৯৪তম অস্কারের বিজয়ী তালিকা



বৃষ্টি শেখ খাদিজা, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন অস্কারের ৯৪তম আসরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হলো। এবার সেরা চলচ্চিত্র হয়েছে ওটিটি প্ল্যাটফর্ম অ্যাপল টিভি প্লাসের ‘কোডা’।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হলিউডের ডলবি থিয়েটারে রবিবার ২৭ মার্চ রাতে (বাংলাদেশ সময় সোমবার ২৮ মার্চ সকাল) অনুষ্ঠিত হয় ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। সেরা চলচ্চিত্র ও শিল্পী-কুশলীদের নাম ঘোষণা করেন এবং পুরস্কার তুলে দেন তারকারা।

এবার ২৩টি বিভাগে পুরস্কার প্রদান করেছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন আমেরিকান অভিনেত্রী ওয়ান্ডা সাইকস, অ্যামি শুমার ও রেজিনা হল। এবিসি টেলিভিশন চ্যানেলের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টির বেশি দেশে সরাসরি সম্প্রচারিত  হয় এই আয়োজন।

৯৪তম অস্কারের বিজয়ী তালিকা
সেরা চলচ্চিত্র: কোডা

সেরা অভিনেতা: উইল স্মিথ (কিং রিচার্ড)

সেরা অভিনেত্রী: জেসিকা চ্যাস্টেইন (দ্য আইস অব টেমি ফেই)

সেরা পার্শ্ব-অভিনেতা: ট্রয় কটসার (কোডা)

সেরা পার্শ্ব-অভিনেত্রী: আরিয়ানা ডিবোস (ওয়েস্ট সাইড স্টোরি)

সেরা পরিচালক: জেন ক্যাম্পিয়ন (দ্য পাওয়ার অব দ্য ডগ)

সেরা মৌলিক চিত্রনাট্য: বেলফাস্ট (কেনেথ ব্রানা)

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য: কোডা (শন হেডার)

সেরা চিত্রগ্রহণ: ডুন (গ্রেগ ফ্রেজার)

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র: ড্রাইভ মাই কার (জাপান)

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র: এনক্যান্টো (ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস)

সেরা প্রামাণ্যচিত্র: সামার অব সৌল (...অর, হোয়েন দ্য রেভোল্যুশন কুড নট বি টেলিভাইসড)

সেরা পোশাক পরিকল্পনা: ক্রুয়েলা (জেনি বেভান)

সেরা ভিজ্যুয়াল ইফেক্টস: ডুন (পল ল্যাম্বার্ট, ট্রিস্টান মাইলস, ব্রায়ান কনোর, জার্ড নেফজার)

সেরা মৌলিক গান: নো টাইম টু ডাই (বিলি আইলিশ ও ফিনিয়াস ও’কনেল, ছবি: নো টাইম টু ডাই)

সেরা মৌলিক আবহ সংগীত: ডুন (হ্যান্স জিমার)

সেরা শিল্প নির্দেশনা: ডুন (প্যাট্রিস ভেরমেট, সুজানা সিপোস)

সেরা শব্দ: ডুন (ম্যাক রুথ, মার্ক ম্যাঞ্জিনি, থিও গ্রিন, ডাগ হেম্ফিল, রন বার্টলেট)

সেরা রূপসজ্জা ও চুলসজ্জা: দ্য আইস অব টেমি ফেই (লিন্ডা ডাউডস, স্টেফানি ইনগ্রাম, জাস্টিন র্যালে)

সেরা চলচ্চিত্র সম্পাদনা: ডুন (জো ওয়াকার)

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: দ্য লং গুডবাই (আনেল কারিয়া, রিজ আহমেদ)

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র: দ্য কুইন অব বাস্কেটবল (বেন প্রাউডফুট)

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি: দ্য উইন্ডশিল্ড ওয়াইপার (আলবার্তো মিয়েলগো, লিও সানচেজ)

নির্মাতা রুবায়েত মাহমুদের সিরিজে আবরার



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
নির্মাতা রুবায়েত মাহমুদের সিরিজে আবরার

নির্মাতা রুবায়েত মাহমুদের সিরিজে আবরার

  • Font increase
  • Font Decrease

আবরার চৌধুরী। রাজধানীর ইব্রাহীম মেডিকেল কলেজে (বারডেম) চতুর্থ বর্ষে পড়াশোনা করছেন । কিছুদিন পরই হয় যাবেন ডাক্তার । আর এমন সময় শোবিজে দুটি কাজ শেষ করলেন।

সম্প্রতি আবরার নির্মাতা রুবায়েত মাহমুদের নতুন ওয়েব সিরিজ ‘কাবাডি’-তে অভিনয় করলেন ।

আবরার চৌধুরী বলেন, শোবিজে কাজ শুরু করেছি কিছুদিন হলো। কালের কন্ঠ পত্রিকার ফ্যাশন পাতায় মডেল হিসেবে কাজ করেছি কয়েকবার । তবে অভিনয়ে এই প্রথম কাজ করলাম । কাবাডি ওয়েব সিরিজে একজন টিভি সাংবাদিকের চরিত্রে কাজ করেছি। চরিত্রটি ছোট হলেও এটি অনেক গুরুত্বপূর্ণ ।

এছাড়া শাফিন আহমেদ সৈকত ভাইয়ের পরিচালনায় গ্রামীণ ফোনের ওভিসিতে কাজ করলাম। সবমিলে ভালো কিছু নির্মাতার দারুণ কিছু কাজ করার ইচ্ছে আছে।

ডাক্তার আবীর চৌধুরী ও মা লুচি চৌধুরীর একমাত্র সন্তান আবরার চৌধুরী বাবা-মার দোয়া নিয়েই সামনে শোবিজের পথটা চলতে চান ।

;

দীপ্ত প্লেতে ‘আইকন ম্যান’ নিয়ে অপূর্ব-ফারিয়া হাজির



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
নুসরাত ফারিয়া ও অপূর্ব

নুসরাত ফারিয়া ও অপূর্ব

  • Font increase
  • Font Decrease

‘যদি-কিন্তু-তবুও’ ওয়েব ফিল্মে নুসরাত ফারিয়া ও অপূর্ব জুটি বেঁধেছিলেন প্রায় দুই বছর আগে। ‘আইকন ম্যান’ শিরোনামের একটি ফিচার ফিল্মে আবারও এক সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন তারা। এটি পরিচালনা করেছেন পরিচালক সঞ্জয় সমাদ্দার।

ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লেতে মুক্তি পেয়েছে চলচ্চিত্রটি। ফিচার ফিল্মটিতে ফাহাদ চরিত্রে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব এবং নোভা চরিত্রে অভিনেত্রী নুসরাত ফারিয়া।

গল্পে দেখা যায় ‘আইকন ম্যান’ নামে সুপরিচিত ফাহাদ বেগ একজন তরুণ উদ্যোক্তা ও জনপ্রিয় মোটিভেশনাল স্পিকার। আইকন কোম্পানি প্রতিষ্ঠা করে খুব কম সময়ের মধ্যে দেশীয় আইটি ব্যবসায় তিনি শক্তিশালী অবস্থান তৈরি করেন। ফাহাদ বেগের উত্থান ও পতনের গল্প ঘিরেই তৈরি হয়েছে ফিচার ফিল্ম ‘আইকন ম্যান’।

ষোলো বছর আগেও যেখানে ফাহাদ ধার-দেনার দায়ে জর্জরিত, একটি মধ্যবিত্ত পরিবারের বেকার সন্তান ছিলেন সেখান থেকে তার হঠাৎ এই উত্থান কীভাবে, নোভা সেটি খুঁজে বের করতে সমর্থ হন। চাকরির খোঁজে থাকা অবস্থায় এ দেশের সিস্টেম ও প্রথাগত সমস্যায় ফাহাদ জর্জরিত ছিল। কিন্তু এই সিস্টেম, চাকরির তদবির নিয়ে কোটি কোটি টাকার বাণিজ্য, ইত্যাদির ভেতরের ফাঁক-ফোকর বের করে ফাহাদ নিজেই নতুন এক বিজনেস স্ট্র্যাটেজি তৈরি করে। তার হাত ধরে তৈরি হয় একটি শক্তিশালী গোপন চক্র।

আইকন ম্যানের পরিচালক সঞ্জয় সমাদ্দার বলেন, ‘সিস্টেম যখন ব্যক্তিকে আহত করে, ব্যক্তিগত যন্ত্রণা যেন সমষ্টিকে ভাবায়, সেটা ভেবেই আইকন ম্যান নির্মাণ করেছি।’

;

বিপ্লব সাহা ও কোনালের কণ্ঠে ‘তোমার চোখে চোখ পরলেই’



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
বিপ্লব সাহা ও কোনাল

বিপ্লব সাহা ও কোনাল

  • Font increase
  • Font Decrease

দেশের স্বনামধন্য ফ্যাশন ডিজাইনার ও ফ্যাশন হাউস বিশ্বরঙের কর্ণধার বিপ্লব সাহা মাঝেমধ্যে গানও করেন। দেশের কয়েক জন প্রতিষ্ঠিত সংগীতশিল্পীর সঙ্গে তাঁর গাওয়া গানগুলো প্রশংসিতও হয়েছে ।

এবার এসেছে বিপ্লব সাহার নতুন এক চমক। এবার প্রকাশিত হলো সময়ের সবচেয়ে জনপ্রিয় সংগীতশিল্পী কোনালকে সাথে নিয়ে ‘তোমার চোখে চোখ পড়লেই’ শিরোনামের তাঁর নতুন একটি গান।

সারা বছর নতুন নতুন সব সৃষ্টিশীল বিষয় নিয়ে উপস্থিত থাকেন দেশের জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা। তিনি জানান, ‘শুধু ফ্যাশন ডিজাইনের মধ্যে আমার সৃষ্টিশীলতাকে সীমাবদ্ধ না রেখে ভিন্ন মাত্রায় প্রকাশের লক্ষ্যেই আমার এই আয়োজন। তাই বছর শেষে থাকছে আমার শুভাকাঙ্ক্ষীদের জন্য নতুন চমক।’

 

গানটির কথা লিখেছেন কথাশিল্পী মারুফ আহমেদ ও সুর করেছেন উজ্জ্বল সিনহা। গানটির ভিডিও ধারণ করা হয়েছে সিলেট ও মাওয়ার বিভিন্ন মনোমুগ্ধকর মনোরম পরিবেশে।

বিপ্লব সাহা জানান, আজ রাত ৯টায় বিপ্লব সাহা অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এবং একই সাথে বিশ্বরঙ অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গানটি মুক্তি পাবে।

;

বায়োগ্রাফি বানাবেন, নিজের চরিত্রে রণবীর সিংকে চান করণ!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
করণ জোহর

করণ জোহর

  • Font increase
  • Font Decrease

একাধারে পরিচালক, আবার প্রযোজক। অন্য দিকে তিনি ‘কফি উইথ করণ’-এর জনপ্রিয় সঞ্চালক। সব মিলিয়ে দীর্ঘ পথ হেঁটে নিজের জীবন বেশ আকর্ষণীয় এবং ঘটনাবহুল বলেই মনে করেন করণ জোহর। যদি তার জীবননির্ভর একটি ছবি হয়, মন্দ কী! এখন না হোক, কয়েক বছর পর, ভেবেই রেখেছেন করণ। নিজেরই পরিচালনায় ছবিটি বানালেও নায়ক হতে চান না তিনি। বরং ভেবে রেখেছেন রণবীর সিংহকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে ফাঁস করলেন সে কথা।

এত অভিনেতা থাকতে রণবীর কেন? জিজ্ঞাসা করতেই করণ বললেন, “গিরগিটির মতো রং বদলায় রণবীর। যে কোনও চরিত্র ওর পক্ষে জীবন্ত করে তোলা কোনও ব্যাপার নয়। আমার জায়গায় ও-ই ভাল মানাবে।” করণ এর পর নিজের জীবনেরও কিছু আকর্ষণীয় দিক তুলে ধরতে চান। ছবিতে কী কী থাকবে সে প্রসঙ্গে বলেন, “আমার ছোটবেলাটা দারুণ কেটেছে। বাবা-মা এত ভাল ভাবে বড় করেছেন আমায়, যে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো আনন্দের সঙ্গে শিখতে পেরেছি।”

যদিও স্বভাবে আর পাঁচ জন বাচ্চার থেকে আলাদা ছিলেন করণ। সে কথাও নিজমুখেই জানান। বললেন, “ব্যাতিক্রমী শিশু ছিলাম। এমন কিছু অনুভূতি ছিল, যা শুধুই আমার। সেগুলোর জন্য মাশুল দিতে হয়েছে বইকি! যদিও উৎসাহের অন্ত ছিল না আমার। যখন ফিরে দেখি, নিজের জীবনটা চমকপ্রদ লাগে। কত কী-ই যে শিখেছি ছোটবেলায়!”

এর আগে ‘তখত’(২০২০) ছবিতে রণবীরকে এক চরিত্রে রেখেছিলেন করণ। ‘কুছ কুছ হোতা হ্যায়’ (১৯৯৮) ছবি দিয়ে পরিচালনায় আত্মপ্রকাশ করা করণের কর্মজীবনের অর্ধেক যদিও কেটে গিয়েছে প্রযোজনার কাজে। এ বার ফের পরিচালনায় ফিরতে চান তিনি। সর্বশেষ পরিচালনা করেছেন ২০১৬ সালে, ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। আগামী বছর মুক্তি পেতে চলেছে করণের পরিচালনায় সপ্তম ছবি, ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’। যেখানে রণবীর সিংহও রয়েছেন এক চরিত্রে।

;