প্রথম আয়ের গল্প শোনালেন শর্মিলা ঠাকুর

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শর্মিলা ঠাকুর / ছবি: বার্তা ২৪

শর্মিলা ঠাকুর / ছবি: বার্তা ২৪

শর্মিলা ঠাকুরকে কে না চেনে। ভারতীয় বাংলার অভিজ্ঞ প্রবীণ অভিনেত্রী তিনি। অভিনয় জীবনে একাধারে কাজ করেছেন বাংলা-হিন্দি দুই ভাষার সিনেমাতেই। সেই সময় এমনটা সব শিল্পী করতে পারতেন না। বলিউডের সেরা অভিনেত্রীদের তালিকায় থাকার মাধ্যমে তিনি ভক্তদের মনে জায়গা করে রেখেছেন। সম্ভ্রান্ত ঠাকুর পরিবারের সদস্য হয়েও তিনিই প্রথমবার অভিনয় জগতে পা রাখেন।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি অভিনয় জগতের প্রথমদিকের স্মৃতিচারণ করেন। অনুপম গুপ্তার শো ‘পয়সা ভায়সা’তে অতিথি হিসেবে এসেছিলেন তিনি। সেখানে প্রথম সিনেমা, প্রথম আয় সম্পর্কিত গল্প করেন। সেখানে তিনি সত্যজিৎ রায়ের ব্যাপারেও কথা বলেন। ‘দেবী’র সফলতার পর সত্যজিৎ রায় তার জন্য একটি শাড়ি এবং একটি ঘড়ি উপহার আনেন। তার সাথে ৫ হাজার রুপিও দেন।

বিজ্ঞাপন

সেই টাকা দিয়ে কি কিনেছিলেন তাও জানান শর্মিলা ঠাকুর। বাঙালি পরিবারের মেয়ে হওয়ার কারণে স্বাভাবিকভাবেই স্বর্ণ কিনেছিলেন তিনি। প্রথম আয়ের টাকা দিয়ে বাবার সাথে গিয়ে একজোড়া দুল কিনেছিলেন নবাব পত্নী।

সত্যজিৎ রায়ের নির্দেশনায় শ্যুটিংয়ে শর্মিলা ঠাকুর / ছবি: সংগৃহীত

শর্মিলার বাবার টাকা নেওয়া ইচ্ছা ছিল না। সত্যজিৎ রায় জোর করে ৫ হাজার টাকা হাতে দিয়েছিলেন। সেই সাথে এক জোড়া বালা আর একটি নেকলেসও কিনেছিলেন তারা।       

বিজ্ঞাপন

অভিনেত্রী শর্মিলা ঠাকুর প্রথমবার অপুর সংসার সিনেমার মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন। বিখ্যাত পরিচালক সত্যজিৎ রায় নিজে তাকে পছন্দ করেছিলেন অপর্ণা চরিত্রের জন্য। এমনকি, শর্মিলার বাবা মায়ের কাছে অনুরোধ করে তাদের রাজি করিয়েছিলেন।

শর্মিলা ঠাকুর / ছবি: বার্তা ২৪

সেই সিনেমার মাধ্যমে অভিনয়ে ব্যাপক প্রশংসা পান শর্মিলা। তারপর সত্যজিৎ সিদ্ধান্ত নেন শর্মিলার সাথে ২য় বার কাজ করার। ‘দেবী’ শিরোনামের সিনেমায় দয়াময়ী চরিত্রেরি জন্য নির্বাচিত হন শর্মিলা। এই সিনেমায় অভিনয় করেন তিনি আরও পরিচিত লাভ করেন এবং অন্যান্য পরিচালকের নজরে আসেন। দেবী সিনেমাটি তাই তার জীবনের গুরুত্বপূর্ণ একটি ধাপ।        

তথ্যসূত্র: পিংক ভিলা