আমের রাজ্যে বেবি তরমুজে স্বপ্ন দেখছেন শফিকুল



মো.তারেক রহমান,বার্তা২৪.কম,চাঁপাইনবাবগঞ্জ  
নিজের তরমুজ খেতে শফিকুল ইসলাম/ছবি: বার্তা২৪.কম

নিজের তরমুজ খেতে শফিকুল ইসলাম/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কৃষি কাজ করে অনেকে বাড়ি-গাড়ি করছেন। এমন খবর প্রায়ই দেখা যায় গণমাধ্যমে। সেগুলো দেখেই উৎসাহিত হয়ে ব্যবসা ছেড়ে কৃষি কাজে যুক্ত হন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের চাড়ালডাঙ্গা গ্রামের শফিকুল ইসলাম।

প্রায় ১৫ বছর কাপড়ের ব্যবসায় যুক্ত ছিলেন। তবে এই ব্যবসায় সংসারে স্বচ্ছলতা আসেনি তার। স্বপ্ন দেখছেন কৃষি কাজ করে কিছু একটা করবেন। তার এই স্বপ্নে বাধা হয়ে দাঁড়ায় জমি। কারণ নিজের জমি বলতে নেই। প্রবল ইচ্ছা থাকায় শুরু করলেন অন্যের  জমি লিজ নিয়ে ধান চাষ। কিন্তু ধানের যে দাম তাতে চাষের খরচ উঠানোই কঠিন। বিকল্প পথ খোঁজা শুরু করলেন। কোন ফসলে লাভের মুখ দেখবেন এমন ভাবনা থেকে পরিচিত হন বারমাসি তরমুজের সঙ্গে।

চাঁপাইনবাবগঞ্জের মাটিতে বাণিজ্যিকভাবে তরমুজের চাষ! আর তাতে লাভের মুখ দেখা, এমনটা ভাবা তো দূরের কথা, চারা লাগিয়ে তরমুজ হবে সেটাই ভাবেননি কৃষকরা। তবে সেই অবাস্তবকে বাস্তবে রূপ দেন শফিকুল ইসলাম। ২০ শতক জমিতে লাগান তরমুজের বীজ। আমের রাজ্যে তরমুজের চাষ দেখে- অনেকেই তাচ্ছিল্যের চোখে তাকান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/01/1561990878719.jpg

সাইফুল নিজেও প্রথম দিকে ছিলেন দিধা-দ্বন্দ্বে। নানা জনের নানান কথায় কান না দিয়ে তিনি চলতি বছরের এপ্রিল মাসে বেবি তরমুজের (হাইব্রিড এফ-ওয়ান)  বীজ রোপন করেন। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) আর্থিক সহায়তায় প্রয়াস শফিকুল ইসলামকে বীজ, সার ও প্রয়োজনীয় উপকরণ দেয়।

এক মাসের মধ্যেই তরমুজের গাছে ফুল আসে। ফুল থেকে ধরে তরমুজ। দিনে দিনে বড় হয়। সেই সঙ্গে শফিকুলের স্বপ্ন ডানা মেলে। ২০ জুন থেকে বাজারে তরমুজ বিক্রি শুরু করেন শফিকুল। সেই তরমুজ বিক্রি করে এবার ১৫ থেকে ২০ হাজার টাকা আয় করতে পারবেন বলে জানান শফিকুল ইসলাম। 

শফিকুল ইসলাম জানান, তার মনে একটা বিশ্বাস তৈরি হয়েছে। ১০ বিঘা জমিতে ধান চাষ করে যে পরিমান না লাভ করতে পারবেন। তিনি ১০ কাঠা জমিতে তরমুজ চাষ করে তার চেয়ে বেশি লাভ করতে পারবেন।

তিনি আরও জানান, প্রথমে তিনি নিজেও বিশ্বাস করতে পারেননি, তরমুজের চাষ করে লাভবান হবেন। যার কারণে প্রথম দিকে গাছের পরিচর্যা নিতে অবহেলা করেছেন। তবে গাছে ফুল আসার পর থেকে পরিচর্যা নিতে শুরু করেন। প্রথমবার চাষাবাদ করায় একটু সমস্যা হয়েছে। পুরো জমিতে তিনি মালচিং পেপার ব্যবহার করেননি। যেটুকুতে মালচিং পেপার ব্যবহার করেছেন তাতে ফলন ভাল হয়েছে। সঠিকভাবে পরিচর্যা নিতে পারলে আরও বেশি লাভবান হতে পারতেন। তাই এবারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামী বছর আরও বেশি পরিমানে তরমুজের চাষাবাদ করবেন বলে জানান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/01/1561990904006.jpg 

বর্তমানে শফিকুল ইসলাম চাঁপাইনবাবগঞ্জে তরমুজ চাষিদের কাছে আইডল হতে চলেছেন। তাকে দেখেই তার প্রতিবেশি আত্তাব আলী ৫ কাঠা জমিতে তরমুজ চাষ শুরু করেছেন।

চাড়ালডাঙ্গা মোড় থেকে উত্তর দিকে প্রায় আধা কিলোমিটার দূরে রাস্তার বাম পাশে শফিকুল ইসলামের তরমুজের ক্ষেত। জামিতে গিয়ে দেখা যায়, কালো রংয়ের অনেক তরমুজ ঝুলে রয়েছে।

শফিকুল ইসলামের প্রতিবেশি এরফান আলী জানান, প্রথমে যখন শফিকুল তরমুজ গাছ লাগায় তখন আমরা বলছিলাম, সে কি করতে গেল? হাতে ধইর‌্যা টাকা নষ্ট! কিন্তু যখন ফলন আসল তখন আমরাই পস্তাই। বিশ্বাসই হচ্ছে না, আমাদের এলাকায় তরমুজের এতো ফলন হয়।

বিষয়টি নিয়ে কথা হয় গোমস্তাপুর উপজেলার কৃষি কর্মকর্তা মাসুদ হোসেনের সঙ্গে। তিনি জানান, তরমুজ চাষে ভালো লাভ করেছে শফিকুল। তাকে দেখে অন্য চাষিরা তরমুজ চাষে আগ্রহী হয়েছেন। আমরাও চাই ধান চাষের পাশাপাশি এই ধরনের চাষে চাষিরা এগিয়ে আসুক। কারণ ধান চাষে পরিশ্রম বেশি, খরচ বেশি কিন্তু লাভ কম।

   

গড়াই নদীতে ডুবে যুবকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার খোকসায় গড়াই নদীতে ডুবে সুমন (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

রোববার (৫ এপ্রিল) বিকেলে খোকসা উপজেলার গনেশপুর অংশে গড়াই নদী থেকে মরদেহ উদ্ধার করা হয়।

মৃত সুমন কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

খোকসা ফায়ার সার্ভিস স্টেশনের ফায়ারম্যান হাবিবুর রহমান জানান, সকালের দিকে গড়াই নদীতে মাছ ধরতে যান সুমন। মাছ ধরার এক পর্যায়ে নদীতে ডুবে যান তিনি। বিকেলের দিকে স্থানীয়দের সহায়তায় তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

;

কুমিল্লার নাঙ্গলকোটে বজ্রপাতে কিশোরের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার নাঙ্গলকোটে ফুটবল খেলার সময় বজ্রপাতে সাফায়েত হোসেন (১৯) নামে একজনের মৃত্যু হয়েছে। এ সময় সালাউদ্দিন (২২) নামের আরেক যুবক গুরুতর আহত হন।

রোববার (৫ এপ্রিল) এই বিকেলে এই ঘটনা ঘটে। তাদের উদ্ধার করে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লাকসামের একটি ক্লিনিকে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ওই কিশোরকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় সূত্র জানায়, উপজেলার আদ্রা দক্ষিণ ইউনিয়নের আটিয়াবাড়ি দক্ষিণপাড়া স্কুল বাড়ির আবদুল আউয়ালের ছেলে সাফায়াত হোসেন এদিন বিকেলে সহপাঠীদের সাথে পার্শ্ববর্তী ঘোড়াময়দান গ্রামের একটি মাঠে ফুটবল খেলতে যায়। বিকাল ৫টার দিকে খেলা চলা অবস্থায় আকস্মিক বজ্রপাতে সাফায়েতের পুরো শরীর ঝলসে যায়। তাৎক্ষনিকভাবে তাকে উদ্ধার করে লাকসামের একটি ক্লিনিকে নেয়া হলে সন্ধ্যায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এছাড়া বজ্রপাতে ওই ঘোড়াময়দান গ্রামের নুরুল হকের ছেলে সালাউদ্দিন (২২) গুরুতর আহত হয়ে স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুল ওহাব ঘটনার এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

লক্ষ্মী ভাইয়েরা বাসায় যান, নিজেসহ দেশকে বাঁচান



নাহিদ রেজা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ওসি তানভিরুল ইসলাম।

ওসি তানভিরুল ইসলাম।

  • Font increase
  • Font Decrease

আমার লক্ষ্মী ভাইয়েরা দয়া করে বাইরে ঘোরাঘুরি না করে বাসায় যান। নিজে বাঁচেন, পরিবারকে বাঁচান, দেশকে বাঁচান। সচেতন হোন।

ঠিক এসব কথা বলে করোনাভাইরাস প্রতিরোধে জনগণকে সচেতন করছেন ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম। মাঠ পর্যায়ে গিয়ে এভাবে সচেতন করায় সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের রেজাউল ইসলাম বলেন, ‘আমি ওষুধ কেনার জন্য স্থানীয় বাজারে এসেছিলাম। কিছুক্ষণ পর থানার একটি গাড়ি বাজারের সামনে এসে দাঁড়ায় এবং ওসি তানভিরুল সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করেন। এর আগে কখনো জনগণের সঙ্গে পুলিশের এমন ভালো আচরণ দেখি নাই।’

ঠাকুরগাঁও সদর উপজেলার চৌড়াস্তা মোড়ে কথা হয় জয়নাল নামে এক পথচারীর সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের জেলার পুলিশ সাধারণ জনগণের সঙ্গে ভালো ব্যবহার করছে। তাদের ভাই বলে বাসায় ফিরে যাওয়ার জন্য অনুরোধ করছে। ওসিসহ পুলিশের সদস্যরা নিজেদের কথা চিন্তা না করে আমাদের জন্য এ কাজটি করে যাচ্ছেন। তাদের ধন্যবাদ জানাই।’

স্থানীয় সাহাদত হোসেন নামে একজন বলেন,‘তানভিরুল ভাই একজন মানবিক পুলিশ অফিসার। তার জন্য শুভকামনা ও দোয়া রইল।’

ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ ভাইরাস প্রতিরোধে আমাদের সবাইকে সচেতন হতে হবে। সরকার যেসব দিক নির্দেশনা দিয়েছে সেগুলো মেনে চলতে হবে। জনগণের সঙ্গে খারাপ ব্যবহার না করে তাদের সচেতন করা হচ্ছে। এতে কাজও হচ্ছে।’

;

ডিবি পরিচয়ে মোবাইল ছিনতাই, যুবক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
গ্রেফতার আবেদ আলী।

গ্রেফতার আবেদ আলী।

  • Font increase
  • Font Decrease

নীলফামারীতে গোয়েন্দা পুলিশের (ডিবি) উপপরিদর্শক পরিচয়ে মোবাইল ছিনতাই করার অপরাধে আবেদ আলী (২৮) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৫ এপ্রিল) বিকেলে নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আবেদ আলী সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চওড়া গ্রামের খয়রাত হোসেনের ছেলে।

জানা গেছে, শনিবার (৪ এপ্রিল) দুপুরে জেলা সদরের কুন্দপুকুর ইউনিয়নের আঙ্গারপাড়া গ্রামে মোকছেদুল ইসলামসহ কয়েক যুবক মোবাইলে ভিডিও গেম খেলছিলেন। এ সময় আবেদ আলী নিজেকে সৈয়দপুর থানার ডিবি পুলিশের উপপরিদর্শক পরিচয় দিয়ে ওই যুবকদের কাছ থেকে মোবাইলটি নিয়ে যান। পরে এ বিষয়ে মোবাইলের মালিক মোকছেদুল ইসলাম সদর থানায় অভিযোগ করেন।

এরপর রোববার ভোরে আবেদ আলীর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ওই সময় তার কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত একটি খেলনা পিস্তল ও ওয়্যারলেস সেট, একাধিক মোবাইল সিম এবং দুটি পরিচয়পত্র জব্দ করে পুলিশ।

নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডিবি পুলিশের ভুয়া পরিচয়ে মোবাইল ছিনতাই করার সত্যতা স্বীকার করেছেন আবেদ আলী। এ ঘটনায় মামলা দায়ের করার পর আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

;