পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বড় দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম এবং লেনদেন। তাতে বেড়েছে বিনিয়োগকারীদের মূলধনও।

এর ফলে চলতি সপ্তাহে প্রথম ও শেষ দুই কার্যদিবস সূচক বাড়ল। তবে মাঝখানের দুই কার্যদিবস সূচক কমেছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, সূচক উঠামানার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। এরপর মার্কেট সাপোর্টে শুরু হয় সূচকের উত্থান যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিলো।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ৮১ পয়েন্টে বেড়ে ৪ হাজার ১৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৬ পয়েন্ট এবং ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৯৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৪৯ লাখ ১৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৪২ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২০৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬০০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৬৩ লাখ ৬১ হাজার ৭১০টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৮৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৭ কোম্পানির শেয়ারের দাম।

আপনার মতামত লিখুন :