‘করোনা মহামারি যেতে দুই বছর সময় লাগতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
তেদরোস আধানোম গেব্রেয়াসুস

তেদরোস আধানোম গেব্রেয়াসুস

  • Font increase
  • Font Decrease

করোনা মহামারি শেষ হতে এখনও দুই বছর সময় লাগতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার (২১ আগস্ট) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, তারা আশা করছে কোভিড-১৯ মহামারি ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু মহামারির চেয়ে কম সময় স্থায়ী হবে। এতে কয়েক মিলিয়ন মানুষের প্রাণহানি হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. তেদরোস আধানোম গেব্রেয়াসুস একটি সংবাদ সম্মেলনে বলেন, যদি আমরা আমাদের প্রচেষ্টা একত্রিত করতে পারি এবং করোনা মোকাবিলায় কার্যকর ভ্যাকসিন তৈরি করতে পারি তবে এই লক্ষ্য সম্ভব হবে।

স্প্যানিশ ফ্লু ১৯১৫ থেকে ১৯২০ সাল পর্যন্ত স্থায়ী ছিল। স্প্যানিশ ফ্লুতে ৫০ মিলিয়ন মানুষ মারা যায়। অপুষ্টি ও যক্ষ্মা জনগণকে আরও ভঙ্গুর করে তুলেছিল।

এখন আমাদের বর্তমান পরিস্থিতিতে ভাইরাস ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। এখন আমরা আগের থেকে অনেক বেশি সংযুক্ত এজন্য ভাইরাস দ্রুত স্থানান্তরিত হতে পারে। সুতরাং বলা যায়, বিশ্বায়নের সাথে আমাদের একটি অসুবিধা যুক্ত হয়েছে। তবে আমাদের আরও ভাল প্রযুক্তি থাকার সুবিধা রয়েছে। এর মাধ্যমে আমরা জানি আপাতত কীভাবে এ ভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে দূরে রাখ যায় বলে জানান তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

বিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৮ লাখ মানুষের প্রাণহানি হয়েছে। চীনের উহান শহরে গত বছর ডিসেম্বর থেকে দেখা যাওয়া এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এখনও পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।