যুদ্ধের মধ্যে ইসরায়েলে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ চলছে ইসরায়েলের। এরমধ্যেই দেশটি সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সফরের একদিন পর শুক্রবার তিনি ইসরায়েলে পৌঁছাবেন বলে মার্কিন পররাষ্ট্র বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা বলা হয়।

মার্কিন একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং অন্যান্য সদস্যদের সঙ্গে দেখা করবেন অস্টিন।

নাম প্রকাশ না করার শর্তে একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা বলেছেন, অস্টিন ইসরায়েলি নেতাদের সঙ্গে তাদের অপারেশনাল পরিকল্পনা এবং এই সংঘাতের লক্ষ্য নিয়ে গভীরভাবে কথা বলার অপেক্ষায় আছেন।

নির্বিচারে ইসরায়েলের বিমান হামলায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা। বোমায় জ্বলছে বড় বড় ভবন, প্রাণ হারাচ্ছেন নারী-পুরুষসহ সব বয়সী মানুষ। এমন এক বিভীষিকাময় সময়ের মধ্য দিয়ে যাচ্ছে ফিলিস্তিনের গাজার ২২ লাখ মানুষের জীবন। তাদের পালানোর কোনো পথ নেই। নেই চিকিৎসার সুযোগ, এমনকি মৃত স্বজনকে সমাহিত করার জায়গাও এখন পাওয়া যাচ্ছে না।

গত ছয় দিনে ৩৬৩ বর্গকিলোমিটার এলাকার গাজায় ছয় হাজারের মতো বোমা নিক্ষেপ করেছে ইসরায়েলের বিমানবাহিনী। শক্তিশালী এসব বোমার আঘাতে ধ্বংসপ্রাপ্ত হয়েছে গাজার অনেক আবাসিক এলাকা। তাতে মানুষের মৃত্যুর ঘটনাও নিয়মিত বাড়ছে। এরই মধ্যে নিহতের সংখ্যা ১ হাজার ৪০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন ছয় হাজারের বেশি মানুষ। নিহতদের মধ্যে ৪৪৭ শিশু এবং ২৪৮ জন নারী।

   

দিল্লির শিশু হাসপাতালে ভয়াবহ আগুন, ৭ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিল্লির একটি শিশু হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ৭ নবজাতকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। আহত হয়ে আরও পাঁচ শিশু বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তবে আগুন লাগার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি।

রোববার (২৬ মে) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দিল্লি ফায়ার সার্ভিসের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়, পূর্ব দিল্লির বিবেক বিহার এলাকায় এক 'বেবি কেয়ার সেন্টারে' শনিবার রাত ১১টা ৩২ মিনিটের দিকে আগুন লাগার খবর পায় তারা। পরে ১৬টি ইউনিট দ্রুতই ঘটনাস্থলে পৌঁছায়।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, আগুন লাগা ওই ভবন থেকে ১২ নবজাতককে উদ্ধার করা হলেও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭ জন মারা যান। তবে কী কারণে আগুন লেগেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

;

গুজরাটে গেমিং জোনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ২০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের গুজরাট একটি গেমিং জোনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৯ শিশুসহ ২০ জনের মৃত্যু হয়েছে।

শনিবার (২৫ মে) স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে।

রাজকোটের পুলিশ কমিশনার রাজু ভার্গভ বিষয়টি নিশ্চিত করে বলেছেন, আমরা যত সম্ভব বেশি মানুষের প্রাণ বাঁচানোর চেষ্টা করছি। এখনো পর্যন্ত ২০ জনের লাশ মিলেছে।

এরই মধ্যে এ মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। সেই সঙ্গে আহত ব্যক্তিদের চিকিৎসা দেওয়ার বিষয়েও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। রাজ্য সরকারের পক্ষ থেকে নিহত এবং আহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। অগ্নিকাণ্ডের সঠিক কারণ খুঁজে বের করতে একটি বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজকোটের এ ঘটনায় শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ক্ষতিগ্রস্ত ও আহতদের সহায়তা করতে প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ প্রচেষ্টা চলছে। আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি।

শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

;

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য অর্থায়ন ফের শুরু করবে ইতালি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘ সংস্থায় ইতালি অর্থায়ন ফের শুরু করবে বলে শনিবার (২৫ মে) জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি।

রয়টার্স জানিয়েছে, ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তাফার সঙ্গে সাক্ষাতের সময় তাজানি এ কথা বলেন।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তাজানি বলেন, ‘আমি মুস্তাফাকে জানিয়েছি যে, ইতালি সরকার ফিলিস্তিনের জনগণের জন্য মোট সাড়ে তিন কোটি ইউরোর একটি নতুন তহবিলের ব্যবস্থা করেছে। এর মধ্যে ৫০ লাখ ইউরো ইউএনআরডব্লিউএ-তে বরাদ্দ করা হবে।’

এদিকে, গত বছরের ৭ অক্টোবর থেকে চলমান হামাস-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনের রাফাতে দখলদার ইসরায়েলের চলমান হামলা বন্ধের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। শুধু তাই নয়, ইসরায়েলি সেনাদের ওই এলাকা ছেড়ে দেওয়ার জন্যও বলা হয়েছে।

শুক্রবার (২৪ মে) হেগ ভিত্তিক জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইসরায়েলকে এ নির্দেশ দেন। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রায়ে আইসিজের প্রধান বিচারপতি নওয়াফ সালাম বলেন, ‘রাফাতে তাৎক্ষণিকভাবে ইসরায়েলের হামলা বন্ধ করতে হবে। ওই এলাকায় ঘিরে এমন কোন সিদ্ধান্ত নেওয়া যাবে না যাতে অঞ্চলের বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হতে পারে।’

তিনি জানান, রাফায় মানবিক পরিস্থিতি বিপর্যয়কর। তাই যত দ্রুত সম্ভব সেখানে ইসরায়েলি সেনাদের হামলা বন্ধ করতে হবে।

আদালতের বিচারকরা বলেছেন, ইসরায়েল গাজার বাসিন্দাদের নিরাপত্তার ব্যাপারে যেসব প্রতিশ্রতি দিয়েছে এবং রাফা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার ক্ষেত্রে যে প্রক্রিয়া ব্যবহার করছে সেটিতে তারা সন্তুষ্ট নন।

এর আগে রাফাতে ইসরায়েলের হামলা বন্ধের দাবি নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের দারস্থ হয় দক্ষিণ আফ্রিকা। দেশটি দাবি করে, গাজায় ইসরায়েল গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। এ কারণে সেখানে হামলা বন্ধ করতে হবে।

দক্ষিণ আফ্রিকা আবেদনে বলেছে, রাফাহ শহরসহ গাজা উপত্যকায় ইসরায়েলিদের সামরিক অভিযান বন্ধে জরুরি পদক্ষেপ নিতে হবে।

;

পূর্ব ইউক্রেনের আরেকটি গ্রাম দখলের দাবি রাশিয়ার



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের আরেকটি গ্রাম শনিবার (২৫ মে) দখলের দাবি করেছে রাশিয়া।

কিয়েভ জানিয়েছে, উত্তর-পূর্ব খারকিভ অঞ্চল থেকে আক্রমণ জোরদার করছে মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সেনারা দোনেস্ক শহরের উত্তরে অবস্থিত আরখানগেলস্কে গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে।

রয়টার্স জানিয়েছে, আরখানগেলস্কে গ্রামটি ওচেরেটাইন শহরের ছোট ফ্রন্টলাইনের কাছেই অবস্থিত।

উল্লেখ্য, গত ১০ মে খারকিভ অঞ্চলে আক্রমণ শুরুর পরে সাম্প্রতিক সময়ে সাফল্যের মুখ দেখেছে রাশিয়া।

ইউক্রেনের জেনারেল স্টাফ শনিবার বলেছেন, রাশিয়া বাহিনী ডোনেটস্ক অঞ্চলের পোকরভস্ক শহরের কাছে হামলা জোরদার করেছে।

তিনি বলেন, আরখানগেলস্কে গ্রামের দক্ষিণে কালেনোভ, ইয়াসনোব্রোদিভকা এবং সোকিল গ্রামের কাছে রাশিয়ার গোলার আঘাতে ছয়টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ইউক্রেনের পুলিশ জানিয়েছে, ডোনেস্ক অঞ্চলে রাশিয়ার হামলায় তিন বেসামরিক লোক নিহত এবং দুজন আহত হয়েছে। সেখানে শুক্রবার ১,৮০০টিরও বেশি হামলা হয়েছে।

ইউক্রেন বলেছে, তার বাহিনী শনিবার খারকিভ অঞ্চলে দুটি আক্রমণ প্রতিহত করেছে এবং ভোভচানস্ক শহরের কাছে লড়াই অব্যাহত রয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের সেনারা সীমান্তের কাছে দুটি পাল্টা আক্রমণ প্রতিহত করেছে।

খারকিভ অঞ্চলের গভর্নর ওলেগ সিনেগুবভ শনিবার বলেছেন, একটি গাইডেড বোমা দিয়ে কুপিয়ানস্ক-ভুজলোভিয়ের রেলওয়ে কেন্দ্রে হামলা করেছে রাশিয়া। এতে কমপক্ষে পাঁচজন আহত হয়েছে।

;