মার্কিন সাংবাদিককে জানুয়ারি পর্যন্ত আটক রাখবে রাশিয়া

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইভান গার্শকোভিচ। ছবি : সংগৃহীত

ইভান গার্শকোভিচ। ছবি : সংগৃহীত

মস্কোর একটি আদালত মঙ্গলবার (২৮ নভেম্বর) বলেছে, মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচের আটকের মেয়াদ ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, গুপ্তচরবৃত্তির অভিযোগে চলতি বছরের শুরুতে রাশিয়ায় গ্রেপ্তার হয়েছিলেন ইভান।

বিজ্ঞাপন

আদালত বলেছেন, ‘ইভানের আটকের মেয়াদ আরও দুই মাস বাড়িয়ে ৩০ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে।’

৩২ বছর বয়ুস ওয়াল স্ট্রিট জার্নালের সংবাদদাতা ইভানের বিরুদ্ধে মস্কোর গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

ওয়াশিংটন বলেছে, ইভানের শুনানি বন্ধ দরজার আদালতে অনুষ্ঠিত হয়েছে এবং ভেতরে কোনও সাংবাদিককে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

সেই সময় আদালতের বাইরে কয়েকজন সাংবাদিককে অপেক্ষা করতে দেখেছে এএফপি।

ইভানের আটকের মেয়াদ বাড়ানো প্রায় নিশ্চিত ছিল কারণ, খুব কমই গুরুতর অভিযোগে বিচারের অপেক্ষায় বন্দীদের মুক্তি দিয়ে থাকে মস্কো।

ইভানকে মার্চের শেষের দিকে ইয়েকাটেরিনবার্গের ইউরাল শহরে রিপোর্টিং ট্রিপের সময় গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে এনডিটিভি। তাকে মস্কোর কুখ্যাত লেফোরতোভো কারাগারে রাখা হয়েছে।

আদালত কর্তৃক প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, মঙ্গলবারের শুনানির সময় একটি চেক শার্ট এবং গাঢ় হুডেড জ্যাকেট পরে আসামীদের ধাতব খাঁচায় দাঁড়িয়ে আছেন ইভান।

ইভান এর আগে ফরাসি বার্তা সংস্থা এএফপিতে কাজ করেছেন এবং অনেক পশ্চিমা সাংবাদিক দেশ ছেড়ে চলে গেলেও ইউক্রেনে আক্রমণ শুরু করার পরে রাশিয়া থেকে রিপোর্ট করা অব্যাহত রাখেন তিনি।

ইভানের বিরুদ্ধে আনীত অভিযোগের প্রকাশ্য কোনও প্রমাণ দেয়নি রাশিয়া।