১৯৯৪ সালের বোমা হামলা

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেফতার করতে চায় আর্জেন্টিনা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৯৯৪ সালের বোমা হামলার জন্য ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেফতার করতে চায় আর্জেন্টিনা। ৩০ বছর আগের সেই হামলায় ৮৫ জন নিহত হয়েছিল। এ বিষয়ে ইন্টারপোলকে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদির জন্য গ্রেফতারের নোটিশ জারি করতে বলেছে দেশটি।

বুধবার (২৪ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, আর্জেন্টিনার একটি আদালত ১৯৯৪ সালে বুয়েনস আইরেসের একটি ইহুদি সম্প্রদায় কেন্দ্রে হামলার জন্য ইরানকে দায়ী করার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এই অনুরোধ জানিয়েছে। এছড়া ওয়াহিদীকে গ্রেফতার করতে পাকিস্তান ও শ্রীলঙ্কাকেও আহ্বান জানিয়েছে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইন্টারপোল তথাকথিত ‘রেড নোটিশ’ জারি করেছে। যদিও একটি রেড নোটিশ সদস্য দেশগুলোতে পুলিশকে আন্তর্জাতিকভাবে ওয়ান্টেড পলাতকদের সম্পর্কে কেবল সতর্ক করে, এটি গ্রেফতারি পরোয়ানা গঠন করে না।

যার জন্য রেড নোটিশ জারি করা হয়েছে তাকে গ্রেফতার করতে ইন্টারপোল পুলিশকে বাধ্য করতে পারে না, গ্রেফতার করা হবে কিনা তা সদস্য দেশের সিদ্ধান্তের ওপর নির্ভর করে।


বিবিসি বলছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি-সহ ইরানি প্রতিনিধিদল বুধবার শ্রীলঙ্কায় পৌঁছেছেন। তবে, বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, শ্রীলঙ্কায় পৌঁছানোর পর স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদীকে প্রেসিডেন্টের সাথে যেতে দেখা যায়নি।

ইরানের সরকারি বার্তাসংস্থা জানিয়েছে, আহমেদ ওয়াহিদী মঙ্গলবার ইরানে ফিরে এসেছেন। তবে তাদের প্রতিবেদনে রেড নোটিশের কোনও উল্লেখ করা হয়নি।

বিবিসির ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ১৯৯৪ সালে বুয়েনস আইরেসের সাংস্কৃতিক কেন্দ্রে বোমা হামলাটি ছিল আর্জেন্টিনার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী হামলা। সেই সময় বিস্ফোরণে ৮৫ জন নিহত এবং তিন শতাধিক মানুষ আহত হয়েছিল। ইরান অবশ্য সবসময়ই এই হামলার সঙ্গে কোনো সম্পৃক্ততা থাকার কথা অস্বীকার করেছে।

তবে গত ১১ এপ্রিল আর্জেন্টিনার কোর্ট অব ক্যাসেশন দেশের সর্বোচ্চ ফৌজদারি আদালত রায় দেয়, ইরান এই হামলার পরিকল্পনা করেছিল এবং ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ হামলাটি চালিয়েছিল।

আদালত এই হামলাকে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ বলেও অভিহিত করেছেন। তবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই রায় প্রত্যাখ্যান করে বলেছে, আদালত রাজনৈতিক লক্ষ্য ও উদ্দেশ্যের জন্য ভিত্তিহীন এ বিষয়কে প্রমাণিত করার চেষ্টা করছে।

   

গাজায় ইসরায়েলি হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনে চলছে ইসরায়েলের তাণ্ডব। এতে প্রতিনিয়ত বাড়ছে ফিলিস্তিন্দের মৃত্যুর খবর। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটির অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও শতাধিক মানুষ নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৭ হাজার ৫৫০।

শনিবার (২২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান আক্রমণে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে কমপক্ষে ৩৭ হাজার ৫৫১ জনে পৌঁছেছে বলে শনিবার অবরুদ্ধ এই ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, হামলায় আরও ৮৫ হাজার ৯১১ জন অন্যান্য লোকও আহত হয়েছেন, যাদের বেশিরভাগই - নিহতদের মতো - নারী এবং শিশু।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ১০১ জন নিহত এবং আরও ১৬৯ জন আহত হয়েছেন। ইসরায়েলি হামলার কারণে আট মাসেরও বেশি সময় ধরে অনেক লোক এখনও ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

;

গুলিবিদ্ধ ফিলিস্তিনিকে জিপে বেঁধে রেখেছে ইসরায়েলি সেনারা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

পশ্চিম তীরের জেনিন শহরে একটি অভিযানের সময় গুলিতে আহত ফিলিস্তিনি ব্যক্তিকে ইসরায়েলি সামরিক বাহিনীর গাড়ির সামনে বেঁধে দিয়ে প্রোটোকল লঙ্ঘন করেছে। রোববার (২৩ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আন্তজাতিক গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ভিডিওতে ধারণ করা এবং সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার পর ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ঘটনাটি নিশ্চিত করেছে।

আইডিএফের এক বিবৃতিতে বলা হয়েছে, অভিযানের সময় গুলি বিনিময়ে সন্দেহভাজন ওই ব্যক্তি আহত হয়েছেন।

আহত ব্যক্তির পরিবার বলেছে, আহত হওয়ার পর তারা একটি অ্যাম্বুলেন্স চেয়েছিল কিন্তু সেনাবাহিনী তাকে ধরে নিয়ে যায় এবং তাদের জিপের বনেটের সাথে বেঁধে তাদের তাড়িয়ে দেয়।

ওই ব্যক্তিকে শেষ পর্যন্ত চিকিৎসার জন্য রেড ক্রিসেন্টে স্থানান্তর করা হয়। আইডিএফ জানিয়েছে, ঘটনার তদন্ত করা হবে।

প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়টার্সের সাথে কথা বলার সময় তাকে একজন স্থানীয় ব্যক্তি হিসেবে শনাক্ত করেন এবং তার নাম মুজাহেদ আজমি বলে।

আইডিএফ বিবৃতিতে বলা হয়েছে, "আজ সকালে (শনিবার) ওয়াদি বুরকিন এলাকায় ওয়ান্টেড সন্দেহভাজনদের ধরতে সন্ত্রাসবিরোধী অভিযান চলাকালীন, সন্ত্রাসীরা আইডিএফ সৈন্যদের লক্ষ্য করে গুলি চালায়, আইডিএফ গুলি দিয়ে জবাব দেয়।

বন্দুকযুদ্ধের সময়, সন্দেহভাজনদের মধ্যে একজন আহত হয়েছে এবং গ্রেফতার করা হয়েছে।

আইডিএফ বিবৃতিতে বলেছে, অর্ডার এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি লঙ্ঘন করে, সন্দেহভাজন ব্যক্তিকে একটি গাড়ির উপরে বেঁধে রাখা হয়েছিল।

"ঘটনার ভিডিওতে বাহিনীর আচরণের মূল্যবোধের সাথে সঙ্গতিপূর্ণ নয়। ঘটনাটি তদন্ত করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের মারাত্মক হামলার সূত্রপাত হয়।

জাতিসংঘ বলছে, পূর্ব জেরুজালেম সহ পশ্চিম তীরে সংঘাত-সম্পর্কিত ঘটনায় সশস্ত্র গোষ্ঠীর সদস্য, আক্রমণকারী এবং বেসামরিক লোকসহ অন্তত ৪৮০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

পশ্চিম তীরে ছয়জন নিরাপত্তা বাহিনীর সদস্যসহ দশজন ইসরায়েলিও নিহত হয়েছেন।

;

তামিলনাড়ুতে বিষাক্ত মদ পানে নিহত ৫৪



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: আল জাজিরা

ছবি: আল জাজিরা

  • Font increase
  • Font Decrease

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে মিথানলযুক্ত মদ পান করে ৫৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া মদ পান করে অসুস্থ হয়ে শতাধিক ব্যক্তি হাসপাতালে হাসপাতালে ভর্তি রয়েছে।

গত বুধবার কাল্লাকুরিচি জেলায় থেকে প্রায় ২০০ জনকে চিকিত্সা করা হয়েছে এবং ১০০ জনেরও বেশি লোককে এখনও একাধিক হাসপাতালে ভর্তি রয়েছে।

শনিবার (২২ জুন) পর্যন্ত ৪৮ জন পুরুষ এবং ছয়জন মহিলা মদ খেয়ে মারা গেছেন, অন্যদের বমি, পেটে ব্যথা এবং ডায়রিয়া সহ লক্ষণগুলির জন্য চিকিত্সা করা হচ্ছে।

এ অঞ্চলের লোকেরা নিয়মিত অবৈধ অ্যালকোহল পান করেন। অল্প সংখ্যক মানুষ ব্র্যান্ডেড স্পিরিট কিনতে পারে এতে কখনও কখনও বড় হতাহতের ঘটনা ঘটায় কারণ কিছু বিক্রেতা তাদের পানীয়ের শক্তি বাড়াতে মিথানল যোগ করে।

কিন্তু মিথানল, একটি অত্যন্ত বিষাক্ত রাসায়নিক পদার্থ যা শিল্পের উদ্দেশ্যে ব্যবহৃত হয়, অল্প পরিমাণেও অন্ধত্ব, লিভারের ক্ষতি বা মৃত্যুর কারণ হতে পারে।

সিনিয়র জেলা আধিকারিক এমএস প্রশান্ত জানান, এ ঘটনায় অন্তত সাতজনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া অবৈধভাবে উত্পাদিত অ্যালকোহলযুক্ত পানীয়ের ২০০ লিটার জব্দ করেছে।

তামিলনাড়ু সরকার বৃহস্পতিবার জানিয়েছে, অবৈধ অ্যালকোহল পরিচালনার জন্য ১০ জন কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছেন এবং যারা হাসপাতালে ভর্তি হয়েছেন তারা সরকারের কাছ থেকে আর্থিক ক্ষতিপূরণ পাবেন। তিনি হাইকোর্টের সাবেক একজন বিচারপতিকে ঘটনার তদন্তের নির্দেশও দিয়েছেন।

রাজ্যের মন্ত্রী এবং বিরোধী নেতারা গণবিষাক্ততা রোধ করতে ব্যর্থ হওয়ার জন্য সরকারের সমালোচনা করেছেন - ক্ষতিগ্রস্তদের এবং তাদের পরিবারের সাথে দেখা করতে জেলায় ভ্রমণ করেছেন।

ইতিমধ্যে মৃতের একটি গণদাহ সম্পন্ন করা হয়েছে পরিবারের সাথে একে অপরের পাশে শেষকৃত্য সম্পন্ন করা হয়েছে।

গত বছর তামিলনাড়ুর কাছের একটি জেলায় একই ধরনের ঘটনায় এক ডজনেরও বেশি লোক মারা গিয়েছিল। ২০২০ সালে উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবে ১২০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিল।

সূত্র- আলজাজিরা

;

ইসরায়েলের বিরুদ্ধে আইসিজেতে কিউবা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামরিক অভিযানের নামে ফিলিস্তিনের গাজায় গণহত্যা চালানোর ঘটনায় ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) আগেই মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা।

আল জাজিরার জানিয়েছে, এবার তাতে যোগ দেওয়ার ঘোষণা দিলো লাতিন আমেরিকার দেশ কিউবা।

শনিবার (২২ জুন) প্রকাশিত এক সংবাদে বলা হয়, শুক্রবার (২১ জুন) কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কিউবা আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার গণহত্যার অভিযোগকে সমর্থন করবে।

কারণ, গাজায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নেতানিয়াহু সরকারের ক্রমবর্ধমান আক্রমণ বন্ধের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না ।

ওই বিবৃতিতে আরও বলা হয়, গণহত্যা, বর্ণবাদ, জোরপূর্বক বাস্তুচ্যুতি এবং নির্বিচারে শাস্তি আধুনিক বিশ্বে স্থান পেতে পারে না এবং আন্তর্জাতিক সম্প্রদায় এসব সহ্য করতে পারে না। ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে সংঘটিত গণহত্যা বন্ধ করতে বৈধ আন্তর্জাতিক প্রচেষ্টাকে যথাসম্ভব সমর্থন করে দেশটি। তাই মামলায় অবদান রাখতে কিউবা অটল প্রতিশ্রুতি ব্যক্ত করছে।

এর আগে নিকারাগুয়া, কলম্বিয়া, লিবিয়া, মালদ্বীপ, মিসর, আয়ারল্যান্ড, বেলজিয়াম, তুরস্ক ও চিলি ইসরায়েলের বিরুদ্ধে মামলায় অংশগ্রহণ করার ইচ্ছা পোষণ করে এতে আনুষ্ঠানিকভাবে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে।

২০২৩ সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলা দায়ের করে। দক্ষিণ আফ্রিকার আবেদনে বলা হয়, গাজায় ইসরায়েলের কার্যক্রমে গণহত্যার আচরণ স্পষ্ট।

তারা ফিলিস্তিনি জাতীয়তা, জাতিগত ও নৃতাত্ত্বিক গোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশকে ধ্বংস করার উদ্দেশ্যে হামলা করছে।

;