মিতা চৌধুরী নেই, ‘সূচনা’য় জলি-চিত্রা-চুমকীর সঙ্গে মৌ

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘সূচনা’ নাটকের চার শিল্পী ও নির্মাতা

‘সূচনা’ নাটকের চার শিল্পী ও নির্মাতা

মঞ্চ ও টিভি নাটকের জনপ্রিয় চার অভিনেত্রী মিতা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি, চিত্রলেখা গুহ এবং ড. নাজনিন হাসান চুমকীকে নিয়ে ‘সূচনা’ নামের একটি নাটক মঞ্চে এনেছিলেন রহমত আলী। নাটকটি লিখেছিলেন আবুল হায়াত।

তবে মিতা চৌধুরী আর এই পৃথিবীতে নেই। ‘সূচনা’ নাটকে ধনী গৃহিণী শেলী চরিত্রে অভিনয় করতেন তিনি। গতকাল ছিল এই প্রখ্যাত অভিনেত্রীর প্রথম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষ্যে আবারও নাটকটি মঞ্চে ফিরেছে। 

বিজ্ঞাপন

মিতা নেই, তাই নাটিকটির সঙ্গে যুক্ত হয়েছেন টিভি ও মঞ্চ নাটকের আরেক জনপ্রিয় অভেনেত্রী তাহমিনা সুলতানা মৌ। তবে তিনি মিতার অভিনীত চরিত্রটি করেননি। তিনি করেছেন আগে ড. নাজনিন হাসান চুমকী যে চরিত্রটি করতেন সেই সমাজকর্মীর ভূমিকায়! আর মিতার চরিত্রটি করেছেন চুমকী!

মৌয়ের বয়স কম হলেও একজন ষাটোর্ধ্ব মহিলার চরিত্রে অভিনয় করেছেন তিনি। বিষয়টি তার জন্য বেশ চ্যালেঞ্জিং ছিল বলে জানান। তবে তার অভিনয় দর্শক পছন্দ করেছে।

বিজ্ঞাপন
মঞ্চে ‘সূচনা’ নাটকের চার অভিনেত্রী

গতকাল শনিবার সেগুনবাগিচার ‘কচি কাঁচার মেলা’ মিলনায়তন-এ মঞ্চস্থ হয় ‘সূচনা। প্রয়াত অভিনয়শিল্পী মিতা চৌধুরী ও তার স্বামী শাহীদুর রহমান স্মরণে সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হয়েছে নাটকটির। এ দুই নাট্য ব্যক্তিত্বকে স্মরণ করে ‘স্টেজ ওয়ান ঢাকা’ আয়োজিত দুই দিনব্যাপী উৎসবে আরও প্রদর্শিত হয় তাদের রেপার্টরি দলের নাটক ‘দ্য জু স্টোরি’। 

এ নাটকে জনপ্রিয় লেখিকা রাশেদা চরিত্রে অভিনয় করছেন ওয়াহিদা মল্লিক জলি আর বিখ্যাত গায়িকা সবিতা চরিত্রে যথারীতি চিত্রলেখা গুহ।

ওয়াহিদা মল্লিক জলি বলেন, ‘আমাদের ভীষণ প্রিয় শিল্পী প্রয়াত মিতা চৌধুরী ও তার স্বামী শাহীদুর রহমানকে উৎসর্গ করে মঞ্চস্থ হয়েছে সূচনা নাটকটি।’

চিত্রলেখা গুহ বলেন, ‘আমরা প্রতি মুহূর্তেই মিতা আপাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। এবার নাটকটি করতে গিয়ে রিহার্সেলের সময় বিশেষভাবে মিতা আপাকে মিস করেছি।’

‘সূচনা’ নাটকের শিল্পী ও কলাকুশলীরা

নাটকটি নিয়ে ড. নাজনীন চুমকি বলেন, ‘এ চরিত্রেই অভিনয় করতেন মিতা আপা। আমার জন্য এ চরিত্রে অভিনয় করাটা ভীষণ চ্যালেঞ্জিং। এটা সত্যি যে মিতা আপার মতো শেলী চরিত্রটি ফুটিয়ে তোলা আমার জন্য অনেক কঠিন। তার পরও মিতা আপাকে উৎসর্গ করে শেলী চরিত্রটি ফুটিয়ে তোলার চেষ্টা আমার অন্তর থেকেই।’

তাহমিনা সুলতানা মৌ বলেন, ‘সূচনা আমার মঞ্চ জীবনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ নাটক। আমি ছাড়া অন্য যে তিনজন শিল্পী অভিনয় করছেন তারা প্রত্যেকেই ভীষণ অভিজ্ঞ। তাদের সঙ্গে রিহার্সেলে অংশ নিয়েছি, আমার চরিত্রটি যথাযথভাবে উপস্থাপনের চেষ্টা করছি, এটাই পরম পাওয়া। তবে আমি খুব একটা সময় পাইনি চরিত্রটি নিয়ে কাজ করতে। আশা করছি আগামী শোতে অভিনয় আরও ভালো হবে।’