২০৫০-এ বিশ্বে ক্যান্সারে পুরুষের মৃত্যুর হার হবে ৯৩ শতাংশ

  • স্বাস্থ্যবার্তা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: ক্যান্সারে পুরুষের মৃত্যু বাড়বে

ছবি: ক্যান্সারে পুরুষের মৃত্যু বাড়বে

২০৫০ সালে বিশ্বে ক্যান্সারজনিত কারণে পুরুষের মৃত্যু হার বেড়ে হবে শতকরা ৯৩ শতাংশ। ক্যান্সারবিয়ষক সাময়িকী ‘ক্যান্সার’-এর বরাত দিয়ে ইউএস নিউজ এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০৫০ সাল নাগাদ বিশ্বে ক্যান্সারজনিত রোগে পুরুষের মৃত্যুর হার ক্রমান্বয়ে বেড়ে দাঁড়াবে ৮৪ এবং তারপরে ৯৩ শতাংশ।

বিজ্ঞাপন

ক্যান্সার বিষয়ে গবেষণা প্রতিবেদনে জানানো হয়, হিউম্যান ইনডেক্সের তালিকায় যে সব দেশ এবং যে সব অঞ্চল নিচে কিংবা মধ্য পর্যায়ে রয়েছে, সে সব দেশ কিংবা অঞ্চল এ ধরনের ঝুঁকিতে রয়েছে। এ সব দেশ কিংবা অঞ্চলের যে সব পুরুষের বয়স ৬৫ কিংবা এর বেশি তাদের ক্যান্সারজনিত রোগে মৃত্যুর হার বেড়ে যাবে।

প্রতিটি দেশের মানুষের স্বাস্থ্য, জ্ঞানের স্তর, জীবনযাপনের মান দিয়ে এ ইনডেক্স তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে অস্ট্রেলিয়ার দ্য ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড-এর গবেষণা প্রবন্ধের মূল লেখক হাবতামু মিলে বিজুয়াহেহু বলেন, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। তাহলেই ২০৫০ সাল নাগাদ ক্যান্সারজনিত পুরুষের মৃত্যুর হার কমিয়ে আনা সম্ভব হতে পারে।

বিজুয়াহেহু বলেন, সর্বজনীন স্বাস্থ্যসেবার বাস্তবায়ন এবং সেইসঙ্গে এর সেবার আওতা বাড়াতে হবে। চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানে তহবিলের পরিমাণ বৃদ্ধি ছাড়াও স্কলারশিপের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়াও সরকারি জনস্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ ও স্কলারশিপের সংখ্যা বাড়াতে পারলে ক্যান্সারজনিত রোগীদের যত্ন বাড়ানো সম্ভব হবে।

প্রসঙ্গত, গ্লোবাল ক্যান্সার অবজারভেটরি ১শ ৮৫টি দেশ এবং অঞ্চলের ৩০ ধরনের ক্যান্সারের ওপর তথ্য-উপাত্ত সংগ্রহ করে এ সতর্কতা বার্তা জানিয়েছে।

এর আগে চলতি বছরের ফ্রেব্রুয়ারি মাসে বিশ্বস্বাস্থ্য সংস্থা জানায়, ধারণা করা হচ্ছে, ২০৫০ সাল নাগাদ ৩ কোটি ৫০ লাখের মতো মানুষ ক্যান্সারজনিত রোগে আক্রান্ত হতে পারেন।