করোনার টিকা বিতরণ নিয়ে নৈতিক ব্যর্থতার মুখে বিশ্ব: ডব্লিউএইচও



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণ নিয়ে বিশ্ব ‘বিপর্যয়কর নৈতিক ব্যর্থতার’ মুখোমুখি হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। খবর বিবিসি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিভিন্ন দেশ ও টিকা উৎপাদনকারী কোম্পানিগুলোকে বিশ্বব্যাপী সুষ্ঠুভাবে টিকা বিতরণ করার আহ্বান জানিয়েছেন।

সোমবার (১৮ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী বোর্ডের সভায় তিনি সতর্ক দেন, করোনার টিকা যেন ধনী ও দরিদ্রের মধ্যে অসমতা তৈরি না করে। এখন পর্যন্ত ৪৯টি ধনী দেশে প্রায় চার কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। সবচেয়ে গরিব একটি দেশে মাত্র ২৫ ডোজ দেওয়া হয়েছে।

তিনি বলেন, বিশ্ব বিপর্যয়কর নৈতিক ব্যর্থতার যে দ্বারপ্রান্তে পৌঁছেছে, দরিদ্র দেশগুলোকে তার মূল্য দিতে হচ্ছে জীবন ও জীবিকার বিনিময়ে।

তেদরোস আধানোম গেব্রেয়াসুস, করোনার টিকা এক বছরের মধ্যে আবিষ্কার একটি বিস্ময়কর অর্জন। কিন্তু দরিদ্র দেশগুলোর স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের আগে ধনী দেশগুলোর তরুণ ও স্বাস্থ্যবান যুবকদের টিকা দেওয়া সঠিক কাজ হবে না।

তিনি বলেন, সবার জন্য পর্যাপ্ত টিকা একসময় পাওয়া যাবে। তবে বিশ্বকে একটি পরিবারের মতো মনে করে এখন দরকার সব দেশের ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে টিকা দেওয়া। তিনি বলেন, কোনো কোনো দেশ টিকার ন্যায়সংগত বণ্টনের কথা মুখে বললেও তারা বিভিন্ন কোম্পানির সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি করে টিকার দাম বাড়াচ্ছে। এটা ভুল।