মেলায় ছাড়ের ছড়াছড়ি, আকৃষ্ট ক্রেতা-দর্শনার্থীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মেয়েদের পোশাকে বিশেষ ছাড় চলছে, ছবি: বার্তা২৪.কম

মেয়েদের পোশাকে বিশেষ ছাড় চলছে, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রায় শেষের দিকে। মেলায় বিভিন্ন স্টলগুলোতে এখন চলছে বিশেষ ছাড়। আর এই বিশেষ ছাড়ে পণ্য কিনতে মেলায় ভিড় করছেন ক্রেতারা।

সোমবার (২৭ জানুয়ারি) রাজধানীর আগারগাঁও বাণিজ্য মেলা প্রাঙ্গণে দুপুর থেকেই মানুষের ঢল নামে। ব্যস্ততম দিনে এই ভিড় দেখে খুশি ব্যবসায়ীরা।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, বেশ কয়েকটি স্টলে বিশেষ ছাড় ঘোষণা করেছেন ব্যবসায়ীরা। আর এই ছাড়ে পণ্য কিনতেই সকাল থেকেই ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। সময় যত গড়াচ্ছে মেলার প্রবেশপথে ক্রেতাদের লাইন দীর্ঘ হচ্ছে। ব্যবসায়ীরা বিভিন্ন ছাড় দিলেও নিরাপত্তা ব্যবস্থায় ছাড় দিতে রাজি নন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। প্রবেশ পথে ভিড় সামলাতে ও নিরাপত্তা ব্যবস্থা ঠিক রাখতে ব্যস্ত থাকতে দেখা গেছে তাদের।

মেলায় রফিকুল নামে একজন ক্রেতার সঙ্গে কথা হলে তিনি জানান, মেলা প্রায় শেষের দিকে। শুনেছি মেলায় শেষের দিকে বিভিন্ন পণ্য ছাড়ে পাওয়া যায়। এবারের মেলায় আগে আসা হয়নি। শেষের দিকে ডিসকাউন্টে পণ্য কিনতে এসেছি।

মেলায় বিশেষ করে পোশাকের স্টলগুলোতে ক্রেতাদের বেশি ভিড় দেখা যায়। মেলায় নারী দর্শনার্থীদের সমাগম তুলনামূলকভাবে বেশি। নারীরা ভিড় জমাচ্ছেন পোশাক এবং গৃহস্থালির স্টলগুলোর সামনে।

নারীদের গৃহস্থালি পণ্যের দিকে আগ্রহ বেশি
নারীদের গৃহস্থালি পণ্যের দিকে আগ্রহ বেশি 

মেলার প্রবেশ পথের টিকেট ইজারাদার প্রতিষ্ঠান মীর ব্রাদার্স জানায়, ৩১ জানুয়ারি মেলা শেষ হবে। শুরুর দিকের তুলনায় এখন দর্শনার্থীর সংখ্যা বেশি।

ব্লেজার কিনতে আসা মিরপুর বাংলা কলেজের শিক্ষার্থী মাসুম জানান, ‘মেলার শেষ দিকে ছাড়ে ব্লেজার পাওয়া যায়। তাই ব্লেজার কিনতে এসেছি। অনেকগুলো প্যাভিলিয়ন ব্লেজারে ছাড় দিচ্ছে। যেখানে দাম কম পাব সেখান থেকেই কিনব।’

রিমি জামদানি হাউস এর বিক্রয় কর্মী মোহাম্মদ জানান, ‘আমাদের এখানে ছাড়ে ব্লেজারসহ অন্যান্য পোশাকে ডিসকাউন্ট রয়েছে। ধীরে ধীরে ক্রেতার সংখ্যা বাড়ছে। তবে সব পণ্য বিক্রি করতে পারব কিনা তা নিশ্চিত না।’

নারীদের পোশাক প্যাভিলিয়ন চাওয়া কালেকশনে থ্রি পিস কিনতে আসা তরুণী শৈলী বলেন, ‘মেলার শেষের দিকে ডিসকাউন্টে পোশাক কেনা যায়। তাই এখানে থ্রি পিস কিনতে এসেছি।’

প্রেস্টিজ এর স্টলে গৃহস্থালির জিনিসপত্র কিনতে এসেছেন সাইমা নামের এক গৃহিণী। শুরুর দিকে আসা হয়নি। ডিসকাউন্টে গৃহস্থালির জিনিসপত্র এখান থেকে কিনে নিতে এসেছি।

ব্লেজারের দোকানগুলোতে বিশেষ ছাড় দেওয়া হচ্ছে
ব্লেজারের দোকানগুলোতে বিশেষ ছাড় দেওয়া হচ্ছে

প্রেস্টিজের বিক্রয় কর্মী নূর বলেন, ‘শুরুর দিকের তুলনায় এখন ক্রেতার সংখ্যা বেশি। এর আগে দর্শনার্থীর সংখ্যাই বেশি ছিল।’

মেলা শেষে রাত পর্যন্ত ভালোই বেচাকেনা হবে এমনটা আশা ব্যক্ত করেন তিনি।

বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত ২৫ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা সচিবালয় থেকে জানা যায়, দর্শনার্থী এবং ক্রেতাদের সংখ্যা বাড়ছে। তাই নিরাপত্তা এবং ব্যবস্থাপনা ক্ষেত্রে কোনো ছাড় দেয়া হচ্ছে না।