হারিয়ে যাওয়া মহানায়িকার গল্পে দীপনের নতুন সিনেমা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উপমহাদেশের একমাত্র সশস্ত্র নারী বিপ্লবী দল কুমিল্লার ছাত্রী সংঘ, শান্তি-সুনীতি আর ইতিহাসে হারিয়ে যাওয়া নেপথ্যের মহানায়িকা প্রফুল্ল নলিনী ব্রক্ষ। তার অবিশ্বাস্য অভিযান নিয়ে ঐতিহাসিক থ্রিলার নির্মাণ করতে যাচ্ছেন 'ঢাকা অ্যাটাক' খ্যাত নির্মাতা দীপংকর দীপন। এটি তার চতুর্থ সিনেমা। এর শিরোনাম 'ছাত্রী সংঘ'।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কুমিল্লার কবি নজরুল ইনস্টিটিউটের মুক্ত মঞ্চে এক আয়োজনে এ ঘোষণা দেওয়া হয়। একইসঙ্গে সিনেমাটির লোগো ও পোস্টার উন্মোচন করা হয়। একই আয়োজনে যাত্রা শুরু হলো সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান 'রজত ফিল্মস'।

নির্মাতা দীপঙ্কর দীপন জানান, এই চলচ্চিত্রের মাধ্যমে উঠে আসবে বাংলাদেশ স্বাধীনতা অর্জনের যুদ্ধের প্রথম ধাপ ব্রিটিশ বিরোধী আন্দোলনে কুমিল্লার নারী বিপ্লবী শান্তি-সুনীতির অভিযান ও ইতিহাসের হারিয়ে যাওয়া তাদের নেপথ্যের মহানায়িকা প্রফুল্ল নলিনী ব্রক্ষের অজানা গল্প। কীভাবে কুমিল্লাতে তারা গড়ে তুলেছিল উপমহাদেশের প্রথম বিপ্লবী নারী দল আর সেই দলের অপারেশনের অজানা গল্প তুলে ধরবে ছাত্রী সংঘ।

অনুষ্ঠানে রজত ফিল্মসের চেয়ারম্যান তুহিন রেজা জানান, কুমিল্লাতে যেই গল্পের শুরু তার গল্প তুলে ধরার সূচনা করতে এবং এই বিপ্লবী দলের সূচনাকে সম্মান জানানোর উদ্দেশে কুমিল্লাতেই এই সিনেমার আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হচ্ছে।

চলচ্চিত্রটি সম্পর্কে নির্মাতা দীপঙ্কর দীপন বলেন, গল্পটা জেনে আমি বিস্মিত হয়েছিলাম। কারণ কিছু ছাত্রী মিলে একটা পূর্ণ বিপ্লবী দল গড়ে তুলে এমন একটা অপারেশন করেছিল, যা ভয় পাইয়ে দিয়েছিল অত্যাচারী ব্রিটিশরাজকে। এরকম সশস্ত্র নারী বিপ্লবী দল ভারত উপমহাদেশে আর কোথাও নেই। এই দলকে দেখতে নেতাহী সুভাষ চন্দ্র বসু এসেছিলেন কুমিল্লাতে। অথচ এত বড় ঘটনা ইতিহাসের পাতায় হারিয়ে গেছে।

তিনি বলেন, আমি অনেক খুঁজে রীতিমতো টানটান উত্তেজনার এক অসাধারণ সিনেমাটিক প্লট পেয়েছি। আমি বই লিখব না, একটা গতিশীল টানটান সিনেমা বানাতে চাই। কুমিল্লার এই গল্পের সূচনা করতে পেরে আমি খুবই আনন্দ বোধ করছি। কুমিল্লার মাটির ঋণ কিছুটা হলেও শোধ হবে।

'ছাত্রী সংঘ' সিনেমার চিত্রনাট্য লিখেছেন সৌনাভ বসু। তবে কারা অভিনয় করবেন এই মুহূর্তে তা জানাতে চান না নির্মাতা। শিগগিরই ঢাকায় একটি অনুষ্ঠানের মাধ্যমে বিস্তারিত জানাতে চান তিনি। তবে এতটুকু জানালেন, ঈদ-উল-ফিতরের পর সিনেমাটির দৃশ্যধারণের কাজ শুরু করবেন। আর বছরের শেষ দিকে এটি মুক্তির পরিকল্পনা করছেন।

'ছাত্রী সংঘ' সিনেমার ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খন্দকার মু: মুশফিকুর রহমান। তিনি ইতিহাসের গুরুত্বপূর্ণ অধ্যায়কে তুলে আনার এই প্রয়াসকে সাধুবাদ জানান।

সমাপনী বক্তব্যে কুমিল্লার পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, রজত ফিল্মসের এই উদ্যোগের ফলে কুমিল্লার এমন এক ঐতিহাসিক ঘটনা সম্পর্কে জানতে পারবে, যার সম্পর্কে দেশের মানুষ জানেন না বললেই চলে। এই যাত্রায় আমরা সবসময় পাশে থাকব।

এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন- গবেষক ও সাবেক রিডার জিয়া উদ্দিন ঠাকুর, নওয়াব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাশিদা আক্তার, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক শিক্ষক ও লেখক শান্তি রঞ্জুন ভৌমিক, বেগম রোকেয়া পদক জয়ী সাংস্কৃতিক কর্মী পাপড়ি বোস ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড: আবু জাফর। তারা সবাই সিনেমাটির গল্পের সঙ্গে কোন না কোনভাবে যুক্ত।

   

গুরুতর আহত প্রিয়াঙ্কা চোপড়া



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
প্রিয়াঙ্কা চোপড়া

প্রিয়াঙ্কা চোপড়া

  • Font increase
  • Font Decrease

ফ্রান্সে ‘হেডস অফ স্টেট’ সিনেমার শুটিং করছিলেন ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। সেখানে অ্যাকশন দৃশ্য করতে গিয়ে গুরুতর আহত হয়েছেন বলিউডের দেশি গার্ল।

রক্তাক্ত মুখের ছবি পোস্ট করে এক পোস্টে তিনি লিখেছেন, ‘জানি না আর কতবার রক্তাক্ত হতে হবে!’

ফ্রান্সে নতুন ছবির শুটিংয়ের ফাঁকেও মেয়েকে সময় দিচ্ছেন প্রিয়াঙ্কা

জানা গেছে, ফ্রান্সে প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে রয়েছে তার মেয়ে মালতিও। সিনেমার শুটিংয়ের ফাঁকে মালতির সঙ্গে সময়ও কাটাচ্ছেন তিনি। ফ্রান্সে এদিক-ওদিকে ঘুরে বেড়াতেও দেখা গেছে মা ও মেয়েকে।

ছবিতে দেখা গেছে, কপাল ও গালের একপাশে ছোপ ছোপ রক্তের দাগ। চোখে-মুখে ক্লান্তি নায়িকার। হঠাৎ করেই প্রিয়াঙ্কা চোপড়ার এমন ছবি দেখে বেশ চমকে গেছেন ভক্তরা।

আহত প্রিয়াঙ্কা চোপড়া

কয়েক দিন আগেই ভারতে এসেছিলেন প্রিয়াঙ্কা। মুম্বাইয়ে এসে প্রথমে ফারহান আখতার ও পরে সঞ্জয়লীলা বানসালির সঙ্গে একান্তে দেখাও করেন অভিনেত্রী।

সূত্র বলছে, ফারহান আখতারের সঙ্গে ‘জি লে জারা’ সিনেমাটি নিয়ে কথা বলেছেন প্রিয়াঙ্কা। এতে অভিনয় করার কথা ছিল আলিয়া ভাট ও ক্যাটরিনা কাইফের। তবে সিনেমা শুরুর আগেই প্রিয়াঙ্কা, আলিয়া ও ক্যাটরিনা সিনেমাটি থেকে সরে দাঁড়িয়েছেন।

কয়েক দিন আগেই স্বামী নিক জোনাস ও কন্যা মালতিকে নিয়ে ভারতে এসেছিলেন প্রিয়াঙ্কা

শোনা যাচ্ছে, সেই ‘জি লে জারা’ নিয়েই ফের ফারহানের সঙ্গে কথা বলেছেন বলিউডের দেশিগার্ল!

সুপারহিট টিভি শো ‘কোয়ান্টিকো’র পর থেকে হলিউডেই ঝুঁকেছেন প্রিয়াঙ্কা। সর্বশেষ অভিনেত্রীকে কিয়ানু রিভসের ‘দ্য ম্যাট্রিক্স রেসারেকশন’-এ দেখা গেছে।

প্রিয়াঙ্কা চোপড়া
;

পরীমনি লিখলেন, ‘আমার জীবন এতো সুখে ভরিয়ে দিলে খোদা’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
পহেলা বৈশাখে এভাবেই বাঙালিয়ানায় মেতে ওঠেন পরী ও পূণ্য

পহেলা বৈশাখে এভাবেই বাঙালিয়ানায় মেতে ওঠেন পরী ও পূণ্য

  • Font increase
  • Font Decrease

স্বামী শরীফুল রাজের সঙ্গে বিচ্ছেদের পর একমাত্র ছেলে শাহীম মুহাম্মদ পুণ্যকে ঘিরেই পরীর সংসার। মা-বাবার দায়িত্ব একাই পালন করে যাচ্ছেন চিত্রনায়িকা পরীমনি।

ঈদের আগেই পশ্চিমবঙ্গে প্রথম অভিষেক সিনেমার কাজ করে ঢাকায় ফেরেন পরী। তবে অভিনয়ে ফিরলেও ছেলের বেড়ে ওঠাকেই বেশি প্রাধান্য দিচ্ছেন অভিনেত্রী। প্রায়ই সামাজিক যোগাযোগমাধ্যমে মা-ছেলের খুনসুটির ছবি ও ভিডিও শেয়ার করেন নায়িকা।

ঈদের দিনে সাদা পোশাকে স্নিগ্ধ পরীমনি

গতকাল মঙ্গলবারও নিজের ফেসবুকে ছেলেকে নিয়ে একটি আবেগঘন ভিডিও পোস্ট করেছেন অভিনেত্রী। ক্যাপশনে চিত্রনায়িকা লিখেছেন, ‘খোদা! তুমি আমার জীবন এত সুখে ভরিয়ে দিলে খোদা! আমাকে আরও শত শত দিন এভাবে বাঁচতে দিও তুমি। পরীপুণ্য।’

সঙ্গে একটি লাভ ইমোজি। ভিডিওতে দেখা গেছে, পরীমনি বসে আছেন। তাঁর পেছনে একটি তেলের বোতল নিয়ে দাঁড়িয়ে পদ্ম। খুব সম্ভবত মায়ের মাথায় তেল দিয়ে হাত বুলিয়ে দিচ্ছে ছেলে। আর সেটি খুব যত্নে উপভোগ করছেন মা পরী। মা-ছেলের আদুরে মুহূর্ত ছড়িয়ে পড়েছে ভক্তদের মধ্যেও। মা-ছেলের ভালোবাসা অটুট থাকুক আজীবন-এমন মন্তব্য করছেন ভক্তরা।

পহেলা বৈশাখে এভাবেই বাঙালিয়ানায় মেতে ওঠেন পরী ও পূণ্য

কেউ লিখেছেন, ‘পরীপুণ্যর ভালোবাসা’।

পরীর সবটা জুড়ে ছেলে থাকলেও বাবা শরীফুল রাজের সঙ্গে খুব একটা দেখা যায় না পদ্মকে। সামাজিক যোগাযোগমাধ্যম বা কোনো অনুষ্ঠান—কোথাও রাজ আর পদ্মকে এখনো সেভাবে দেখেনি ভক্তরা। যা নিয়ে অবশ্য ক্ষুব্ধ পরীমনি নিজেও।

কলকাতার জনপ্রিয় ওয়েব প্ল্যাটফর্ম হইচইতেও পরীর অভিষেক হতে যাচ্ছে। ‘রঙিলা কিতাব’ নামের সেই সিরিজটি পরিচালনা করবেন ‘দেবী’ সিনেমাখ্যাত অনম বিশ্বাস

 

;

দর্শক টানছে ‘ওমর’, টিকিটে চলছে অফার



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
`ওমর’ সিনেমার পোস্টার ও নির্মাতা মুহাম্মদ মোস্তাফা কামাল রাজ

`ওমর’ সিনেমার পোস্টার ও নির্মাতা মুহাম্মদ মোস্তাফা কামাল রাজ

  • Font increase
  • Font Decrease

ঈদে মুক্তিপ্রাপ্ত ১১ ছবির মধ্যে যে ছবিগুলো দর্শক টানছে তারমধ্যে প্রথম সারিতেই আছে মুহাম্মদ মোস্তাফা কামাল রাজ পরিচালিত ‘ওমর’। সিনেপ্লেক্স, ব্লকবাস্টার ও লায়ন সিনেমাস সংশ্লিষ্টরা এমনটি জানিয়েছেন।

স্টার সিনেপ্লেক্সের মিডিয়া ম্যানেজার মেজবাহ আহমেদ বলেন, সিনেপ্লেক্সে রাজকুমার খুব ভালো যাচ্ছে। এরপরে শরিফুল রাজের তিন সিনেমার মধ্যে এগিয়ে ‘ওমর’। আশা করা যাচ্ছে, আগামী সপ্তাহে এই সিনেমাটির অবস্থান আরও ভালো হতে পারে।

যেসব দর্শক ‘ওমর’ দেখছেন, তারা থ্রিলার ও সাসপেন্সে ভরা শরিফুল রাজ, নাসির উদ্দিন খান, শহিদুজ্জামান সেলিমের এ ছবি দেখে উচ্ছ্বাস প্রকশ করছেন। লিখছেন সোশ্যাল হ্যান্ডলে। পাশাপাশি ভিডিও রিভিউয়ে জানাচ্ছেন, ওমর দেখে মুগ্ধতার কথা।

দর্শকদের ইতিবাচক রেসপন্সেও ‘ওমর’ টিম মুগ্ধ। এ কারণে তাদের পক্ষ থেকে থাকছে দর্শকদের নৈশভোজের সূবর্ণ সুযোগ।

দর্শক কীভাবে ‘ওমর’ টিমের সঙ্গে ডিনারের সুযোগ পাবে? জানানো হয়, দেশের যেসব সিনেমা হলে ‘ওমর’ চলছে সেখান থেকে টিকেট কিনে সেই টিকেটসহ নিজের ফেসবুকে #omarfilm2024 লিখে পোস্ট করতে হবে। ভাগ্যবান কয়েকজন আগামীতে ‘ওমর’ টিমের আমন্ত্রণ পাবেন এবং পরিচালক রাজ, অভিনেতা রাজসহ ‘ওমর’ সংশ্লিষ্টদের ডিনার করতে পারবেন।

ঈদুল ফিতরে ২১ সিনেমা হল পেয়েছে ‘ওমর’। বর্তমানে এ ছবিটি স্টার সিনেপ্লেক্সে ১০টি শো, ব্লকবাস্টারে ২টি এবং লায়ন সিনেমাসে ২টি করে শো পেয়েছে।

;

১৯ এপ্রিল থেকে আমেরিকা-কানাডায় ‘রাজকুমার’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘রাজকুমার’ ছবিতে কোর্টনি কফি ও শাকিব খান

‘রাজকুমার’ ছবিতে কোর্টনি কফি ও শাকিব খান

  • Font increase
  • Font Decrease

শাকিব খানের বিপরীতে মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি অভিনয় করেছেন ‘রাজকুমার’ সিনেমায়। ঈদের দিন থেকে বাংলাদেশের সর্বোচ্চ ১২৬ প্রেক্ষাগৃহে চলছে ছবিটি। যা মোট প্রেক্ষাগৃহের অন্তত ৯০ ভাগ!

এই যখন অবস্থা, তখন খবর মিললো, ‘রাজকুমার’ এবার পাড়ি জমাচ্ছে নায়িকার দেশে। হ্যাঁ, মার্কিন মুলুকে মুক্তি পাচ্ছে ছবিটি। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানাডার প্রেক্ষাগৃহেও উঠছে রোম্যান্টিক-ড্রামা জনরার এই ছবি। খবরটি নিশ্চিত করলেন ছবিটির আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো’র কর্ণধার সজীব সপ্তক।

দেশের সিনেমাহলে সফলভাবে চলছে শাকিব খানের ‘রাজকুমার’

তিনি জানালেন, আগামী ১৯ এপ্রিল থেকে যুক্তরাষ্ট্র ও কানাডার ৭৫টি থিয়েটারে দেখা যাবে ছবিটি। হলের তালিকাও প্রকাশ করেছেন এই পরিবেশক। তবে তার তথ্য মতে, কিছু উল্লেখযোগ্য শহরে ছবিটি মুক্তি পেতে এক সপ্তাহ বিলম্ব হবে। যেমন লস অ্যাঞ্জেলেস, বে এরিয়া ও কানেক্টিকাট। এসব অঞ্চলে ‘সিনেমার্ক’ থিয়েটারের মাধ্যমে ছবিটি মুক্তি দেবেন তারা। সেজন্য ওই প্রতিষ্ঠানের প্রক্রিয়া অনুসারে আগামী ২৬ এপ্রিল এসব শহরে ঢুকবে ‘রাজকুমার’।

এই ছবির গল্পের মূল অংশ যুক্তরাষ্ট্র ঘিরে। গল্পের সেই দেশেই মুক্তি পাচ্ছে ‘রাজকুমার’। বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত নায়ক শাকিব খান। বললেন, “ঈদুল ফিতরে মুক্তির পর সারাদেশের মানুষের ভালোবাসায় ধন্য হয়ে আগামী ১৯ এপ্রিল থেকে সুদূর আমেরিকা ও কানাডায় ‘রাজকুমার’ মুক্তি পাচ্ছে। দেশের পর এবার প্রবাসী সকল বাংলা ভাষাভাষীদের মন জয় করবে ‘রাজকুমার’, ভালোবাসা ছড়িয়ে পড়বে পৃথিবীজুড়ে।”

কোর্টনি কফি ও শাকিব খান

অবশ্য নিজ দেশে নিজের প্রথম সিনেমা মুক্তির বিষয়ে কোনও বার্তা দেননি কোর্টনি কফি। বরং তার সোশ্যাল হ্যান্ডেলে পাওয়া গেলো এক প্রতিবাদী পোস্ট! দর্শক-সমালোচকদের অনেকে অভিযোগের সুরে বলছেন, ‘রাজকুমার’-এ কোর্টনির অভিনয় সাবলীল হয়নি; বরং তাকে রোবটের মতো লেগেছে! এই বিষয়েরই জবাব দিয়েছেন নায়িকা। চিত্রনাট্যের একটি অংশ শেয়ার করেছেন তিনি। যেখানে নায়িকার ভাবলেশহীন থাকার কথা উল্লেখ আছে।

এর সঙ্গে মজার ছলে কোর্টনি কফি বলেছেন, ‘সমালোচকরা বলছেন, আমি নাকি রোবটের মতো! কিন্তু আমার চিত্রনাট্যই আমাকে এমন হতে বলেছে। তাহলে আমার অস্কার কোথায়?’
এর আগে গত বছরের কোরবানির ঈদে মুক্তি পাওয়া একই টিমের ‘প্রিয়তমা’ আমেরিকায় মুক্তি দিয়েছিল ‘স্বপ্ন স্কেয়ারক্রো’। সেটি দারুণ সাড়া পেয়েছিল। প্রতিষ্ঠানটির প্রত্যাশা, নতুন ছবিটি সেই ধারা অব্যাহত রেখে আরও চমকপ্রদ কিছু করতে পারে।

‘রাজকুমার’ ছবিতে কোর্টনি কফি ও শাকিব খান

প্রযোজনা প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়া জানিয়েছে, ধাপে ধাপে বিশ্বের প্রায় ৪০টি দেশে ‘রাজকুমার’ মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে। যেটার শুরুটা হলো ইউএস-কানাডা মিশনের মাধ্যমে। শিগগিরই আসছে আরব আমিরাতে মুক্তির বার্তা।

উল্লেখ্য, এই ছবিতে শাকিব খান ও কোর্টনি কফির সঙ্গে আছেন মাহিয়া মাহি, তারিক আনাম খান, আরশ খান, ডাক্তার এজাজ, এরফান মৃধা শিবলু প্রমুখ।

;