স্কটল্যান্ডে ঘূর্ণিঝড় জোসেলিনের তাণ্ডব, ট্রেন চলাচল বন্ধ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যে ঘূর্ণিঝড় ইশার পর নতুন ঝড় জোসেলিন আঘাত হেনেছে। জোসেলিন ইতিমধ্যেই যুক্তরাজ্যের পশ্চিমাঞ্চলে প্রভাব ফেলছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় স্কটল্যান্ডে সন্ধ্যা ৭টার পর থেকে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড় জোসেলিনের তাণ্ডব আরও বাড়তে পারে। আরও ঝড়ো বাতাস এবং অতিবৃষ্টির আশঙ্কাও রয়েছে। জোসেলিনের প্রভাবে পরিবহন ব্যবস্থা বাধাগ্রস্ত হতে পারে বলে মনে করছেন তারা। এর আগে ঘূর্ণিঝড় ইশায় দুই জন নিহত এবং একজন গুরুতর আহত হয়েছিলেন।

পশ্চিম ও দক্ষিণ স্কটল্যান্ড এবং উত্তর-পশ্চিম ইংল্যান্ডের কিছু অংশে বৃষ্টির সতর্কতাসহ যুক্তরাজ্যের বেশিরভাগ অংশ জুড়ে বাতাসের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। অন্যদিকে স্কটল্যান্ডের উত্তর ও পূর্বাঞ্চলে বরফের সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উন্মুক্ত এলাকায় ৮০ মিটার গতিবেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। উচ্চ ভূমিতে ৪০-৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া অফিসের মুখ্য আবহাওয়াবিদ স্টিভ উইলিংটন বলেছেন, ঘূর্ণিঝড় জোসেলিন ইশার চেয়ে বেশি ভয়াবহ প্রভাব ফেলতে পারে। 

   

আজাদ জম্মু-কাশ্মীরের সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের আজাদ জম্মু-কাশ্মীরের সাবেক প্রধানমন্ত্রী সরদার তানভীর ইলিয়াসকে রোববার (২ জুন) গ্রেফতার করেছে পুলিশ। সাবেক এই প্রধানমন্ত্রীকে মারগাল্লা থানায় হস্তান্তর করা হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, পারিবারিক সম্পত্তি নিয়ে বিতর্ক এবং গুলি চালানোর অভিযোগে তার পরিবারের এক সদস্যের করা এফআইআরের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়।

মামলার অভিযোগপত্রে বলা হয়, ইলিয়াস, অনিল সুলতান, মোহাম্মদ আলী এবং আরও ২৫ জন পাক গালফ কনস্ট্রকশন কোম্পানি ভেঙে দেন।

তানভীর ইলিয়াসের মুখপাত্র জানিয়েছে, পুলিশ ইলিয়াসকে গ্রেফতারের সময় তার বাড়ির চারদিকে ঘিরে রেখেছিল। তবে ইসলামাবাদ পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, গ্রেফতারের আগে সব ধরনের আনুষ্ঠানিকতা পূরণ করা হয়েছিল।

;

চাঁদের দূরবর্তী স্থানে চীনের স্পেসক্রাফটের অবতরণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীন জানিয়েছে, তাদের পাঠানো একটি স্পেসক্রাফট চাঁদের দূরবর্তী স্থানে নিরাপদে ও সফলভাবে অবতরণ করতে সক্ষম হয়েছে। এটি মে মাসে চাঁদের উদ্দেশে পাঠানো হয়।

রোববার (২ জুন) বিবিসি চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থার বরাত দিয়ে এ খবর জানায়।

চীনের পাঠানো এ স্পেসক্রাফট চেঙ্গ’ই ৬-এর ওজন ২ কেজি। চীনের মহাশূন্য বিজ্ঞানীরা বলছেন, এই স্পেসক্রাফটটি ছিল মানবশূন্য।

এই স্পেসক্রাফটটি চাঁদের এমন দূরবর্তী স্থানে অবতরণ করেছে, যেখানে এর আগে কেউ সেখানে স্পেসক্রাফট পাঠানোর চেষ্টা করেনি।

চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) জানিয়েছে, চেঙ্গ’ই ৬ রোববার সকাল ৬টা ২৩ মিনিটে (শনিবার ২২:২৩ জিএমটি) চাঁদের দক্ষিণ মেরুর এইটকিন উপত্যকায় নিরাপদে অবতরণ করে। স্পেসক্রাফটি ৩ মে উৎক্ষেপণ করা হয়েছিল।

এরপর ল্যান্ডারের রোবোটিক হাত মূল্যবান পাথর ও মাটি সংগ্রহ করবে, যা আগে কোনো দেশ সংগ্রহ করতে পারেনি। ল্যান্ডারটি চাঁদের দক্ষিণ মেরুর যেখানে অবতরণ করে, সেখানে প্রচুরসংখ্যক গর্ত রয়েছে। এখানে অতি প্রাচীন পাথরও রয়েছে।

চীনের মহাশূন্য সংস্থা বলছে, স্পেসক্রাফটির অবতরণ স্থলটি ছিল ভীষণ ঝুঁকিপূর্ণ এবং সেখানে ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ করা অতি দুঃসাধ্যের।

এর আগে চীনের চেঙ্গ’ই-৪ ল্যান্ডার ২০১৯ সালে উইনচ্যাঙ্গ স্পেস লঞ্চ সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। একই লঞ্চিং সেন্টার থেকে উৎক্ষেপণ করা চেঙ্গ’ই-৬ স্পেসক্রাফট।

ল্যান্ডার হোবারটি ১শ মিটার (৩শ ২৮ মিটার) উঁচু থেকে অবতরণ করে এবং এটি নিরাপদে অবতরণের জন্য ৩ডি ক্যানার ব্যবহার করা হয়। দ্য কিউকিয়াও-২ স্যাটেলাইটের মাধ্যমে এর অবতরণ রিলে করা হয়।

সিএনএসএ জানাচ্ছে, ল্যান্ডারটি তিনদিন ধরে চাঁদের মূল্যবান পাথর ও অতি প্রাচীন পাথর সংগ্রহ করবে।

এ বিষয়ে ইউনির্ভার্সিটি অব ম্যানচেস্টারের অধ্যাপক জন পারনেট ফিশার বলেন, আমরা ভীষণ উত্তেজিত যে, আমরা যে ধরনের পাথর এখানে দেখতে পেয়েছি, যা এর আগে আমরা দেখিনি।

তিনি জানান, এ ধরনের পাথর বিশ্লেষণ করে আমরা চাঁদ কীভাবে গঠিত হলো সে বিষয়ে আরো ভালোভাবে জানতে পারবো। সৌরজগতে কীভাবে পানি তৈরি হলো, সে বিষয়েও ব্যাপকভাবে ধারণা পাবো।

তিনি আরো জানান, এর আগে চাঁদে পাওয়া বেশির ভাগ পাথরই ছিল আইসল্যান্ড বা হাইতির আগ্নেয়গিরিতে পাওয়া পাথরের মতোই।

;

নিলামে উঠছে প্রিন্সেস ডায়ানার চিঠি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমান ব্রিটিশ রাজা চার্লসের প্রথম স্ত্রী প্রিন্সেস ডায়ানা ছিলেন বেশ জনপ্রিয় মুখ। তার হাতে লেখা বেশকিছু চিঠি এবং ছুটির পোস্টকার্ড নিলামে তোলা হবে ২৭ জুন। তার সাবেক গৃহকর্মী মাউড পেন্ড্রেকে চিঠিগুলো লিখেছিলেন তিনি।

বেভারলি হিলস জুলিয়ানের আয়োজনে ডায়ানার স্বাক্ষরিত এবং হাতে লেখা চিঠি ও কার্ডগুলো নিলামে তোলা হচ্ছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট। 

নিউইয়র্ক পোস্টের মতে, প্রিন্সেস অফ ওয়েলস ডায়ানার লেখা বেশকিছু চিঠি সংগ্রহের মধ্যে রয়েছে যার কিছু পরিমাণ নিলামে তোলা হবে। সাবেক গৃহকর্মী মাউড পেন্ড্রেকে তিনি ১৯৮১ সাল থেকে ১৯৮৫ সাল সময়ের মধ্যে বেশকিছু চিঠি লিখেছিলেন। এ সময়ে বিনিময়কৃত ১৪টি ক্রিসমাস এবং নিউ ইয়ার কার্ডও নিলাম করা হচ্ছে।

এই চিঠিগুলির মধ্যে অনেকগুলোতে ব্যক্তিগত বিবরণ রয়েছে যা ডায়ানার জীবনের অনেক মাইলফলক ঘটনাকে অন্তর্ভুক্ত করে। ১৯৮২ সালের ৮ সেপ্টেম্বরের একটি রাজকীয় লেটারহেডে খালি কালিতে তিনি লিখেছেন, প্রিন্স চার্লসের সাথে তার হানিমুনের অসাধারণ গল্প।

অন্য একটি চিঠিতে তার প্রথম সন্তান উইলিয়ামের জন্মের কথা উল্লেখ আছে। সেখানে ডায়ানা নিজেকে ‘অত্যন্ত গর্বিত এবং ভাগ্যবান মা’ হিসেবে বর্ণনা করেছিলেন। তিনি লেখেন, ‘উইলিয়াম আমাদের জন্য এমন সুখ এবং তৃপ্তি এনেছে যে, আমি তার জন্য আর অপেক্ষা করতে পারি না।’

বালমোরাল ক্যাসলের লেটারহেডে প্রিন্স উইলিয়ামকে উপহার প্রদানের জন্য কর্মচারীদের ধন্যবাদ জানান অপর চিঠিতে। সেখানে লেখা রয়েছে, ‘আপনার দুর্দান্ত কার্ডিগানগুলো নিয়ে খুব রোমাঞ্চিত এবং আনন্দিত। উইলিয়ামকে উৎসর্গ করার জন্য আপনাদের অনেক ধন্যবাদ।’

এতে স্বাক্ষর করা হয়েছে, 'আমাদের সবার কাছ থেকে অনেক ভালবাসা নিন, ডায়ানা।'

মানবিক কাজ এবং ব্যক্তিগত জীবন, উভয়ের জন্যই বিশ্বের অন্যতম বিখ্যাত নারী হিসেবে বিবেচিত ছিলেন প্রিন্সেস ডায়ানা। প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারির মা তিনি। ডায়ানা ১৯৯৬ সালে রাজা চার্লসকে তালাক দিয়েছিলেন। তিনি ১৯৯৭ সালে মাত্র ৩৬ বছর বয়সে প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় নিহত হন।

;

রোববারে ৭ বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলমান ভোটের ফলাফল প্রকাশের ২ দিন আগে রোববারে (২ জুন) পরপর সাতটি বৈঠকে বসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিবেশ, ঘূণিঝড় রিমালের পাশাপাশি ক্ষমতায় এলে প্রথম ১০০ দিনের লক্ষ্য নিয়েও আলোচনা করবেন তিনি।

বৈঠকে কী কী নিয়ে আলোচনা হতে পারে, তার ইঙ্গিত দিয়েছে সরকারি একটি সূত্র। সরকারের সেই সূত্রের দাবি, ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন নিয়ে আলোচনা করতে পারেন মোদী। পাশাপাশি ক্ষমতায় এলে প্রথম ১০০ দিনে মোদী সরকারের কী লক্ষ্য হবে, তা নিয়েও আলোচনা হতে পারে একটি বৈঠকে।

সূত্রটির দাবি, ঘূর্ণিঝড় পরবর্তী উত্তর-পূর্ব ভারতের পরিস্থিতি নিয়ে প্রথম বৈঠকে আলোচনা হবে। এরপর দেশে তাপপ্রবাহের পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য আরও একটি বৈঠকে বসবেন তিনি।

;