গাজায় হামাসের বিকল্প সরকার প্রতিষ্ঠা করতে চায় ইসরাইল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু/ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর গাজায় হামাসের শাসনব্যবস্থা পরিবর্তন করে বিকল্প সরকার প্রতিষ্ঠা করার চেষ্টা করছে ইসরায়েল। মঙ্গলবার (২৫ জুন) ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি বলেছেন, শীঘ্রই উত্তর গাজায় হামাসের শাসনব্যবস্থা প্রতিস্থাপনের একটি পরিকল্পনা করা হবে। খবর এনডিটিভি।

রাইচম্যান ইউনিভার্সিটির বার্ষিক হারজলিয়া কনফারেন্সে বক্তৃতাকালে হানেগবি বলেন, গাজায় হামাসের সামরিক শাসনের পতন করে যেসব দেশ একটি বিকল্প শাসক দেখতে চায়, তারা এই প্রক্রিয়ায় যোগদানের সুযোগ পাবে।

গাজার নতুন নেতৃত্বে ইসরায়েলের আব্রাহাম অ্যাকর্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের অংশীদার অন্তর্ভুক্ত থাকবে বলে তিনি ব্যাখ্যা করেন।

তিনি বলেন, আমরা অনেক মাস পরে এই ধারণাটি সম্পর্কে কথা বলেছি এবং আমরা যে প্রধান জিনিসটি জোর দেওয়ার চেষ্টা করেছি তা হল হামাসের জন্য অপেক্ষা করার দরকার নেই।

হানেগবি বলেছেন, হামাসকে সম্পূর্ণরূপে অদৃশ্য করাও যাবে না।

যুক্তরাষ্ট্র যুদ্ধের পর গাজার শাসন ব্যবস্থার জন্য একটি দৃষ্টিভঙ্গি স্পষ্ট করার জন্য ইসরায়েলি কর্মকর্তাদের চাপ দিয়েছে। বাইডেন প্রশাসন ইসরায়েলের গাজা দখল বা স্ট্রিপকে বিশৃঙ্খলার মধ্যে নামতে দেওয়ার বিরোধিতা করছে।

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জোর দিয়ে বলেছেন, ইসরায়েলের যুদ্ধের তিনটি লক্ষ্য হল হামাসের সামরিক ও শাসন ক্ষমতা ধ্বংস করা, সমস্ত জিম্মিদের ফিরিয়ে আনা এবং গাজা যাতে আর ইসরায়েলের জন্য হুমকি না হয় তা নিশ্চিত করা।

শুক্রবার মার্কিন ভিত্তিক পাঞ্চবোল নিউজের সাথে একটি সাক্ষাত্কারে নেতানিয়াহু বলেছেন, যুদ্ধোত্তর গাজাকে একটি বেসামরিক-চালিত প্রশাসন আরব দেশগুলির সহায়তায় তত্ত্বাবধান করবে। তিনি এটিকে একটি ‘ডিরাডিকেলাইজেশন প্রক্রিয়া’ বলেও উল্লেখ করেছেন।

নেদারল্যান্ডসে দম্পতির স্বেচ্ছায় মৃত্যুবরণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
জ্যান- ইলস দম্পতি

জ্যান- ইলস দম্পতি

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ ৫০ বছর ধরে একসাথে থাকার পর একসাথে পৃথিবীও ছাড়েন জ্যান (৭০) এবং ইলস (৭১) নামের এক দম্পতি। ইউরোপের দেশ নেদারল্যান্ডসে একসঙ্গে স্বেচ্ছায় মৃত্যুবরণ করেছেন তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শনিবার (২৯ জুন) জানিয়েছে, জুনের শুরুতে একসঙ্গে এই বৃদ্ধ দম্পতি মৃত্যুবরণ করেন। আর এই স্বেচ্ছা মৃত্যুতে তাদের সহযোগিতা করেন দুজন চিকিৎসক। মৃত্যুর জন্য তাদের দুজনকে দেওয়া হয় প্রাণনাশী ওষুধ।

নেদারল্যান্ডসে স্বেচ্ছায় মৃত্যু একটি বৈধ পন্থা। তবে এটি বিরলও। তা সত্ত্বেও নেদারল্যান্ডসের অনেক দম্পতি প্রতি বছর স্বেচ্ছায় মৃত্যুকে বেঁছে নিচ্ছেন।

মৃত্যুর তিনদিন আগে এ দুজন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির লিন্ডা প্রেসলির সঙ্গে কথা বলেছেন।

তারা জানিয়েছেন, দীর্ঘ পাঁচ দশক দুজন একসঙ্গে ছিলেন। তবে তারা জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন নৌকায় করে। আর জীবনের শেষ ভাগে এসে একটি ভ্যানে থাকতেন। কারণ, তাদের ইটপাথরের বাড়িতে থাকতে মন চাইত না। যেহেতু নৌকায় থাকতেন তাই নৌকা দিয়ে পরিবহণের ব্যবসায়ও নেমেছিলেন স্বামী জ্যান।

কিন্তু ভারী কাজ করতে করতে জ্যানের একটা সময় পিঠের ব্যথার সৃষ্টি হয়। ২০০৩ সালে এই ব্যথার জন্য একটি অস্ত্রোপচারও করেছিলেন তিনি। কিন্তু এতে কাজ হয়নি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে শারীরিকভাবে দুর্বল হয়ে যাওয়ায় তিনি আর বাঁচতে চাইছিলেন না।

অন্যদিকে, তার অসুস্থতার মধ্যেই ২০২২ সালে তার স্ত্রীর মস্তিস্কের কঠিন অসুখ স্মৃতিভ্রমের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে তার সেরে উঠার কোনো সম্ভাবনা ছিল না।

তারা জানান, ইলসের স্মৃতিভ্রমের সমস্যা দেখা দেওয়ার পরই একসঙ্গে দুজন মৃত্যুবরণের সিদ্ধান্ত নেন তারা। এ ব্যাপারে নিজেদের একমাত্র ছেলের সঙ্গেও কথা বলেন। এরপর সব প্রক্রিয়া সম্পন্ন করে জুনে তারা মৃত্যুবরণ করেন।

;

দিল্লিতে ৮৮ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
দিল্লির রাস্তাঘাটে অচলাবস্থা

দিল্লির রাস্তাঘাটে অচলাবস্থা

  • Font increase
  • Font Decrease

ভারতের রাজধানী দিল্লিতে বৃহস্পতিবার থেকেই প্রবল বৃষ্টি হচ্ছে। তাপপ্রবাহের হাত থেকে নিস্তার পেলেও ভারি বৃষ্টিপাতের কারণে ভারতের এই রাজধানী শহরের বেশ কয়েকটি জায়গায় পানি জমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

বৃহস্পতিবার জবলপুরের ডুমনা বিমানবন্দরের ছাদের একাংশও ভারি বৃষ্টির জেরে ভেঙে পড়ে। প্রায় ৪৫০ কোটি টাকা খরচে সম্প্রতি এই বিমানবন্দরটির সংস্কার করা হয়েছিল। গত ১০ মার্চ বিমানবন্দরটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে ভারতের রাজধানী দিল্লির পথঘাট। সেই পথেই চলছে যানবাহন। দিল্লিতে মৌসুমি বৃষ্টিতে অনেক অঞ্চল প্লাবিত হয়েছে। 

শুক্রবার দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টা ৩০ মিনিট থেকে শুক্রবার ( সকাল ৮টা ৩০ মিনিট পর্যন্ত ২৮৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা ১৯৩৬ সালের পর একদিনে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। ৮৮ বছর আগে ১৯৩৬ সালে ২৩৫ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। 

এছাড়াও টানা বৃষ্টি দিল্লির রাস্তাঘাটে অচলাবস্থা সৃষ্টি করেছে। পানি জমে থাকার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে যাতায়াত ব্যবস্থাও।

তারপরও ভারতের আবহাওয়া বিভাগ আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বার্তা সংস্থা এএনআই যেসব ভিডিও প্রকাশ করেছে এক্সে, তাতে দেখা যায় রাস্তাগুলো পানির নিচে। দিল্লিতে ভয়াবহ যানজট।

;

ইসরায়েলকে ফের যুদ্ধের হুঁশিয়ারি জানিয়েছে ইরান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
হিজবুল্লাহ- ইসরায়েল উত্তেজনা

হিজবুল্লাহ- ইসরায়েল উত্তেজনা

  • Font increase
  • Font Decrease

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ঘাঁটিতে সামরিক অভিযান চালালে ইসরায়েলের সঙ্গে একটি ধ্বংসাত্মক যুদ্ধ হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান। শুক্রবার (২৮ জুন) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইরানের জাতিসংঘ মিশনের পক্ষ থেকে এই হুঁশিয়ারি দেওয়া হয়।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক্সের পোস্টে ইরানের জাতিসংঘ মিশনের পক্ষ থেকে বলা হয়, ‘ইসরায়েলে লেবাননের সামরিক অভিযানের ঘটনায় সব ধরনের বিকল্প, প্রতিরোধের উপায় নিয়ে আলোচনা চলছে।’

ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যকার অব্যাহত সংঘাতের মধ্যেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করে। সীমান্তে দুই পক্ষের মধ্যে নিয়মিত ছোট ছোট সংঘর্ষের ঘটনা ঘটছে। সম্প্রতি ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে এ উত্তেজনা আরও বেড়ে যাওয়ায় সর্বাত্মক যুদ্ধের শঙ্কা তৈরি হয়েছে।

এদিকে, ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলায় ইরানের সামরিক বাহিনীর দুই ব্রিগেডিয়ারসহ ১৩ কর্মকর্তা নিহত হন। এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে এর প্রতিশোধ নেওয়ার প্রত্যয় জানিয়েছিল ইরান। পরে শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে হামলা চালায় ইরান। এর জেরে ইসরায়েল পরে ইরানে পাল্টা হামলা চালায়। 

;

লেবার পার্টি থেকে সাবিনার পদত্যাগ 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সাবিনা আক্তার

সাবিনা আক্তার

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনের আগে এক নির্বাচনি বিতর্কে অংশ নিয়ে বাংলাদেশিদের কটাক্ষ করে তোপের মুখে পড়েছেন লেবার পার্টির নেতা স্যার কিয়ার স্টার্মার। তার কটাক্ষের প্রতিবাদে পদত্যাগ করেছেন পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে দলটির ডেপুটি লিডার বাংলাদেশি বংশোদ্ভূত সাবিনা আক্তার। 

বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

পদত্যাগ করে সাবিনা আক্তার বলেছেন, ‘দলের নেতা যখন আমার সম্প্রদায়কে একঘরে করে, আমার বাংলাদেশি পরিচয়কে অপমান করে, তখন আমি আর দল নিয়ে গর্ব করতে পারি না।’ 

স্থানীয় সময় সোমবার যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক ‘ডেইলি সান’ আয়োজিত বিতর্ক অনুষ্ঠানে পাঠকদের এক প্রশ্নের জবাবে লেবার পার্টির নেতা কিয়ার স্টার্মার বলেন, এই মুহূর্তে বাংলাদেশের মতো দেশগুলো থেকে যদি কেউ আসে, তাদের ফেরত পাঠানো হচ্ছে না। কারণ, বর্তমান সরকারের তেমন কোনো প্রক্রিয়া নেই। ক্ষমতায় এলে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। 

বাংলাদেশি কমিউনিটিকে নিয়ে লেবার নেতার এমন মন্তব্যকে বর্ণবাদী আখ্যা দিয়েছেন ব্রিটিশ এমপি জর্জ গ্যালাওয়ে। এ ছাড়া নিজ দলের নেতার এমন বেফাঁস মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত লেবার এমপি রুশনারা আলী ও আফসানা বেগম।

পরে অবশ্য স্থানীয় সময় বৃহস্পতিবার স্টাফোর্ডশায়ারে এক নির্বাচনি প্রচারণায় গিয়ে স্টার্মার বলেন, ‘ব্রিটিশ বাংলাদেশিরা যারা আমাদের দেশের জন্য অনেক বড় অবদান রাখছেন, তাদের উদ্বেগ বা আঘাত করার উদ্দেশ্য আমার মোটেও ছিল না।’

তিনি দাবি করেন, যদি লেবার পার্টি নির্বাচনে জয়ী হয়, তাহলে তিনি ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটির সঙ্গে দলের ‘অত্যন্ত দৃঢ় সম্পর্ক’ গড়ে তুলতে চান। 

এদিকে পদত্যাগপত্রে সাবিনা আক্তার লিখেছেন, ‘আমি লেবার পার্টি থেকে পদত্যাগ করেছি। আমি বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলের প্রথম নারী স্পিকার এবং লেবার পার্টির একজন গর্বিত সদস্য ছিলাম। তবে আমি এই দলটি নিয়ে আর গর্ব করতে পারি না, যখন দলের নেতা আমার সম্প্রদায়কে একঘরে করে দেয় এবং আমার বাংলাদেশি পরিচয়কে অপমান করে।’ 

সাবিনা আরও লিখেছেন, ‘আমি সারাজীবন দলকে রক্ষা করেছি এবং এর জন্য খুব গর্বিত ছিলাম। কিন্তু এটা স্পষ্ট, আমার এবং আমার সম্প্রদায়ের কাছে এটি (দলের নেতার মন্তব্য) গ্রহণযোগ্য নয়।’

;