ভারতে ঘূর্ণিঝড় মিগজাউমে নিহত ২, তলিয়ে গেছে রানওয়ে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে প্রবল বৃষ্টির কারণে দেয়াল ধসে দক্ষিণ ভারতে চেন্নাইয়ে অন্তত দুই জন মারা গেছে এবং ভারতের অন্যতম ব্যস্ত বিমানবন্দরের রানওয়ে ডুবে গেছে। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড় মিগজাউম মঙ্গলবার সকালে দক্ষিণ ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। এ সময় বাতাসের গতি ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। এমনকি তা সর্বোচ্চ ১১০ কিলোমিটার গতিতেও প্রবাহিত হতে পারে বলে দেশটির আবহাওয়া অফিস বলেছে।

সোমবার (৪ ডিসেম্বর) প্রতিবেশী তামিলনাড়ু রাজ্যের চেঙ্গলপাট্টু জেলায় প্রবল বৃষ্টির কারণে দেয়াল ধসে দুইজন নিহত হয়েছে বলে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক সি. মুথুকুমারান রয়টার্সকে জানিয়েছেন।

ভারী বর্ষণে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ের বন্যার পানিতে রাস্তার গাড়িগুলো ভেসে যেতে দেখা গেছে। এছাড়াও খারাপ আবহাওয়ার জন্য ভারতের অন্যতম প্রধান ব্যস্ত বিমানবন্দর চেন্নাই বিমানবন্দরের সব ধরনের বিমান চলাচল স্থগিত করা হয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেছেন, 'শহরের বেশ কয়েকটি এলাকা হাঁটু পানির নিচে তলিয়ে গেছে এবং সোমবার সকাল থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছেন তারা।' 
তিনি আরও বলেন, 'এই পরিস্থিতি ২০১৫ সালের ডিসেম্বর এর স্মৃতি জাগিয়ে তোলে। ভয়াবহ সেই বন্যায় তামিলনাড়ুতে প্রায় ২৯০ জন মারা গিয়েছিল।' 

ক্ষয়ক্ষতি কমাতে দুইটি রাজ্যের কর্তৃপক্ষই আগে থেকেই সতর্কতা অবলম্বন করেছে। এজন্য উপকূলীয় অঞ্চলে বসবাসকারী হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া রাজ্যের কর্মকর্তারা বলেছেন, জেলেদের সমুদ্রে না যাওয়ার জন্য সতর্কতা জারি করা হয়েছে।

একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবহাওয়ার কারণে চেন্নাইসহ তামিলনাড়ুর অন্তত চারটি জেলায় সোমবার ও মঙ্গলবার স্কুল, কলেজ, অফিস এবং ব্যাংক বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় অন্ধ্র প্রদেশের কিছু অংশে ২০০ মিলিমিটারের (৮ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, অন্ধ্র প্রদেশে কর্তৃপক্ষ ইতিমধ্যেই আটটি উপকূলীয় জেলায় প্রায় ৭ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে এবং ঘূর্ণিঝড়ের পথ এবং তীব্রতার উপর নির্ভর করে মোট ২৮ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে।

   

ইউক্রেন ইস্যুতে রুশ ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর ফোনালাপ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের সংঘাত নিয়ে মঙ্গলবার (২৫ জুন) ফোনে আলোচনা করেছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী আন্দ্রেই বেলোসভ এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে এ খবর জানিয়েছে রয়টার্স।

ইউক্রেনের অন্যতম কট্টর সামরিক সমর্থক, বিলিয়ন ডলার মূল্যের সহায়তা প্রদানকারী যুক্তরাষ্ট্র শুরু থেকেই চলমান যুদ্ধের নিন্দা জানিয়ে আসছে। জবাবে, ওয়াশিংটনকে সরাসরি শত্রুতায় জড়িত বলে অভিযুক্ত করে আসছে মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয় এক বিবৃতিতে বলেছে, বেলোসভ এবং অস্টিন ইউক্রেনের ঘিরে সার্বিক পরিস্থিতি সম্পর্কে মত বিনিময় করেছেন।

কথোপকথনটি যুক্তরাষ্ট্রের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

আন্দ্রেই বেলোসভ ইউক্রেনের সশস্ত্র বাহিনীতে মার্কিন অস্ত্রের চলমান সরবরাহের কারণে পরিস্থিতির আরও অবনতির দিকে ইঙ্গিত করে বলেছেন, সমস্যা বাড়ছে। ইউক্রেন যুদ্ধ ছাড়াও অন্যান্য বিষয় নিয়েও দুজনের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডারও এক বিবৃতিতে বলেছেন, অস্টিন ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যে যোগাযোগের লাইন বজায় রাখার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

তিনি বলেন, এটি মে মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ হওয়া বেলোসভের সঙ্গে অস্টিনের প্রথম ফোনালাপ।

ইউক্রেনের জন্য চলমান সামরিক সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের নিন্দা করেছে রাশিয়া এবং ওয়াশিংটন সম্প্রতি কিয়েভকে খরকিভ শহরের কাছে রাশিয়ার কিছু অংশে দূরপাল্লার মার্কিন অস্ত্র ব্যবহার করার অনুমতি দিয়েছে।

এর আগে গত সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রকে অস্ত্র সরবরাহের পরিণাম সম্পর্কে সতর্ক করেছিল ক্রেমলিন।

এদিকে, ক্রিমিয়াতে মার্কিন ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনের হামলায় চারজন নিহত হওয়ার পরে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে মস্কো।

রাইডার সেই সময় বলেছিলেন, ‘ইউক্রেনীয়রা নিজেরাই নিজেদের সিদ্ধান্ত নেয়।’

অন্যদিকে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার এই যুদ্ধের জন্য রাশিয়াকে দায়ী করে বলেছেন, ২০১৪ সালে মস্কো একতরফাভাবে ক্রিমিয়াকে সংযুক্ত করেছে রাশিয়া, যা ইউক্রেনের অংশ।

;

প্রেসিডেন্ট নির্বাচনে শুক্রবার ভোট দেবে ইরানের জনগণ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী শুক্রবার (২৮ জুন) ছয়জন প্রার্থীর মধ্য থেকে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে ভোট দিবেন ইরানের জনগণ। যার মধ্যে একজন সংস্কারপন্থীও রয়েছেন।

রয়টার্স জানিয়েছে, তিনি আশা করছেন যে, তিনি ইসলামী প্রজাতন্ত্রে রক্ষণশীলদের আধিপত্যকে চ্যালেঞ্জ করতে পারবেন।

ইরানে ২০২৫ সাল পর্যন্ত রাষ্ট্রপতি নির্বাচন হওয়ার কথা ছিল না। তবে অতিরক্ষণশীল ইব্রাহিম রাইসি গত মাসে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যাওয়ার পর নির্বাচন এগিয়ে আনা হয়।

ইসরায়েল এবং ইরানের মিত্র হামাসের মধ্যে গাজা যুদ্ধ নিয়ে উচ্চতর আঞ্চলিক উত্তেজনার মধ্যে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অর্থনৈতিক প্রভাবের সঙ্গে লড়াই করার সময় আগাম নির্বাচন ইরানের জন্যএকটি চ্যালেঞ্জিং বিষয় হয়ে দাঁড়িয়েছে।

গত এপ্রিল মাসে দামেস্কে ইসরায়েলের একটি বিমান হামলায় সাতজন বিপ্লবী গার্ড নিহত হওয়ার পর ইরান ইসরায়েলে ৩০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করেছিল।

এরপর ইসফাহানের কাছে একটি প্রতিশোধমূলক হামলা চালায় ইসরায়েল।

ইরানের দ্বিতীয় সর্বোচ্চ পদমর্যাদার অফিসের প্রধান প্রতিযোগী হলেন রক্ষণশীল পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাগের গালিবাফ, অতি রক্ষণশীল প্রাক্তন পারমাণবিক আলোচক সাইদ জালিলি এবং একমাত্র সংস্কারবাদী মাসুদ পেজেশকিয়ান।

অন্যরা হলেন রক্ষণশীল তেহরানের মেয়র আলিরেজা জাকানি, ধর্মগুরু মোস্তফা পুরমোহাম্মাদি এবং বর্তমান ভাইস প্রেসিডেন্ট শহীদ ফাউন্ডেশনের অতি রক্ষণশীল প্রধান আমির হোসেন গাজিজাদেহ-হাশেমি।

ছয়জন প্রার্থী মূলত হালকাভাবে প্রচারণা চালিয়েছে, যার মধ্যে টেলিভিশন বিতর্ক রয়েছে, যেখানে তারা অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রতিশ্রুতি দিয়েছে এবং পশ্চিমের সঙ্গে ইরানের সম্পর্কের বিষয়ে বিভিন্ন মতামত দিয়েছে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের আলী ওয়ায়েজ বলেছেন, নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্র ও সমাজের মধ্যে ফাটল মেরামতের বড় চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, ‘কেউ একটি সুনির্দিষ্ট পরিকল্পনা উপস্থাপন করেনি কিভাবে তারা এই সমস্যাগুলো মোকাবিলা করবেন।’

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি যিনি ইরানের চূড়ান্ত কর্তৃত্ব পরিচালনা করেন, তিনি শুক্রবারের নির্বাচনে দেশবাসীকে ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানিয়েছেন।

২০২১ সালের নির্বাচনে ইরানীরা রাইসিকে ক্ষমতায় এনেছিল। তবে, অনেক সংস্কারপন্থী এবং মধ্যপন্থীকে অযোগ্য ঘোষণা করার পর ভোটাররা নির্বাচন বর্জন করেছিল।

তখন ভোটার উপস্থিতি ছিল মাত্র ৪৯ শতাংশের নিচে, যা ইরানের যেকোনো প্রেসিডেন্ট নির্বাচনে সর্বনিম্ন।

;

চুক্তির পর মার্কির আদালত থেকে মুক্তি পেলেন অ্যাসাঞ্জ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
জুলিয়ান অ্যাসাঞ্জ/ছবি: আল-জাজিরা

জুলিয়ান অ্যাসাঞ্জ/ছবি: আল-জাজিরা

  • Font increase
  • Font Decrease

মার্কিন গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘনের দোষ স্বীকারের পর উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপাঞ্চল নর্দান মারিয়ানা দ্বীপপুঞ্জের একটি আদালত মুক্ত ঘোষণা করেছেন। খবর আল জাজিরা।

বুধবার (২৬ জুন) মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আদালত থেকে মুক্ত হওয়ার পর নিজ দেশ অস্ট্রেরিয়ার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন অ্যাসাঞ্জ।

ইউএস ডিস্ট্রিক্ট জজ রামোনা ম্যাংলোনা তাকে পাঁচ বছর দুই মাসের কারাদণ্ড দিয়েছেন। যে সময়টা তিনি যুক্তরাজ্যের কারাগারে কাটিয়েছেন তা এখানে গণ্য করা হয়।

রায়ে বিচারক বলেন, এই ঘোষণার মাধ্যমে মনে হচ্ছে আপনি এই আদালতের কক্ষ থেকে একজন মুক্ত ব্যক্তি হিসেবে বেরিয়ে আসতে পারবেন।

রায়ের পর অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছেন, আমি কান্না থামাতে পারছি না।

৫২ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান এর আগে একটি ব্যক্তিগত বিমানে যুক্তরাজ্যের কারাগার থেকে বেরিয়ে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপাঞ্চলে আসেন।

আদালতে তিনি বিচারকের কাছ থেকে প্রাথমিক প্রশ্নের উত্তর দিয়েছেন এবং চুক্তির শর্তাবলী শুনেছেন।

আদালতকে সম্বোধন করে অ্যাসাঞ্জ জানান, তিনি বিশ্বাস করেন যে গুপ্তচরবৃত্তি আইনের অধীনে তাকে অভিযুক্ত করা হয়েছিল তা মার্কিন সংবিধানের প্রথম সংশোধনী অধিকারের পরিপন্থী, কিন্তু তিনি স্বীকার করেছেন যে প্রকাশনার জন্য শ্রেণীবদ্ধ তথ্য সরবরাহ করতে উত্সাহিত করা বেআইনি।

তার আবেদনের শর্ত হিসাবে, তাকে উইকিলিকসকে দেওয়া তথ্য ধ্বংস করতে হবে।

প্রসিকিউটররা জানিয়েছেন, সাইপানকে অ্যাসাঞ্জের মূল ভূখণ্ড অস্ট্রেলিয়ার কাছাকাছি হওয়ায় বেছে নেওয়া হয়েছিল।

উইকিলিকস জানায়, তার ফ্লাইটটি অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সন্ধ্যা ৭টা ৩৯ মিনিটে পৌঁছেছে।

বিচারকের রায়ের পর অ্যাসাঞ্জের একজন প্রতিনিধি বলেন, উইকিলিকসের প্রতিষ্ঠাতা এ নিয়ে কোনো বিবৃতি দেবেন না বা প্রশ্ন নেবেন না। তার আইনজীবী জেনিফার রবিনসন বলেছেন, এটি একটি "ঐতিহাসিক দিন" এবং অ্যাসাঞ্জের মুক্তি সম্ভব করতে সাহায্য করার জন্য অস্ট্রেরিয়ার প্রধানমন্ত্রী আলবেনিজকে ধন্যবাদ জানান তিনি।

অ্যাসাঞ্জের আরেক আইনজীবী ব্যারি পোলাক বলেছেন, তার মক্কেল অন্যায়ের শিকার হয়েছেন।

আদালতের বাইরে সাংবাদিকদের তিনি বলেন, জুলিয়ান অ্যাসাঞ্জের বিচার নজিরবিহীন। “গুপ্তচরবৃত্তি আইনের ১০০ বছরে, অ্যাসাঞ্জের মতো একজন প্রকাশক, একজন সাংবাদিককে অনুসরণ করতে মার্কিন যুক্তরাষ্ট্র এটি ব্যবহার করেনি। তিনি সত্য, গুরুত্বপূর্ণ এবং সংবাদ যোগ্য তথ্য প্রকাশ করেছেন।মার্কিন যুক্তরাষ্ট্র যে যুদ্ধাপরাধ করেছে এবং তথ্য প্রকাশে তারা প্রচন্ডভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন।

মুক্তির মাধ্যমে অ্যাসাঞ্জের ১৪ বছর ধরে চলা আইনি কাহিনী শেষ হল। তিনি পাঁচ বছর ব্রিটেনের উচ্চ নিরাপত্তার বেলমার্শ কারাগারে বন্দি ছিলেন, এর আগে লন্ডনের একুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন আরও সাত বছর।

যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের ১৮টি অভিযোগ আনা হয়েছিল। এসব অভিযোগের মুখোমুখি করার জন্য তাকে যুক্তরাষ্ট্রে নিতে চাইছিল মার্কিন বিচার বিভাগ। কিন্তু অ্যাসাঞ্জ সর্বশক্তি দিয়ে তার যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ ঠেকানোর চেষ্টা করে গেছেন।

;

ভারতে লোকসভার স্পিকার পদে নির্বাচিত ওম বিড়লা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভার স্পিকার পদে নির্বাচিত হলেন ওম বিড়লা। বুধবার (২৬ জুন) ‘ভয়েস ভোট’র মধ্যদিয়ে তিনি টানা দ্বিতীয়বার ভারতের স্পিকার নির্বাচিত হন।

এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, অষ্টাদশ লোকসভার ভোটাভুটিতে জয়ী হলেন এনডিএ প্রার্থী ওম বিড়লা। ধ্বনিভোটে কে সুরেশকে পিছনে ফেলে স্পিকার পদে নির্বাচিত হন তিনি। তাকে স্পিকারের আসনে বসিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিরোধী দলনেতা রাহুল গান্ধী।

ওম বিড়লাকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, 'ওম বিড়লা স্পিকার পদে থাকায় একাধিক ঐতিহাসিক বিল পাস হয়েছে লোকসভায়। অনেক গুরুত্বপূর্ণ বিল পাস হয়েছে। আগামী দিনেও দেশের উন্নয়নে সুষ্ঠুভাবে লোকসভা অধিবেশন পরিচালনায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন বলে আশা করি।'

লোকসভার স্পিকারকে শুভেচ্ছা জানিয়ে রাহুল গান্ধীর বক্তব্য, 'আশা করি আপনি সংবিধান মেনে আপনার দায়িত্ব পালন করবেন। বিরোধীদের কণ্ঠরোধ গণতন্ত্রের বিরোধী। আপনি বিরোধীদের বলার সুযোগ দিয়ে সংবিধানের মান রক্ষা করবেন আশা করছি।'

;