প্রধানমন্ত্রীর ডাকে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার আহ্বান



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রীর ডাকে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার আহ্বান

প্রধানমন্ত্রীর ডাকে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার আহ্বান

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করার জন্য সকলকে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ বৃহত্তর চীন শাখা আয়োজিত আলোচনা সভার বক্তারা। পাশাপাশি প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে নেতৃবৃন্দ ইফতার পার্টির পরিবর্তে গরিব দুঃখী মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

৫৩তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রোববার (২৬ মার্চ) আওয়ামী লীগ বৃহত্তর চীন শাখার উদ্যোগে গুয়াংজুতে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একইসঙ্গে সংগঠনের উদ্যোগে ঢাকায়ও স্বাধীনতা দিবস উদযাপন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন চীন শাখার সভাপতি যাদব দেবনাথ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা তরুণ কান্তি দাশ, উপদেষ্টা ফরিদ উদ্দীন, উপদেষ্টা ওয়ালিউর রহমান ওলি, সিনিয়র সহ-সভাপতি মহসিন ইমাম চৌধুরী রুনু, সহ-সভাপতি ফরিদ উদ্দিন, সহ-সভাপতি শিশির রায়হান, সহ-সভাপতি নাজমুল মিশু, সাধারণ সম্পাদক জসিম হোসাইন, সহ-সাধারণ সম্পাদক মামুন সিকদার, সহ-সাধারণ সম্পাদক কল্লোল কান্তি, সাংগঠনিক সম্পাদক খাজা আহমেদ মজুমদার, সাংগঠনিক সম্পাদক মো: আবু শামা , আনিসুর রহমান, প্রদীপ কুমার শর্মা, মো: সাহাজাদা সায়েম, অ্যাডভোকেট পূর্ণেন্দু প্রমুখ।

   

বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নতুন কমিটি



তোফায়েল আহমেদ, সংযুক্ত আরব আমিরাত
বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নতুন কমিটি

বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নতুন কমিটি

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতে পেশাজীবী সাংবাদিকদের প্রভাবশালী সংগঠন বাংলাদেশ প্রেসক্লাব ইউএই'র দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে এনটিভির প্রতিনিধি মামুনুর রশীদ সভাপতি ও একুশে টেলিভিশনের আরব আমিরাত প্রতিনিধি মুহাম্মদ মোরশেদ আলম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

শনিবার (১৮ মে) বাংলাদেশ সমিতি শারজার নিজস্ব কার্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে প্রধান কমিশনারের দায়িত্ব পালন করেন বাংলাদেশ সমিতি ইউএই'র সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন। সহকারী কমিশনার ছিলেন বাংলাদেশ সমিতি শারজার সভাপতি আলহাজ্ব মুহাম্মদ আবুল বাশার, বাংলাদেশ সমিতি দুবাইয়ের সিনিয়র সহ সভাপতি ইয়াকুব সৈনিক ও বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের সিনিয়র সহ সভাপতি মুহাম্মদ আইয়ুব আলী বাবুল।

নির্বাচনে পরিদর্শক ছিলেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন ও কনস্যুলেটের প্রেস উইংয়ের প্রধান প্রথম সচিব মুহাম্মদ আরিফুর রহমান।

এর আগে, গত ১১ মে পূর্বের কমিটি বিলুপ্তি ঘোষণা করে আলহাজ্ব খোরশেদ আলমকে আহবায়ক ও ন ম জিয়াউল হক চৌধুরীকে সদস্য সচিব এবং মেহেদি রুবেল, আরিফ শিকদার বাপ্পি ও কেএম জাহেদকে সদস্য করে ৫ জন বিশিষ্ট নির্বাচনী আহবায়ক কমিটি গঠন করা হয়।

সভাপতি, সাধারণ সম্পাদকসহ মোট ১১টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সিনিয়র সহ সভাপতি পদে এখন টেলিভিশনের আমিরাত প্রতিনিধি কামরুল হাসান জনি, সহ সভাপতি দৈনিক বার্তার মুহাম্মদ মোদাস্সের শাহ, যুগ্ম সম্পাদক ডেইলি বাংলাদেশের প্রতিনিধি আবদুল্লাহ আল শাহীন , সাংগঠনিক সম্পাদক চ্যানেল 24 এর প্রতিনিধি মুহাম্মদ ইশতিয়াক আসিফ, অর্থ সম্পাদক মুহাম্মদ শাহজাহান, দপ্তর সম্পাদক মুহাম্মদ ইয়াছির আরাফাত, প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহাম্মদ মুহাম্মদ নওশের আলম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মুহাম্মদ ইরফানুল ইসলাম, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে মুহাম্মদ নিয়াজ নির্বাচিত হয়েছেন।

এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা সভাপতি শিবলী আল সাদিক, সাবেক অর্থ সম্পাদক মুহাম্মদ ইসমাঈল, মুহাম্মদ শামসুল হক, মুহাম্মদ খোরশেদুল আলম জাসেদ, আশরাফুল ইসলাম ভূইয়া, মুহাম্মদ শাফায়াত উল্লাহ, মোশাররফ হোসেন, তোফায়েল আহমেদ, মুহাম্মদ মুন্নাসহ নেতৃবৃন্দরা।

পর্যবেক্ষক দলের প্রধান বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন প্রেসক্লাবের ভূয়সী প্রশংসা করে বলেন, এ নির্বাচন সবার জন্য একটি উদাহরণ হয়ে থাকবে। আমাদের প্রত্যাশা অনুযায়ী আপনারা অসাধারণ একটি নির্বাচন উপহার দিয়েছেন। পাশাপাশি তিনি বিজয়ীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এছাড়াও প্রধান নির্বাচন কমিশনার বাংলাদেশ সমিতি ইউএই'র সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন নির্বাচনের নিয়ম কানুন ও সুন্দর পরিবেশ বজায় রাখায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আহবায়ক কমিটির সদস্যদের অক্লান্ত পরিশ্রম ও নির্বাচন কমিশনারদের সুদক্ষ নেতৃত্বে সুন্দর নির্বাচন উপহার দেওয়ায় প্রেসক্লাবের পক্ষ থেকে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

;

কিরগিস্তানে জনতার হামলার শিকার বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিরগিজস্তানে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীরা স্থানীয় উত্তেজিত জনতার হামলার শিকার হয়েছেন।

স্থানীয় সময় শনিবার (১৮ মে) কিরগিজস্তানের ইন্টারন্যাশনাল স্কুল অব মেডিসিনের বাংলাদেশি শিক্ষার্থীরা হামলার শিকার হয়েছেন।

উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস সুত্রে জানা গেছে, কিরগিজস্তানের রাজধানী বিশকেকেতে গত কয়েকদিন ধরে উত্তেজিত জনতা পাকিস্তান, ভারত ও বাংলাদেশের শিক্ষার্থীদের আবাসস্থল হোস্টেল লক্ষ্য করে ক্ষিপ্ত হয়ে উঠেছে।

কিরগিজ এবং আন্তর্জাতিক ছাত্র, বিশেষ করে পাকিস্তানি ও মিশরীয়দের মধ্যে ঝগড়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে এ উত্তেজনা তৈরি হয়।

কিরগিজে অবস্হানকারী বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরের ভেতরে এবং সতর্ক থাকার আহ্বান জানিয়েছে উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস।

;

যুক্তরাজ্যের রিফিউজিদের মানবিক সহযোগিতা দিচ্ছে এইডমিইউকে



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
যুক্তরাজ্যের রিফিউজিদের মানবিক সহযোগিতা দিচ্ছে এইডমিইউকে

যুক্তরাজ্যের রিফিউজিদের মানবিক সহযোগিতা দিচ্ছে এইডমিইউকে

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যে বসবাসরত রিফিউজি যারা মানবেতর জীবনযাপন করছেন তাদের সহযোগিতায় এগিয়ে এসেছে এইডমিইউকে। কষ্টের মধ্য দিয়ে দিনাতিপাত করা এসকল মানুষকে নিত্য প্রয়োজনীয় সামগ্রী ও খাবার সরবরাহ করে যাচ্ছে এই অর্গানাইজেশন। ‘ইউনাইটিং ফর বেটার কমিউনিটি’ এই স্লোগানকে ধারন করে এইডমিইউকে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (৯ মে) ইয়র্ক মসজিদ ও ইসলামিক সেন্টারে রিফিউজি দু’শতাধিক পরিবারের মাঝে খাবার পরিবেশন ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়।

এই উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে বক্তারা বলেন, যুক্তরাজ্যে যারা রিফিউজি স্ট্যাটাসে আছেন তাদের মধ্যে অনেকে মানবেতর জীবনযাপন করছেন। তাদের সনাক্তের মাধ্যমে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এইডমিইউকে। সংস্থাটির এই মহতী উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বক্তারা বলেন, মানবতার সেবায় বিভিন্ন কার্যক্রম পরিচালনাসহ নানাবিদ সচেতনতামুলক কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে এই সংস্থাটি। সংস্থাটির উত্তোরত্তর সমৃদ্ধি কামনা করেন অনুষ্ঠানের বক্তারা।

কর্মসূচিতে ইয়র্কের বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এইডমিইউকে’র অ্যাডভাইজার খালেকুজ্জামান, বিশিষ্ট ব্যবসায়ী আখলাকুজ্জামান হারুন, রাকিব আলী, মাহতাব শামীম, ফারুক মিয়া, এইডমিইউকে’র সিইও মাকসুদ রহমান, ফিনান্স ডিরেক্টর দেওয়ান ছয়েফ আহমেদ, প্রোজেক্ট ও প্লানিং ডিরেক্টর জিহান আহমেদ চৌধুরী, কমিউনিকেশন হেড রিয়াজ চৌধুরী, ইভেন্ট হেড আনামু হক।

;

কুয়েতে বসেই এনআইডি সেবা পাবেন প্রবাসীরা



কুয়েত করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুয়েত
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ অপেক্ষার পর কুয়েতে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের জন্য ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা চালু করেছে বাংলাদেশ দূতাবাস। এর মধ্য দিয়ে দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হচ্ছে দেশটিতে থাকা প্রায় ৩ লাখ প্রবাসী বাংলাদেশির।

শুক্রবার (৩ মে) স্থানীয় সময় বিকেলর দেশটির মিসিলা এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এ সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আশিকুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবীব খান।

ইসি আহসান হাবীব খান বলেন, কুয়েত প্রবাসীদের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা ছিল যে, তারা যেন জাতীয় পরিচয় পত্র এখান থেকে পায়। আমাদের এম্বাসেডরের ঐকান্তিক প্রচেষ্টায় এবং আমাদের কাছে অনুরোধের প্রেক্ষিতে আমি এখানে এসেছি। এর সাথে প্রবাসীদের আশাটা পূরণ হল। এই অনুষ্ঠানের আজকে উদ্বোধন করা হয়েছে। প্রবাসীরা অনেকদিন ধরে দীর্ঘ প্রতিক্ষা ছিল কবে এনআইডি পাবেন।

তিনি আরও বলেন, প্রবাস জীবনটা খুবই কষ্টের, প্রবাসীরা আমাদের দেশের জন্য অনেক কিছু করে। আমি মাঝে মাঝে বলি, প্রবাসীরা হচ্ছে দেশের প্রাণ। প্রবাসীদেরকে আমি আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি। তারা অনেক কিছুর বিনিময়ে বিদেশ থেকে দেশে অর্থ পাঠাচ্ছে। পাশাপাশি তারা নিজেদের পরিবার-পরিজনকে সাপোর্ট দিয়ে যাচ্ছে।

রাষ্ট্রদূত মো. আশিকুজ্জামান বলেন, জাতীয় পরিচয়পত্র বা এনআইডি একটি দেশের নাগরিক হিসেবে অত্যন্ত জরুরি। এনআইডি ছাড়া যেমন প্রয়োজনীয় অনেক কাজ সম্পন্ন করা অসম্ভব, ঠিকই তেমনই সুনির্দিষ্ট একটি দেশের নাগরিক মর্যাদাও পাবেন না। আজ কুয়েতে জাতীয় পরিচয়পত্র কার্যক্রমের উদ্বোধন হওয়ার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের বহুল প্রতীক্ষিত স্বপ্ন পূরণ হলো।

দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মোহাম্মদ মনিরুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানে কুয়েত বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী, প্রবাসে বাংলাদেশ কমিউনিটি নেতারা ও প্রবাসী গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিতি ছিলেন।

জাতীয় পরিচয়পত্র সেবা কার্যক্রম শুরু হওয়ায় তারা উচ্ছ্বাস প্রকাশ করেন এবং বাংলাদেশ সরকার ও কুয়েতে দূতাবাসকে ধন্যবাদ জানান।

এর আগে নির্বাচন কমিশনার মো. আহসান হাবীব খান দূতাবাসে প্রবাসীদের এনআইডি নিবন্ধনের কার্যক্রম প্রক্রিয়ার বিভিন্ন অংশ পরিদর্শন করেন। পরবর্তীতে আলোচনাসভায় এনআইডি নিয়ে প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও প্রশ্নের জবাব দেন। এসময় ১৯ জন প্রবাসী বাংলাদেশিকে স্মার্ট এনআইডি কার্ড প্রদান করেন।

;