পিএসসি ন্যায্যতার পরিপন্থী কিছু করবে না: পিএসসি চেয়ারম্যান

  • শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

৪৩ তম বিসিএস এর নন-ক্যাডার বিজ্ঞপ্তি বাতিল ও পদসংখ্যা বৃদ্ধির দাবিতে বাংলাদেশ কর্ম কমিশনের সামনে মানববন্ধন করেছে চাকরি প্রত্যাশীরা। তবে তাদের দাবি বাস্তব বিবর্জিত উল্লেখ করে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেছেন, পিএসসি ন্যায্যতার পরিপন্থী কিছু করবে না।

তথ্যমতে, ৪০ তম ও ৪১ তম বিসিএস এ নন ক্যাডার এ মোট পদসংখ্যা ৪ হাজারের ঊর্ধ্বে হলেও ৪৩ তম বিসিএস এ পদ সংখ্যা মাত্র ১৩৪২ টি। এছাড়া চাকরি প্রত্যাশীরা জানান, ১৩৪২ টি পদের মধ্যে ৮৮২ টি পদই ৪১ বিসিএস থেকে ফেরত আসা পদ সমূহ যা মূলত অরকার্যকর টেকনিক্যাল পদ।

বিজ্ঞাপন

৪৩ বিসিএস এ একজন চাকরি প্রত্যাশী বলেন, আমরা এ বিষয়ে পিএসসিতে যোগাযোগ করলে তারা জানান জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পদ সংখ্যা বৃদ্ধি করলে পিএসসি ব্যবস্থা গ্রহণ করতে পারবে। আমরা জনপ্রশাসন মন্ত্রণালয় এ গেলে তারা বলেন বিজ্ঞপ্তি বাতিল ও সময় বৃদ্ধির এখতিয়ার পিএসসি’র। পিএসসি সময় বৃদ্ধি করে বিজ্ঞপ্তি বাতিল করে এবং আমাদের কাছে পদ চাইলে আমরা অবশ্যই পদ দিতে রাজি আছি।

তিনি আরো বলেন, এখন আমাদের দাবি পিএসসি অনতিবিলম্বে এই বিজ্ঞপ্তি বাতিল করুক। নন -ক্যাডার বিজ্ঞপ্তি সময় নিয়ে প্রধান করুক। ৪৪ তম বিসিএস এর ফাইনাল রেজাল্ট এর আগ অবধি সময় দিয়ে পদ বৃদ্ধি করে বিজ্ঞপ্তি প্রদান করুক।

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, পিএসসি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান যে স্বাধীনভাবে নিরপেক্ষ থেকে যোগ্য জনবল নিয়োগ করে। এক্ষেত্রে কতজনকে বা কোন আইনে নিয়োগ হবে তা সরকার নির্ধারিত। পিএসসি তাদের বিষয়ে সহানুভূতিশীল। কিন্তু আমাদের কাছে ৪৬ বিসিএস অবধি পদের তথ্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে রয়েছে। এতে কোন বিসিএস এ কত পদ নিয়োগ হবে তা নির্দিষ্ট, যদি না কোনো নতুন পদ সৃষ্টি হয়। অর্থাৎ, বিজ্ঞপ্তি বাতিল করে দেরি করলে পদসংখ্যা বৃদ্ধি পাবে এ সন্দেহটি আর থাকে না। বরং তা পরবর্তী বিসিএস এর পদের ক্রমধারা নষ্ট করবে। পিএসসি কখনো ন্যায্যতার পরিপন্থী কিছু করবে না।