করোনার নতুন ধরন দ্রুত ছড়ানো উদ্বেগজনক: ডব্লিউএইচও



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যে করোনাভাইরাসের যে নতুন ধরনটি পাওয়া গেছে, সেটি বিশ্বের ৬০টি দেশে শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার (২০ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এক সপ্তাহ আগে যেখানে ৫০টি দেশে করোনার নতুন ধরন পাওয়া গিয়েছিল সেখানে সপ্তাহের ব্যবধানে আরও ১০টি দেশে ছড়িয়ে পড়েছে যা উদ্বেগজনক। আর বেশি ছোঁয়াচে বলে পরিচিত দক্ষিণ আফ্রিকার স্ট্রেন ২৩টি দেশে শনাক্ত হয়েছে ৷ খবর আল-জাজিরা ।

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা এখন ২০ লাখ ৬৮ হাজারেরও বেশি। ভাইরাসের নতুন রূপটি গভীর উদ্বেগের কারণ হয়ে উঠেছে, কারণ বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, যতক্ষণ না পর্যন্ত ভ্যাকসিন ব্যাপকভাবে দেওয়া শুরু হচ্ছে ততক্ষণ পর্যন্ত কীভাবে সংক্রমণকে ধীর করা যায় তা নিয়ে ঝুঁকি দেখা দিচ্ছে।

গত সাত দিনে করোনায় ৯৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং করোনায় আক্রান্ত হয়েছেন ৪৭ লাখ মানুষ। এমন পরিস্থিতির জন্য করোনার নতুন ধরন কতটা দায়ী, সে বিষয়ে যথেষ্ট তথ্য না পাওয়া গেলেও সংশয় কাটছে না৷

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন প্রথম ডিসেম্বরের মাঝামাঝি সময়ে শনাক্ত হয়েছিল, তখন ডব্লিউএইচও ধারণা করেছিল যে আসলটির তুলনায় এটি ৫০-৭০ শতাংশ বেশি সংক্রামক হতে পারে।

এমন পরিস্থিতিতে করোনার টিকাকরণ কর্মসূচিতে আরও গতি আনতে হবে ৷ ইউরোপীয় ইউনিয়ন চলতি বছরের আগস্ট মাসের মধ্যে কমপক্ষে ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৷ কিন্তু বাস্তবে ইইউ-সহ বিশ্বের অনেক দেশেই টিকা সংগ্রহ ও বিতরণের ক্ষেত্রে নানা সমস্যা দেখা দিতে পারে।