স্পেনে প্রথম করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেইন শনাক্ত



কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, স্পেন
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিধ্বংসী মহামারীতে রূপ নেয়া কোভিড-১৯ এর ভারতীয় স্ট্রেন প্রথম বারের মতো স্পেনে শনাক্ত করা হয়েছে। পর্তুগালের সীমান্তের কাছাকাছি শহর স্পেনের গালিসিয়ায় অবস্থিত দেশটির বৃহত্তম মৎস বন্দর পোয়ের্তো দে ভিগো তে প্রথম কোভিড-১৯ এই পরিবর্তিত ভাইরাসটি শনাক্ত করা হয়।

গত ২ মে সকালে যুক্তরাজ্য থেকে এই বন্দরে আসা সিঙ্গাপুরের পতাকাবাহী একটি কার্গো জাহাজের ক্রুদের শরীরের নমুনা পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হয়েছে বলে জানা গেছে।

কার্গো জাহাজে থাকা ২২ জন ক্রুদের অধিকাংশই ভারতীয় ছিল বলে জানা গেছে। এ জন্যে বন্দর কর্তৃপক্ষ সতর্কতার সাথে উক্ত ক্রুদের পর্যবেক্ষণ করে।

পরে তাদের শরীরে নমুনা পরীক্ষা করে স্পেনে প্রথম কোভিড-১৯ এর ভারতকে সংক্রমিত করা পরিবর্তিত স্ট্রেন সনাক্ত করে। যে সংক্রমনের ফলে সম্প্রতি ভারতে সর্বোচ্চ সংক্রমন ও মৃত্যুর রেকর্ড হয়।

সর্বশেষ প্রাপ্ত ফলাফল অনুসারে, ৫টি নমুনা পরীক্ষার মধ্যে ৩টিতে পজিটিভ পেয়েছে বলে জানিয়েছে সেখানকার হাসপাতাল কর্তৃপক্ষ।

পজিটিভ হিসেবে শনাক্ত হওয়া দু'জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের দুজনই পুরুষ, বয়স ৬৮ ও ২৯ বছর। সর্বশেষ তথ্য অনুসারে তারা শারীরিকভাবে উন্নতির দিকে।

এছাড়া বাকিদের যারা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, তারা সুস্থ আছেন বলে জানা গেছে।

ভিগো নৌবন্দরের কর্তৃপক্ষ ওইদিন এক কনফারেন্সেস জানিয়েছে, হসপিটাল ইউনিভার্সিটি অব ভিগো এর মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টে যথাযথ দ্রুততার সাথে এই পরীক্ষা করে ফলাফল জানিয়েছে।

বর্তমানে কর্তৃপক্ষ জাহাজটিকে লকডাউনের আওতায় রেখেছে এবং আগামী ১০ মে পর্য়ন্ত এই লকডাউন বলবৎ থাকবে। তবে জাহাজ কর্তৃপক্ষ চাইলে কোনো হোটেলে হোম কোয়ারেন্টাইন করার অনুমতি পাবেন বলেও জানিয়েছে নৌবন্দর কর্তৃপক্ষ।