ইতালিতে এবার দুর্গাপূজা উদযাপন নেই



ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের কারণে থমকে গেছে পুরো বিশ্ব। সারাবিশ্বে মানুষের জীবনে ভয়াবহ সংকটের পাশাপাশি অর্থনীতিতেও বড় প্রভাব ফেলছে। করোনার কারণে ইতালিতে এবার ঘটা করে উদযাপন হচ্ছে না হিন্দুধর্মের সর্ববৃহৎ উৎসব দুর্গাপূজা।

সারা বিশ্বে করোনার প্রকোপে বিপর্যস্ত। পুরোপুরি নিয়ন্ত্রিত না হওয়ায় বাংলাদেশসহ বিভিন্ন দেশে সরকারি নিয়মে স্বাস্থ্যবিধি মেনে ছোট পরিসরে পালন করলেও ইতালিতে এবার মণ্ডপে পালন করা হচ্ছে না দুর্গাপূজা। তাই এ বছর পূজা হবে যার যার ঘরে। এমনটাই জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা।

মহামারী এই করোনাভাইরাসের কারণে ঘটা করে দুর্গাপূজা আয়োজন পালন করতে না পারায় সনাতন ধর্মাবলম্বীরা অনেকেই বেশ আশাহত। তবে তারা মনে করেন যতো দিন না করোনার ভ্যাকসিন না আসছে ততদিন এর সংক্রমণ আটকানো সম্ভব হবে না। তাই এই অবস্থায় পুজোমণ্ডপে বড় আয়োজন করা যাচ্ছে না এমনটাই জানিয়েছেন রোমে বসবাসরত মণ্ডপ কর্তৃপক্ষ। জানানো হয়েছে যার যার বাসায় প্রতিমার ছবি সাজিয়ে, সেখানেই পূজা করার। এছাড়াও জানা গেছে ডিজিটাল স্ট্রিমিং পদ্ধতিতে জুম কলের মাধ্যমে পালন করা হবে সব রকমের সাংস্কৃতিক অনুষ্ঠানও।

ইতালি রাজধানী রোমে প্রতিবছর কয়কটি মণ্ডপে নানা আয়োজনে উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা পালন করতো শারদীয় দুর্গোৎসব।