করোনা পরিস্থিতি আরও কঠিন হতে পারে: রায়ান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় বছরটি আরও কঠিন হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইক রায়ান। খবর বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার (১৩ জানুয়ারি) তিনি বলেন, মহামারির দ্বিতীয় বছরে করোনা সংক্রমণের যে গতিশীলতা দেখছি সে বিষয়গুলি বিবেচনা করে বলা যেতে পারে এটি আরও শক্তিশালী হতে পারে।

করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা প্রায় ২০ লাখ, সংক্রামিত হয়েছে ৯ কোটি ২৭ লাখ ৪৮ হাজার ৪১৬ জন মানুষ।

মাইক রায়ান আরও বলেছেন, করোনার নতুন স্ট্রেইন যেভাবে ছড়াচ্ছে, বিশেষত উত্তর গোলার্ধে নতুন এই স্ট্রেইন ছড়িয়ে পড়ার কারণে প্রথম দিকের চেয়ে কোভিড-১৯ মহামারির দ্বিতীয় বছরটি আরও কঠিন হবে।

করোনায় গত সপ্তাহে প্রায় পাঁচ মিলিয়ন মানুষ সংক্রামিত হয়েছে। উত্তর গোলার্ধে, বিশেষত ইউরোপ এবং উত্তর আমেরিকাতে সামাজিক মিশ্রণ বেড়ে যাওয়ায় অনেক দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিশেষজ্ঞ ডাক্তার মারিয়া ভ্যান কেরখোভ সতর্ক করে বলেছেন, ছুটির পরে কিছু দেশে করোনা পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠবে।

করোনার নতুন স্ট্রেইন প্রথমে ব্রিটেনে শনাক্ত হয়েছে কিন্তু এখন বিশ্বজুড়ে করোনার এই নতুন স্ট্রেইন ছড়িযে পড়েছে। এর ফলে ইউরোপ জুড়ে সরকারগুলি আরও কঠোর, দীর্ঘায়িত বিধিনিষেধ ঘোষণা করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিশেষজ্ঞ ডাক্তার আরও বলেছেন, আমাদের শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে, তাহলে আমরা ভালো অবস্থায় থাকবো।