা কালীবাড়িতে বসে বিদ্যার দেবী সরস্বতী মূর্তির সবচেয়ে বড় হাট। বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা এসে এখানে প্রতিমার পসরা বসান।  এই হাটে পাঁচশত টাকা থেকে ছয় হাজার টাকায় বিক্রি হচ্ছে প্রতিমা। যে যার সাধ্যমতো কিনে নিচ্ছেন দেবীর মূর্তি।

বিজ্ঞাপন

এছাড়া জেলার সদর উপজেলার সাতপাড়, পাটকেলবাড়ী, বাজুনিয়া, বৌলতলী, চন্দ্রদিঘলিয়া, কাশিয়ানী উপজেলার রামদিয়া, কাশিয়ানী সদর, সিংগা, তালতলা, ব্যাসপুর, মুকসুদপুর উপজেলার জলিরপাড়, বাটিকামারী, উজানী, ননীক্ষির, কোটালীপাড়া উপজেলার ঘাঘর, পয়সারহাট, হিরণ, ভাঙ্গারহাট, টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী, বাঁশবাড়িয়া, ডুমুরিয়াসহ প্রায় ৩০টি স্থানে বসেছে প্রতিমার হাট । এসব হাটে শুধু প্রতিমাই নয় বিক্রি হচ্ছে পূজার বিভিন্ন সরঞ্জাম। একই স্থান থেকে সব কিছুই কিনতে পারছেন ক্রেতারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/07/1549515885057.jpg

হিন্দুধর্ম মতে বিদ্যার দেবী সরস্বতী। হিন্দু শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর পঞ্জিকা মতে মাঘ মাসের পঞ্চম তিথিতে সরস্বতী দেবীর পূজা করে থাকেন।

এ পূজা উপলক্ষে হিন্দুধর্মবালম্বীদের বাড়ি বাড়ি নির্মাণ করা হয়েছে অস্থায়ী মন্দির। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে পূজা উদযাপনের লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে চলছে বিপুল উৎসাহ উদ্দীপনা।

জেলা শহরের মডেল স্কুল রোডের বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেঞা সাহা বলেন, 'মূর্তির দাম বেশি। গত বছর যে মূর্তি ৫০০ টাকায় কিনেছি সেই মাপের মূর্তি এ বছর দেড় হাজার টাকায় কিনতে হচ্ছে। বিদ্যার দেবী এই বিশ্বাসে আমরা পূজা করি। তাই অনেকটা বাধ্য হয়ে বেশি দামে কিনতে হচ্ছে।'

গোপালগঞ্জ শহরের খাটরা কালীবাড়ি হাটে আসা প্রতিমা শিল্পী সদর উপজেলার বাজুনিয়া গ্রামের অতুল চন্দ্র পাল(৭৫), মুকসুদপুর উপজেলার অমর পাল(৫৫), কোটালীপাড়া উপজেলার হিরন গ্রামের তাপস পাল (২৬) জানান, মূর্তি তৈরি উপকরণ বাঁশ, কাঠ, ছন ও রং এর দাম বেড়ে গেছে। এ বছর প্রতিমা তৈরির জিনিসপত্রের দাম বেশি হওয়ায় প্রতিমা আগের বছরের তুলনায় বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এর ওপরই আমাদের সংসার চলে। জিনিসপত্রের দাম বেশি। তাই আমরা একটু বেশি দাম না নিয়ে পারছি না। তবে ক্রেতারা দামে ফিরছেন না। যা এনেছি তা বিক্রি হয়ে যাচ্ছে।