ভারতে ৩ পুরস্কার জিতলো ‘মেঘের কপাট’

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

(বাঁমে) পুরস্কার নিচ্ছেন নির্মাতা, (ডানে) মেঘের কপাটের পোস্টার

(বাঁমে) পুরস্কার নিচ্ছেন নির্মাতা, (ডানে) মেঘের কপাটের পোস্টার

ভারতের গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩-এ ৩টি পুরস্কার জিতেছে বাংলাদেশি চলচ্চিত্র ‘মেঘের কপাট’। শ্রেষ্ঠ বিদেশি চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক (বিদেশি চলচ্চিত্র) ও রাজকাপুর পুরস্কার জিতেছে ছবিটি।

গত ১ ডিসেম্বর সন্ধ্যায় কলকাতায় এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের পরিচালক ওয়ালিদ আহমেদ ও প্রযোজক আফরোজা মোমেনের হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়।

বিজ্ঞাপন

তৃতীয়বারের মতো ড্রিমজ কালচারাল অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত এই চলচ্চিত্র উৎসবে সারা বিশ্ব থেকে ৪০০টির বেশি চলচ্চিত্র অংশগ্রহণ করে। ভারত সহ বিশ্বের অন্যান্য দেশের চলচ্চিত্র জগতের সাথে যুক্ত ১০ জন পুরস্কারপ্রাপ্ত পেশাদার বিচারক এই ফেস্টিভ্যালে বিচারের দায়িত্বে ছিলেন বলে জানা গেছে।

‘মেঘের কপাট’ চলচ্চিত্রের পরিচালক ওয়ালিদ আহমেদ বলেন, ‘মেঘের কপাট মুক্তির এক মাসের মাথায় বিদেশের মাটিতে ৩টি পুরস্কার প্রাপ্তি, তাও একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে, এটি নিঃসন্দেহে আনন্দের সংবাদ। পুরস্কারগুলো ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি উৎসর্গ করছি।

বিজ্ঞাপন
এক ফ্রেমে গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩-এর বিজয়ীরা

উল্লেখ্য, গত ৩ নভেম্বও বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পায় ‘মেঘের কপাট’ চলচ্চিত্রটি। ওয়ালিদ আহমেদের চিত্রনাট্য ও পরিচালনায় চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাকিব হোসেন ইভন, সিন্ডি রোলিং, সাবরিনা তন্বী, আফরোজা মোমেন, রেজাউর রহমান রিজভী, রেহানা পারভীন হাসি, জামান সাইফ, রাজু আহসান সহ আরো অনেকে।

সম্পূর্ণ শ্রীমঙ্গলে দৃশ্যায়িত এই চলচ্চিত্রটির ৫টি গানের সবগুলোই লিখেছেন পরিচালক ওয়ালিদ আহমেদ। মেলোডিয়াস ঘরানার এই গানগুলোতে কন্ঠ দিয়েছেন জাভেদ আলী, অর্ঘ্য, রূপঙ্কর, আফরোজা মোমেন, দিলরুবা কামাল ও অনিন্দ্য চ্যাটার্জী। সঙ্গীত পরিচালনা করেছেন নাসিফ অনী, রূপঙ্কর, ওয়ালিদ আহমেদ ও অভিষেক সাহা। চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছেন ওয়ালিদ আহমেদ ও আফরোজা মোমেন।