ভারতে নিষিদ্ধ হলো ৬৬ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারতে রয়েছেন ৫৫ কোটিরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী

ভারতে রয়েছেন ৫৫ কোটিরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী

  • Font increase
  • Font Decrease

ভারতীয় আইন লঙ্ঘনের অভিযোগে দেশটির ৬৬ লাখ ২০ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ। এদের মধ্যে কোনো রিপোর্ট ছাড়াই প্রায় ১২ লাখ ৫৫ হাজার অ্যাকাউন্ট সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে। 

চলতি বছরের শুধু মে মাসেই এসব অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ভারতের তথ্যপ্রযুক্তি আইন মেনে এই প্ল্যাটফর্মের কমিউনিটি স্ট্যান্ডার্ড এবং ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

উল্লেখ্য, ভারত হলো হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিতে ৫৫ কোটির বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছেন। ভারতীয় তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী প্রতি মাসে সামাজিক মাধ্যমকে একটি মাসিক প্রতিবেদন প্রকাশ করতে হয়।

হোয়াটসঅ্যাপ বলছে, তাদের মূল লক্ষ্য ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান-প্রদান কমানো। এই লক্ষ্যে তারা তাদের কাজ চালিয়ে যাবে বলেও জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

এর আগেও বিভিন্ন অভিযোগে লাখ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। তার মধ্যে গত জানুয়ারি মাসে ৬৭ লাখ ২৮ হাজার, ফেব্রুয়ারি মাসে ৭৬ লাখ ২৮ হাজার, মার্চ মাসে ৮০ লাখ এবং এপ্রিল মাসে ৭১ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

যুক্তরাজ্যের জাতীয় সংসদের ভোটগ্রহণ চলছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, যুক্তরাজ্যের জাতীয় সংসদ হাউস অব কমন্সের ভোটগ্রহণ শুরু হয়েছে

ছবি: সংগৃহীত, যুক্তরাজ্যের জাতীয় সংসদ হাউস অব কমন্সের ভোটগ্রহণ শুরু হয়েছে

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের জাতীয় সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ভোটগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুন) স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয় এবং চলবে একটানা রাত ১০টা পর্যন্ত। ৪ কোটি ৬০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এবারের নির্বাচনে।

হাউস কমন্সে মোট আসন সংখ্যা ৬শ ৫০টি। শুক্রবার সকাল নাগাদ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে জানা গেছে। যুক্তরাজ্যে সরকার গঠনের জন্য অর্ধেকের বেশি আসন অর্থাৎ ৩শ ২৬টি আসন পেতে হবে।

২০১০ সালে থেকে যুক্তরাজ্যের ক্ষমতায় সরকার গঠন করেছে দক্ষিণপন্থি কনজারভেটিভ (স্থানীয়ভাবে ‘টোরি’ হিসেবে পরিচিত) দল।

তবে এক্সিট পোল অনুযায়ী জানা গেছে, এবার টোরি দল সবচেয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে। সম্প্রতি চালানো এক জরিপে জানা যায়, বিরোধীদল লেবার পার্টি এবার টোরি দলের চেয়ে ২০ পয়েন্টে বেশি পেয়ে এগিয়ে রয়েছে। তাতে ধারণা করা হচ্ছে, ২০২৪ সালের যুক্তরাজ্যের নির্বাচনে জিতে লেবার দল এবার সরকার গঠন করবে।

যুক্তরাজ্যের হাউস অব কমন্সের নির্বাচনের একটি ভোটকেন্দ্রের নির্দেশনা, ছবি- সংগৃহীত


প্রসঙ্গত, ২০১৫, ২০১৭ এবং ২০১৯ সাল থেকে এ পর্যন্ত সব নির্বাচনে টোরি দল (কনজারভেটিভ দল) বার বার সরকার গঠন করতে সক্ষম হয়।

২২ মে নিজের দলকে চমকে দিয়ে যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক আগাম ভোটের ঘোষণা করেন। এ নির্বাচন ২০২৫ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ক্ষমতাসীন টোরি দলের ভেতরে অসন্তোষ সৃষ্ট হলে ২০২৩ সালের ২২ অক্টোবর ঋষি সুনাক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) ইয়র্কশায়ারে নিজের নির্বাচনি এলাকায় ভোট দেন ঋষি সুনাক।

ভোটারদের প্রতি আহ্বান জানিয়ে ঋষি সুনাক বলেছেন, তার দল টোরি (কনজারভেটিভ) নির্বাচনে জয়লাভ করলে মানুষের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কমানোর চেষ্টা করবে এবং জাতীয় স্বাস্থ্যসেবায় যে সংকট তৈরি হয়েছে, তা সমাধান করা হবে।

;

২১৫ কি.মি গতিতে জ্যামাইকায় আঘাত হেনেছে হারিকেন 'বেরিল'



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রবল শক্তি নিয়ে জ্যামাইকায় আঘাত হেনেছে অতি বিপজ্জনক শক্তিশালী সামুদ্রিক ঝড় হারিকেন বেরিল। এতে ক্যারিবিয়ান দ্বীপটির বেশ কিছু ভবন ও গাছপালা ভেঙে পড়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসি জানায়, বেরিল ঘণ্টায় ২১৫ কিলোমিটার (১৩০ মাইল) বেগে জ্যামাইকার দক্ষিণ উপকূলে আঘাত হেনেছে।

হারিকেনটি আঘাত হানার পর ওই এলাকার বেশকিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে এসেছে। এতে অঞ্চলটির রাস্তা প্লাবিত হওয়ার পাশাপাশি বিভিন্ন বাসার ছাঁদ উড়ে এসে রাস্তায় পড়ে থাকতে দেখা যায়।

এখন পর্যন্ত এই ঝড়ে ক্যারিবীয় অঞ্চলে অন্তত সাতজন নিহত হয়েছেন।

বিবিসি জানায়, দক্ষিণ সেন্ট এলিজাবেথ প্যারিশের গ্রামীণ কৃষক সম্প্রদায়ের বাসিন্দা অ্যামোয় ওয়েলিংটন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, "ঝড়টি অতি ভয়ানক মাত্রায় আঘাত হেনেছে। আমার সবকিছু শেষ হয়ে গেছে। আমি আমার বাড়িতে আছি এবং ভয় পাচ্ছি।"

জ্যামাইকায় আগে থেকেই হারিকেন সতর্কতা কার্যকর রয়েছে এবং সেখানকার কর্তৃপক্ষ স্থানীয় সময় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ জারি করেছে। প্রধানমন্ত্রী অ্যান্ড্রু হোলনেস এর আগে জনগণকে ‘এই হারিকেনকে গুরুত্ব সহকারে নেওয়ার’ আহ্বান জানান।

যারা নিচু এলাকায় বাস করেন, যেখানে বন্যা ও ভূমিধসের জন্য ঝুঁকিপূর্ণ অথবা নদী তীরবর্তী অবস্থানে থাকেন তাদেরকে দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার অনুরোধ করেছেন তিনি।

পরিচালক ব্রেনান আরও বলেন, প্রবল শক্তিশালী এ ঝড়টি জ্যামাইকার দক্ষিণ অংশের পাশ দিয়ে অথবা উপর দিয়ে অতিক্রম করবে। ওই সময় হারিকেনটির বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ২৪৯ কিলোমিটার।

হারিকেনটির কারণে জ্যামাইকার স্থলভাগ অতিক্রমের সময় সেখানে ৬ থেকে ৯ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের সৃষ্টি হতে পারে সতর্কতা দেন তিনি।

;

গাজায় প্রতি ১০ জনের ৯ জনই ‘বাস্তুচ্যুত’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
গাজায় প্রতি ১০ জনের ৯ জনই ‘বাস্তুচ্যুত’। ছবি: সংগৃহীত

গাজায় প্রতি ১০ জনের ৯ জনই ‘বাস্তুচ্যুত’। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজায় ইসরাইলি আগ্রাসনের পর থেকে এখন পর্যন্ত প্রতি ১০ জনের নয়জনই বাস্তুচ্যুত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অফ হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ)

সংস্থাটি বলছে, গাজায় প্রায় ১৯ লাখ মানুষ বাস্তুচ্যুত রয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ওসিএইচএ প্রধান আন্দ্রেয়া ডি ডোমেনিকো বলেন, গাজায় প্রায় ১৯ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জেরুজালেমে আন্দ্রেয়া বলেন, আমাদের ধারণা গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত গাজায় প্রতি ১০ জনের মধ্যে নয়জন অন্তত একবার হলেও অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন।

তিনি বলেন, ‘এর আগে আমরা ১৭ লাখ অনুমান করেছিলাম। এরপর আমারা রাফাতে অনুসন্ধান করেছি। রাফায় বাস্তুচ্যুতির সংখ্যা বেশি হয়েছে। তারপর আমরা গাজার উত্তরাঞ্চলেও অনুসন্ধান করেছি। এই ধরনের সামরিক অভিযান মানুষকে বারবার তাদের জীবন নতুন করে শুরু করতে বাধ্য করছে।

ওসিএইচএ প্রধান আরও বলেন, ‘ইসরাইলি সেনাবাহিনীর অভিযানে গাজা উপত্যকা দুভাগে ভাগ হয়েছে। ওসিএইচএর হিসাব মতে উত্তর গাজায় তিন থেকে সাড়ে তিন লাখ মানুষ বসবাস করছেন, যারা দক্ষিণে যেতে পারছেন না।’

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকায় আগ্রাসন চালায় ইসরাইলি সেনাবাহিনী। প্রায় ৯ মাস ধরে চলা এ বর্বরতায় নিহত হয়েছেন ৩৮ হাজারের মতো ফিলিস্তিনি। এর মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আর এ সময়ে আহত হয়েছেন ৮৭ হাজারেরও বেশি মানুষ।

;

সব চাপ উপেক্ষা করে বাইডেন জানালেন ‘আমিই নির্বাচনে লড়ছি’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত সপ্তাহে দুর্বল বিতর্কের সমালোচনার পর আসন্ন মার্কিন নির্বাচনে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেনের সরে দাঁড়ানোর আলোচনা খোদ ডেমোক্রেটিক দলের মধ্যে জোরালো হয়েছিল। এমন পরিস্থিতিতে বাইডেন জানালেন আশার কথা।

সব চাপ উপেক্ষা করে লড়াইয়ে ‘শেষ পর্যন্ত’ থাকার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার তার প্রচারণা কর্মীদের সাথে ফোন কলে কথা বলেছেন এবং ডেমোক্র্যাটিক আইন প্রণেতা ও গভর্নরদের সাথে বৈঠক করেছেন। এসময় ২০২৪ সালের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ে থাকার প্রতিশ্রুতি দেন তিনি।

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। চার বছর আগের মতো এবারের নির্বাচনেরও প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বাইডেনের এই ফোনকল সম্পর্কে অবগত দুটি সূত্র জানিয়েছে, কথা বলার সময় বাইডেন বলেন, ‘আমিই নির্বাচনে লড়ছি।’ ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনী দৌড় থেকে কেউ তাঁকে বাইরে ঠেলে দিচ্ছে না। তিনি দলের মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী।

;