বাংলাদেশে আসতে পারে কাতারের ৯৭৪ স্টেডিয়াম!



তাইফুর রহমান তুষার, বার্তা২৪.কম, কাতার
কাতারের ৯৭৪ স্টেডিয়াম

কাতারের ৯৭৪ স্টেডিয়াম

  • Font increase
  • Font Decrease

মধ্যপ্রাচ্যের দেশে প্রথমবারের মতো আয়োজন হচ্ছে ফুটবল বিশ্বকাপের মহোৎসব। আয়োজক দেশ কাতার ইতিমধ্যে সাড়া ফেলেছে বিশ্বব্যাপী।

কাতারে বিশ্বকাপ ফুটবলের খেলা হচ্ছে আটটি স্টেডিয়ামে। এর মধ্যে একটি স্টেডিয়ামের নাম সবার নজর কেড়েছে। স্টেডিয়ামের নাম নাইন সেভেন ফোর। কিন্তু কেন এমন নাম দেওয়া হলো? এই স্টেডিয়াম নিয়ে ফুটবল দর্শকের যেন কৌতূহলের শেষ নেই।

কেন স্টেডিয়ামের নাম করা হলো নাইন সেভেন ফোর? কারণ ব্যতিক্রমী এই স্টেডিয়াম তৈরি হয়েছে কন্টেইনার দিয়ে। ৯৭৪টা কন্টেইনার দিয়ে তৈরি করা হয়েছে স্টেডিয়ামটি। যেগুলো খেলা শেষে অনায়াসে খুলে ফেলা যাবে। তুলে নেওয়া যাবে এক স্থান থেকে অন্য স্থানে। কাতারের আয়োজক কমিটি ঘোষণা করেছে খেলা শেষে স্টেডিয়ামটি ফুটবল খেলায় অনুন্নত দেশকে উপহার হিসেবে দেয়া হবে।

এরইমধ্যে বিশ্বকাপের স্মৃতিবিজড়িত এই স্টেডিয়াম বাংলাদেশে আনার পরিকল্পনার কথা শোনা যাচ্ছে। যা নিয়ে অনেক আলোচনাও হয়েছে বলে সংবাদমাধ্যমে এসেছে। কাতারে অবস্থান করছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ এবং বাফুফের সহসভাপতি আতাউর রহমান মানিক।

তারা সেখানে একটি সভায় এটি নিয়ে আলোচনা তুলেছেন। স্টেডিয়াম খুলে ফেলা হলে সেটি কোথায় নিয়ে যাওয়া হবে, কী কাজে লাগানো হবে? বাংলাদেশ বলছে, তারা নাইন সেভেন ফোর স্টেডিয়ামটি বাংলাদেশে আনতে চায়।

কাতারে সংবাদমাধ্যমকে বাফুফের সম্পাদক সোহাগ জানিয়েছেন, ঢাকায় ফিরে কাতার দূতাবাসের সঙ্গে তারা কথা বলবেন, স্টেডিয়ামটি বাংলাদেশে নেয়ার আগ্রহ প্রকাশ করছে।

আরব আমিরাতের জাতীয় দিবস উপলক্ষে ৪ দিনের ছুটি ঘোষণা



তোফায়েল আহমেদ (পাপ্পু),  দুবাই করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতের ৫১তম জাতীয় দিবস উপলক্ষে ৪ দিনের সরকারি ছুটি ঘোষণা করেছে দেশটির সরকার। স্মৃতি দিবসের জন্য আগামী ১ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত সকল অফিস-আদালত বন্ধ থাকবে। ৫ ডিসেম্বর সোমবার থেকে আবার কার্যক্রম শুরু হবে। আরব আমিরাতের স্থানীয় গণমাধ্যম খালিজ টাইমস এ এ-তথ্য জানানো হয়।

জানা যায় সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে ৩০ নভেম্বর দেশের শহীদদের উদযাপন এবং তাদের দান ও ত্যাগ স্বীকার করার জন্য বার্ষিক স্মরণ দিবস পালন করে। দিনটি সালেম সুহাইল বিন খামিসের শাহাদাতের তারিখের সাথে মিলে যায়, যিনি তার জাতীয় দায়িত্ব পালনের সময় ৩০ নভেম্বর, ১৯৭১ সালে মারা যান।

এদিকে ৫১ তম জাতীয় দিবসের আয়োজক কমিটি দ্বারা একটি "মহাকাব্য" অফিসিয়াল শো একত্রিত করা হচ্ছে, এবং যারা সংযুক্ত আরব আমিরাতকে বাড়িতে ডাকে তারা ৩ থেকে ১১ ডিসেম্বর আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রে (অফহবপ) উতসবের অংশ হতে পারে।

অনুষ্ঠানটি ২ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবসের অফিসিয়াল ওয়েবসাইট এবং সমস্থ স্থানীয় টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। “নয় দিন ধরে উদযাপনের ফলে আরও বেশি লোক শো’তে অংশ নিতে পারবে। ৫১তম জাতীয় দিবস উদযাপনের আয়োজক কমিটির যোগাযোগ টিমের মারিয়াম আলমেরাইখি বলেছেন, লোকেরা আমাদের অফিসিয়াল ওয়েবসাইট এবং সমস্ত স্থানীয় টেলিভিশন চ্যানেলে ২  ডিসেম্বর সরাসরি সম্প্রচার দেখতে পারে।

;

নিউ ইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
নিউ ইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন

নিউ ইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন

  • Font increase
  • Font Decrease

৫২ তম সশস্ত্র বাহিনী দিবস পালিত হয়েছে নিউ ইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে। স্থানীয় সময় সোমবার (২১ নভেম্বর) দিবসটি উপলক্ষ্যে এক অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে জাতিসংঘের ডিপার্টমেন্ট অব অপারেশনাল সাপোর্টের আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খারে, ডিপার্টমেন্ট অব সেইফটি এন্ড সিকিউরিটিজের আন্ডার সেক্রেটারি জেনারেল গিলেস মিশউড, জাতিসংঘের মিলিটারি এডভাইজর জেনারেল বিরামে ডিওপসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ (স্থায়ী প্রতিনিধি), ও সামরিক উপদেষ্টাগণ (মিলিটারি এডভাইজর) অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স এডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল সাদেকুজ্জামান আগত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন। এরপর উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে বক্তব্য দেন জাতিসংঘ নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিত। পরবর্তীতে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত আগত অতিথিদের নিয়ে কেক কাটেন এবং সকলকে নৈশভোজে আমন্ত্রণ জানান।

এসময় সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়। জাতিসংঘ নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর বক্তব্য শুরু করেন। তিনি মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ এবং দুই লক্ষেরও বেশী নির্যাতিত নারীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন তাঁদের সংগ্রাম ও আত্মত্যাগের কারণেই আমরা পেয়েছি স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ। এসময় তিনি ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার মাধ্যমে শুরু হওয়া মহান মুক্তিযুদ্ধে নবগঠিত সশস্ত্র বাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকা, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সশস্ত্র বাহিনীর অবদান এবং সর্বোপরি দেশের অভ্যন্তরে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও নানাবিধ উন্নয়ন কার্যক্রমে সশস্ত্র বাহিনীর অংশগ্রহণের উপর আলোকপাত করেন।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবর্গ শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসবে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ যে অবদান রেখে যাচ্ছে তার ভূয়সী প্রশংসা করেন। এসময় তাঁরা সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত এ অনুষ্ঠানে আমন্ত্রণের জন্য ধন্যবাদ জানান।

;

মালদ্বীপে ভবন থেকে পড়ে প্রবাসী বাংলাদেশির মৃত্যু



প্রবাস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মালদ্বীপে নির্মাণাধীন বহুতল ভবন থেকে পড়ে মো. শরিফ উদ্দিন (২৬) নামে এক প্রবাসী বাংলাদেশি মারা গেছেন।

শুক্রবার (১৯ নভেম্বর) সকাল ৯টা ২০ মিনিটের দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

শরিফ উদ্দিন কিশোরগঞ্জ সদর উপজেলার পাটধা গ্রামের মো. রমিজ উদ্দিনের দ্বিতীয় সন্তান।

বাংলাদেশ হাইকমিশনের কল্যাণ সহকারী জসীম উদ্দীন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার মালদ্বীপের স্থানীয় সময় বিকেল ৪টায় পাঁচতলা থেকে নিচে পড়ে যান। তাকে উদ্ধার করে প্রথমে আইজিএমএইচ হাসপাতালে নেওয়া হয়। অবস্থার অবনতি হলে আইসিইউতে হস্তান্তর করা হয়। শুক্রবার সকাল ৯টা ২০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বর্তমানে নিহতের মরদেহ মালদ্বীপের রাজধানী মালে ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে মর্গে রাখা হয়েছে। মরদেহ দেশে পাঠানোর প্রক্রিয়া চলছে বলে জানা গেছে।

তার মৃত্যুতে বাংলাদেশ দূতাবাসসহ প্রবাসী বাংলাদেশি কমিউনিটি গভীর শোক প্রকাশ করেছে।

 

;

সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর ২য় মৃত্যুবার্ষিকী পালিত



ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর ২য় মৃত্যুবার্ষিকী পালিত

সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর ২য় মৃত্যুবার্ষিকী পালিত

  • Font increase
  • Font Decrease

ইতালির ভেনিসে জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার ও ৬ বারের সাংসদ কর্নেল শওকত আলীর ২য় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

শুক্রবার (১৮ নভেম্বর) স্থানীয় মারঘেরা মসজিদে এ মৃত্যুবার্ষিকী পালিত হয়।

ইতালির ভেনিস আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোহানুর রহমান উজ্বলের উদ্যোগে ওই মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর রুহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন মাওলানা আতিকুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন, ইব্রাহিম জমাদার খোকন (সহ-সভাপতি ভেনিস আওয়ামী লীগ), মোশারফ মোল্লা, নাজমুল হোসেন, ফারুক কবিরাজ, মাসুম ছৈয়াল, নুরে আলম চৌকিদার, মনির হোসেন, তমাল।

এছাড়াও ভেনিসের বিভিন্ন রাজনীতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

;