করোনার প্রাথমিক পর্যায়ে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত ছিল: বিশেষজ্ঞ দল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং বেইজিংয়ের করোনাভাইরাসের প্রাথমিক পর্যায়ে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত ছিল বলে জানিয়েছে বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল।

সোমবার (১৮ জানুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর প্রকাশ করেছে।

বিজ্ঞানীদের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা প্রাদুর্ভাবের প্রাথমিক পর্যায়ে কালানুক্রম মূল্যায়ন থেকে বোঝা যায় যে প্রাথমিক লক্ষণগুলির আরও দ্রুত কাজ করার সম্ভাবনা ছিল।

করোনাভাইরাস ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান শহরে শনাক্ত করা হয়েছিল। এই ভাইরাস চীনের সীমানা ছাড়িয়ে বিশ্বব্যাপী বিপর্যয় ডেকে আনার আগে প্রায় ২০ লাখের বেশি মানুষের জীবন ও অর্থনীতির ওপর প্রভাব ফেলেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এটি ‘স্পষ্ট’ বলে প্রমাণিত করেছে যে জানুয়ারিতে জনস্বাস্থ্যের ব্যবস্থা চীনের স্থানীয় ও জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ আরও জোর করে প্রয়োগ করতে পারত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করে প্রতিবেদনে বলা হয়েছে, সংকট শুরুর সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কমিটি গঠন করা উচিত ছিল। কিন্তু ২০ জানুয়ারি পর্যন্ত এ বিষয়ে কোন কমিটি গঠন করেনি বিশ্বের এই স্বাস্থ্য সংস্থা। পরে কমিটি গঠন করলেও করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করতে দেরি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রতিবেদনে বলা হয়েছে, কেন জানুয়ারির তৃতীয় সপ্তাহ পর্যন্ত কমিটি বৈঠক করল না, তাও পরিষ্কার নয় বা কেন (পিএইচইআইসি) ঘোষণাপত্রের প্রতি সম্মতি জানাতে পারিনি ।

করোনা সংকটের শুরু থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার প্রতিক্রিয়া নিয়ে কঠোর সমালোচনার মুখোমুখি হয়েছে বলে দাবি করেছে বিশেষজ্ঞদের এই দল।