মডার্নার টিকার জরুরি ব্যবহারের বৈধতা দিল ডব্লিউএইচও



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মডার্নার করোনার টিকার জরুরি ব্যবহারের বৈধতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ নিয়ে এখন পর্যন্ত মোট পাঁচটি টিকার অনুমোদন দিল সংস্থাটি।

শুক্রবার (৩০ এপ্রিল) এক বিবৃতিতে এ কথা জানায় ডব্লিউএইচও। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সংস্থাটির সহকারী মহাপরিচালক মারিয়াঞ্জেলা সিমাও বলেছেন, ভারতসহ বিভিন্ন দেশে টিকা সরবরাহে সমস্যা তৈরি হয়েছে। এ কারণে আরও বেশি টিকা সহজলভ্য করা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণের মুখে গত মার্চ থেকে বিদেশে টিকা রফতানি বন্ধ রেখেছে ভারত।

মডার্না এই সপ্তাহে বলেছে, ২০২২ সালের মধ্যে তাদের উৎপাদন ক্ষমতা ৩০০ কোটি ডোজ পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা নিয়েছে।

গত জানুয়ারিতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকাদান সংক্রান্ত বিশেষজ্ঞ গ্রুপ (এসএজিই) ১৮ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে মডার্নার টিকা ব্যবহারের সুপারিশ করেছিল।

মডার্নার মতো এমআরএনএ প্রযুক্তিতে তৈরি ফাইজার-বায়োএনটেকের টিকা গত বছরের শেষদিকে জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় অ্যাস্ট্রাজেনেকা-এসকে বায়ো, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং জনসন অ্যান্ড জনসনের টিকার নাম যুক্ত হয়েছে।

   

রাশিয়ার প্রতি চীনের সমর্থন নিয়ে ব্লিঙ্কেনের উদ্বেগ প্রকাশ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার সামরিক বাহিনীর প্রতি চীনের সমর্থন সম্পর্কে শুক্রবার (২৬ এপ্রিল) উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

রয়টার্স জানিয়েছে ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়ার সামরিক বাহিনীর প্রতি চীনের সমর্থন বিশ্বের অর্থনীতির উন্নতির জন্য হুমকিস্বরূপ।

ব্লিঙ্কেন মার্কিন উদ্বেগের বিষয়ে বেইজিংয়ে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে সাড়ে পাঁচ ঘণ্টার আলোচনা করেছেন বলে জানা গেছে।

তিনি বলেছেন, সাম্প্রতিক সময়ে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে উচ্চ-পর্যায়ের যোগাযোগ ঐতিহাসিকভাবে নিম্ন স্তরে নেমে গেছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘ব্লিঙ্কেন রাশিয়ার প্রতিরক্ষা শিল্প ঘাঁটিতে চীনের সহায়তার বিষয়ে উদ্বেগ নিয়ে আলোচনা করেছেন।

মিলার আরও বলেন, এ ছাড়াও দুই পক্ষ তাইওয়ান, দক্ষিণ চীন সাগর এবং অন্যান্য বিষয় নিয়েও আলোচনা করেছে।

মস্কোর সঙ্গে কোনো সীমা বা অংশীদারিত্ব না থাকা সত্ত্বেও ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহের বিষয়ে স্পষ্টভাবে এগিয়ে গেছে বেইজিং।

তবে মার্কিন কর্মকর্তারা সতর্ক করেছেন যে, চীনের কোম্পানিগুলো অস্ত্র শিল্পকে অভূতপূর্ব সহায়তা দিয়ে সাহায্য করছে, যা যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে সাহায্য করেছে।

উদাহরণস্বরূপ মার্কিন কর্মকর্তারা বলছেন, চীন থেকে বড় মেশিন টুল আমদানি রাশিয়াকে তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎপাদন বাড়াতে সাহায্য করেছে।

২০২২ সালে তৎকালীন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর এবং ২০২৩ সালের ফেব্রুয়ারিতে মার্কিন সন্দেহভাজন চীনা নজরদারি বেলুনকে মার্কিন যুক্তরাষ্ট্রে নামিয়ে ফেলার পরে সম্পর্ক স্থিতিশীল হওয়ার পরেও মার্কিন কর্মকর্তারা রাশিয়াকে এ ধরনের সহায়তার ঝুঁকি বৃহত্তর দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষতি করতে পারে বলে সতর্ক করেছেন।

এদিকে ব্লিঙ্কেনের অভিযোগের জবাবে চীন বলেছে, তারা কোন পক্ষকে অস্ত্র সরবরাহ করেনি।

বেইজিং বলেছে, তারা ইউক্রেন সংকটে জড়িত কোন পক্ষ এবং বিত্তিহীন অভিযোগের প্রেক্ষিতে চীন এবং রাশিয়ার মধ্যে স্বাভাবিক বাণিজ্য বাধা বা সীমাবদ্ধ করা উচিত নয়।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ব্লিঙ্কেন বলেছেন, দুই দেশের অংশীদার হওয়া উচিত, প্রতিদ্বন্দ্বী নয় এবং তাদের সম্পর্কের ক্ষেত্রে অনেক সমস্যা সমাধান করতে হবে।

বেইজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপলে ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতকালে শি বলেন, গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে সাক্ষাতের পর থেকে দুই দেশ কিছু ইতিবাচক অগ্রগতি অর্জন করেছে।

শি আরও বলেন, এখনও অনেকগুলো সমস্যা রয়েছে, যেগুলোর সমাধান করা দরকার এবং আরও প্রচেষ্টার জন্য এখনও অবকাশ রয়েছে। আমি তিনটি প্রধান নীতির প্রস্তাব করছি। সেগুলো হলো, পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং সহযোগিতা।’

;

গাজার ৩ গণকবরে ৪০০ মরদেহ, তদন্তের আহ্বান জাতিসংঘের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিধ্বস্ত গাজার দক্ষিণাঞ্চলের ৩টি গণকবর থেকে প্রায় ৪০০ মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৬৫ জনের পরিচয় শনাক্ত করা হয়েছে। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের শুরুর দিকে খান ইউনিস থেকে সেনা প্রত্যাহারের পরই ওই অঞ্চলে গণকবরের সন্ধান মেলে। খান ইউনিসের নাসের মেডিকেল কমপ্লেক্সের ভেতর থেকে সবচেয়ে বেশি মরদেহ উদ্ধার হয়।   

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘গাজার গণকবর থেকে পাওয়া মরদেহের ফরেনসিক তথ্য সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ। এসব তথ্য তদন্তে সহায়ক হবে।’

এদিকে ফিলিস্তিনের সিভিল ডিফেন্সের এক কর্মকর্তা জানিয়েছেন, হাসপাতালের কাছে তিনটি গণকবর থেকে ৩৯২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আন্তর্জাতিক তদন্ত হলে সবরকমের সহযোগিতা করবে ফিলিস্তিন সিভিল ডিফেন্স।   

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হয়। এর পর থেকে গাজায় বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। ছয় মাসের বেশি সময় ধরে চলা এই হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন ৭৭ হাজারের বেশি মানুষ।

;

ফ্রান্স, ব্রাজিল, প্যারাগুয়ে সফরে যাবেন জাপানের প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ল্যাটিন আমেরিকার সাথে সম্পর্ক জোরদার করার প্রচেষ্টার অংশ হিসেবে আগামী সপ্তাহে ফ্রান্স, ব্রাজিল এবং প্যারাগুয়ে সফর করবেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাপানের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, ছয়দিনের এ রাষ্ট্রীয় সফরে ফুমিও কিশিদা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এবং ব্রাজিলের নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভার সঙ্গে সাক্ষাত করবেন।
সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি নিয়মিত এক ব্রিফিংয়ে বলেন, ‘এ বছর  ব্রাজিল জি২০’র এবং পেরু এপেক্সের সভাপতিত্ব করছে। ফলে এটি হচ্ছে ল্যাটিন আমেরিকার বছর এবং এটি বিশ্বের মনোযোগ আকর্ষণের কেন্দ্রবিন্দু।’

তিনি বলেন,‘জাপান ল্যাটিন আমেরিকার দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার এ সুযোগ কাজে লাগাতে চায়।’

জাপানি বার্তাসংস্থা কিয়োডো নিউজের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, লুলার সাথে তার বৈঠকে কিশিদা দ্বিপাক্ষিক চুক্তিতে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে ডিকার্বনাইজেশন এবং পরিবেশগত বিভিন্ন বিষয়ে সহযোগিতা চুক্তির আশা করা হচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রীর দপ্তর আরো জানায়, বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সমস্যার সমাধান বিষয়ে আলোচনায় নেতৃত্ব দিতে ব্রাজিল সফরের আগে ফ্রান্সে ওইসিডি’র বৈঠকে যোগ দেবেন জাপানের প্রধানমন্ত্রী।

;

পশ্চিমবঙ্গের ৩ আসনে চলছে ভোটগ্রহণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গের তিন আসনে চলছে ভোটগ্রহণ। শুক্রবার (২৬ এপ্রিল) পশ্চিমবঙ্গের বিভিন্ন কেন্দ্রে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে।

স্থানীয় সময় সকাল সাতটায় ভোট শুরু হয়। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। আনন্দবাজার পত্রিকার অনলাইনের তথ্যমতে, স্থানীয় সময় বেলা ১১টা পর্যন্ত তিন আসনে ভোট পড়েছে ৩১ দশমিক ২৫ শতাংশ।

১৯ এপ্রিল লোকসভার প্রথম দফার ভোট হয়েছিল। প্রথম দফায় পশ্চিমবঙ্গের তিনটি আসনে ভোট হয়। শুক্রবার দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গের যে তিনটি আসনে ভোট হচ্ছে সেগুলো হলো: দার্জিলিং, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট ও উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। তিন আসনে লড়ছেন ৪৭ প্রার্থী। তাদের মধ্যে উল্লেখযোগ্য বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

দ্বিতীয় দফার ভোট উপলক্ষে পশ্চিমবঙ্গের তিন আসনকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। মোতায়েন করা হয়েছে ২৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে দার্জিলিংয়ে ৮৮ কোম্পানি, রায়গঞ্জে ১১১ কোম্পানি ও বালুরঘাটে ৭৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

এ ছাড়া মোতায়েন আছে প্রায় ১৩ হাজার রাজ্য পুলিশের সদস্য। এবার সংশ্লিষ্ট আসনের প্রতিটি জেলার পুলিশ কন্ট্রোল রুমেও মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর সদস্য।

আজকের নির্বাচনে ১৪ প্রার্থী লড়ছেন দার্জিলিংয়ে। ২০ প্রার্থী রায়গঞ্জে। বালুরঘাটে লড়ছেন ১৩ প্রার্থী। তিন আসনে মোট ৪৭ প্রার্থীর মধ্যে মাত্র তিনজন নারী প্রার্থী রয়েছেন।

তিন আসনে মোট ভোটকেন্দ্র ৫ হাজার ২৯৮টি। এর মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ১ হাজার ১৩৪টি। তিন আসনে মোট ভোটার ৫১ লাখ ১৭ হাজার ৯৫৫ জন।

দার্জিলিংয়ে ভোটকেন্দ্র ১ হাজার ৯৯৯টি। এর মধ্যে স্পর্শকাতর ৪০৮টি। বালুরঘাটে ভোটকেন্দ্র ১ হাজার ৫৬৯টি। এর মধ্যে স্পর্শকাতর ৩০৮টি। রায়গঞ্জে ভোটকেন্দ্র ১ হাজার ৭৩০টি। এর মধ্যে স্পর্শকাতর ৪১৮টি।

২০১৯ সালের সবশেষ লোকসভা নির্বাচনে এই তিন আসনে জয়ী হয়েছিলেন বিজেপির প্রার্থীরা। দার্জিলিংয়ে রাজু বিস্তা, বালুরঘাটে সুকান্ত মজুমদার ও রায়গঞ্জে দেবশ্রী চৌধুরী জয়ী হয়েছিলেন।

দেবশ্রী চৌধুরী কেন্দ্রীয় সরকারের প্রতিমন্ত্রী। এবার তাকে রায়গঞ্জ আসনে মনোনয়ন দেওয়া হয়নি। তাঁকে কলকাতা দক্ষিণ আসনে প্রার্থী করেছে বিজেপি। রায়গঞ্জে বিজেপির নতুন প্রার্থী কার্তিক পাল। অন্য দুই আসনে বিজেপি প্রার্থী বদল করেনি।

তৃণমূল কংগ্রেস বালুরঘাটে বিপ্লব মিত্র, রায়গঞ্জে কৃষ্ণ কল্যাণী ও দার্জিলিংয়ে গোপাল লামাকে প্রার্থী করেছে।

অন্যদিকে কংগ্রেস দার্জিলিংয়ে মুনীশ তামাং ও রায়গঞ্জে আলী ইমরান রামজকে প্রার্থী করেছে। বালুরঘাটে বাম ফ্রন্টের প্রার্থী আরএসপি দলের নেতা জয়দেব সিদ্ধান্ত।

এবার তিনটি আসনেই জয়ের লক্ষ্য বিজেপি ও তৃণমূল কংগ্রেসের। তবে এবিপি আনন্দ ও সি-ভোরের সাম্প্রতিক এক সমীক্ষায় বলা হয়েছে, পশ্চিমবঙ্গের এই তিন আসনে এবারও বিজেপির প্রার্থীদের জয়ের সম্ভাবনা বেশি।



;