নির্মাতা বাসু চ্যাটার্জি আর নেই

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাসু চ্যাটার্জি

বাসু চ্যাটার্জি

না ফেরার দেশে পাড়ি জমালেন জনপ্রিয় নির্মাতা বাসু চ্যাটার্জি। বৃহস্পতিবার (৪ জুন) সকালে মুম্বাইয়ের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

দীঘর্দিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন বাসু চ্যাটার্জি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯০ বছর।

বিজ্ঞাপন

বাসু চ্যাটার্জির মৃত্যুতে চলচ্চিত্রাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। শোক প্রকাশ করে বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চন লিখেছেন- “বাসু চ্যাটার্জি চলে যাওয়ায় তার জন্য রইলো প্রার্থনা ও সমবেদনা। একজন শান্ত ও কোমল মনের মানুষ ছিলেন তিনি। তার ছবি যেন ভারতীয় মধ্যবিত্ত পরিবারের কষ্ট, দুর্দশার এক জীবন্ত দলিল হয়ে রয়ে গিয়েছে। ‘মঞ্জিল’-এ একসঙ্গে কাজ করেছিলাম আমরা।”

১৯২৭ সালে রাজস্থানের আজমের-এ জন্মগ্রহণ করেন বাসু চ্যাটার্জি। ক্যারিয়ার শুরু করেছিলেন চিত্রশিল্পী হিসেবে। তৎকালীন মুম্বাই থেকে প্রকাশিত সাপ্তাহিক ট্যাবলয়েড ব্লিৎজ-এর অঙ্কনশিল্পী এবং কার্টুনিস্ট হিসেবেই তার কর্মজীবনের শুরু। ছবি পরিচালনা শুরুর আগে রাজ কাপুর ও ওয়াহিদা রহমান অভিনীত ‘তিসরি কসম’তে তিনি বসু ভট্টাচার্যের সহকারী হিসাবে কাজ করেন। বাসু চ্যাটার্জি পরিচালিত প্রথম ছবি ‘সারা আকাশ’।

বিজ্ঞাপন

এরপর ‘ছোটি সি বাত’, ‘রজনীগন্ধা’, ‘বাতো বাতো মে’, ‘চামেলি কি শাদি’, ‘এক রুকা হুয়া ফয়সলা’, ‘কমলা কি মৌত’, ‘চিৎচোর’, ‘খট্টামিঠঠা’র মতো বহু জনপ্রিয় ছবি পরিচালনা করেছেন তিনি।

ছবির পাাশাপাশি ধারাবাহিকের পরিচালকের আসনেও দেখা গিয়েছিল বাসু চ্যাটার্জিকে। দূরদর্শনের জনপ্রিয় সিরিজ ‘ব্যোমকেশ বক্সী’, ‘রজনী’র মতো ধারাবাহিকের পরিচালনা করেছেন তিনি।