দ্বিতীয় দফায় বাড়ল ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের সময়



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের দ্বিতীয় ধাপের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের সময় আরও দুই ঘণ্টা বাড়িয়েছে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ। এ নিয়ে দ্বিতীয় দফায় ভোটগ্রহণের সময় বাড়ানো হয়েছে।

শুক্রবার (৫ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টা অনুষ্ঠিত ভোট গ্রহণ শুরু হয়। চলার কথা ছিল সন্ধ্যা ৬টা পর্যন্ত। কিন্ত ভোটারদের উপস্থিতি কম থাকায় দুই দফায় চার ঘণ্টা বাড়িয়ে রাত ১০টা পর্যন্ত ভোট গ্রহণের সময় নির্ধারণ করেছে ইরানের নির্বাচন দপ্তর।

এর আগে গত শুক্রবার (২৮ জুন) ইরানে প্রথম ধাপের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু কোনো প্রেসিডেন্ট প্রার্থী এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট পায়নি। এজন্য নির্বাচন দ্বিতীয় ধাপে গড়ায়।

উরুগুয়ের নার্সিং হোমে আগুনে নিহত ১০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উরুগুয়ের একটি নার্সিং হোমে রোববার ভোরে আগুনে ১০ বৃদ্ধের মৃত্যু হয়েছে। নার্সিংহোমের কেয়ারটেকার কোনমতে প্রাণে বেঁচে যায় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

সোমবার (৮ জুলাই) আনুষ্ঠানিক বিবৃতিতে কর্তৃপক্ষের বরাতে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

মৃতদের মধ্যে আটজন নারী ও দুইজন পুরুষ।

দমকল বাহিনীর কর্মীরা নার্সিং হোমের মূল প্রবেশপথটি চুরমার অবস্থায় দেখতে পান। তারা বসার ঘরে আগুন দেখতে পান। আগুন থেকে পুরো নার্সিং হোমে ধোঁয়া ছড়িয়ে পড়েছিল। রাজধানী থেকে প্রায় ২৯০ কিলোমিটার দূরে অবস্থিত ত্রেইনতা ই ত্রেস শহরেএই নার্সিংহোমটি অবস্থিত। 

এএফপি জানায়, হাসপাতালটি খুব বড় নয়। সব মিলিয়ে এতে ছয়টি কক্ষ ছিল। সেখানে অধিকাংশই প্রবীণ নাগরিকরা ভর্তি ছিলেন।

উরুগুয়ের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রী কারিনা রান্দো সাংবাদিকদের বলেন, ‘এটি একটি দুর্ঘটনা’। ঘর গরম করার হিটার থেকে এই আগুনের সূত্রপাত হয়’।

তিনি নার্সিং হোম সম্পর্কে বলেন, ‘এই প্রতিষ্ঠানটি বেশ ভালো অবস্থায় ছিল। আমরা সম্প্রতি এটি পরিদর্শন করেছিলাম এবং তেমন কোনো সমস্যা খুঁজে পাইনি।’

বিবৃতি বলা হয়, ধোঁয়াতেই শ্বাসরুদ্ধ হয়ে ১০ জনের মৃত্যু হয়। তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। হাসপাতালে ২০ বছরের এক যুবক ছিলেন। তিনি সেখানকার কেয়ারটেকার হিসেবে কাজ করতেন। আগুন লাগার পর তিনি পালিয়ে প্রাণে বেঁচে যান।

ধারণা করা হচ্ছে, হাসপাতালের বসার ঘরে আগুন লাগে। তবে কীভাবে আগুন লাগলো, তা এখনো জানা যায়নি। যে যুবক প্রাণে বেঁচে গেছেন, তিনি গ্যারেজের ভেতর দিয়ে বাইরে এসেছেন বলে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মৃতদের মধ্যে সাতজনের মৃত্যু হয়েছে ঘটনাস্থলেই। তিনজনকে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানে তাদেরকে মৃত বলে ঘোষণা করা হয়।

;

ইউক্রেনের রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত বেড়ে ৩১



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইউক্রেনের রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা/ছবি: এএফপি

ইউক্রেনের রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা/ছবি: এএফপি

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের রাজধানী কিয়েভের বিশেষায়িত শিশু হাসপাতালসহ বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে অন্তত ৩১ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ১১২ জন।

সোমবার (৮ জুলাই) সংবাদমাধ্যম বিবিসি ও আল-জাজিরায় থেকে এ তথ্য জানা যায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, বিভিন্ন ধরনের ৩০-৩৮ টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে রুশ বাহিনী। অতে অনেকগুলো বাণিজ্যিক ভবন, অবকাঠামো ও একটি শিশু হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের কর্তৃপক্ষের বরাতে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, রুশ বাহিনীর ছোঁড়া ক্ষেপণাস্ত্র রাজধানী কিয়েভ, ক্রিয়েভ রিহ, ডিনিপ্রোসহ বেশ কয়েকটি শহরে আঘাত হেনেছে। এসব অঞ্চলে প্রায় ৩১ জন নিহত হয়।

বার্তা সংস্থা রয়টার্সকে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেন,‘কিয়েভের খমাদিত জাতীয় বিশেষায়িত শিশু হাসপাতালে রুশ ক্ষেপণাস্ত্র হামলা করে। ইউক্রেনের রাজধানীতে রাশিয়ার আক্রমণগুলোর মধ্যে এটি সবচেয়ে খারাপ হামলা। শিশুদের হাসপাতালকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে এবার। দেশটির সবচেয়ে বড় শিশু হাসপাতাল এটি ।’

কিয়েভের ওখমাদিত শিশু হাসপাতালের ধ্বংসস্তূপের নিচে অনেক মানুষ আটকা পড়েছে বলে জানান ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি নিজস্ব এক্স (টুইটার) একাউন্টের এক বর্তায় লিখেছেন, ডাক্তার ও সাধারণ মানুষরা ধ্বংসস্তূপ থেকে আহতদের উদ্ধারে সাহায্য করছে। কত জন লোক ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে তা এখনও স্পষ্ট নয়।’

অন্যদিকে রাশিয়া বলছে, তারা শুধুমাত্র ইউক্রেনের সামরিক স্থাপনাগুলোতে হামলা চলায়। তবে শিশু হাসপাতালটিতে হামলার বিষয়ে মন্তব্য করেনি রাশিয়া।

মধ্য ইউক্রেনের ক্রিয়েভ রিহ শহরেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। এটি দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কির আদি শহর।

ইউক্রেনের সবচেয়ে বড় বেসরকারি জ্বালানি উৎপাদনকারী সংস্থা বলছে, সর্বশেষ রুশ ক্ষেপণাস্ত্র হামলায় কিয়েভের তিনটি বিদ্যুৎ সাবস্টেশন এবং বিদ্যুৎ সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। গত চার মাসে রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

;

লেবাননে ইসরায়েলি হামলা, মারা গেছে ৭ শতাধিক ছাগল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
লেবাননে ইসরায়েলি হামলায় মারা গেছে ৭ শতাধিক ছাগল

লেবাননে ইসরায়েলি হামলায় মারা গেছে ৭ শতাধিক ছাগল

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ লেবাননে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ৭ শতাধিক ছাগল মারা গেছে।

সোমবার (০৮ জুলাই) সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা (এনএনএ) জানিয়েছে, রোববার (০৭ জুলাই) গভীর রাতে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে দক্ষিণ কিলাইলেহ সমভূমিতে হামলা চালানো হয়। এতে একজন নিহত এবং অন্যজন আহত হয়েছেন। যদিও নিহতের পরিচয় প্রকাশ করা হয়নি।

সংস্থাটি আরও জানায়, সোমবার ভোরে দক্ষিণ লেবাননের জেজিন এলাকায় মাউন্ট তুরাহে তিনটি ইসরায়েলি বিমান একত্রে হামলা চালায়, এতে ৭০০ টিরও বেশি ছাগল মারা যায়। এ হামলায় ছাগলের খামার ও রাখালের বাড়ি ধ্বংস হয়ে গেছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজার ১০০ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৮৮ হাজারেরও বেশি মানুষ।

;

বিমান প্রতিরক্ষা শক্তিশালী করতে মিত্রদের সহযোগিতা চায় ইউক্রেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
রাশিয়ার কিনজল হাইপাসনিক মিসাইর ।  ছবি- সংগৃহীত

রাশিয়ার কিনজল হাইপাসনিক মিসাইর । ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করার জন্য মিত্রদের সহযোগিতার আহ্বান জানিয়েছে ইউক্রেন। সোমবার (৮ জুলাই) রাশিয়ার ভয়াবহ মিসাইল হামলার পর মিত্রদের সহায়তা চান দেশটির প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টেলিগ্রামের এক পোস্টে মিত্রদের উদ্দেশ্য করে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ লিখেন, ‘আমাদের প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা এখনও পর্যাপ্ত নয়। আমাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করা দরকার।’

এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ কয়েকটি শহরে শিশু হাসপাতাল ও বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ৪০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। এতে এখন পর্যন্ত ২৪ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হন আরও অন্তত ৭০ জন।

ইউক্রেনের বিমানবাহিনীর মতে, দিনদুপুরে ইউক্রেনের বিভিন্ন শহরে আক্রমণের জন্য কিনজল হাইপাসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া। এই ধরনের ক্ষেপণাস্ত্র রাশিয়ার সবচেয়ে উন্নত সামরিক অস্ত্রগুলির মধ্যে একটি। এটি শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিতে উড়ে। এই ধরনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা খুবই কঠিন। বায়ুচালিত ব্যালিস্টিক এই মিসাইলটি ঘণ্টায় ১২ হাজার ৩৫০ কিলোমিটার গতিতে আঘাত হানতে সক্ষম।

রাশিয়ান ভাষায় কিনজন শব্দের অর্থ ‘খঞ্জর’। ২০১৮ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছয়টি অত্যাধুনিক সামরিক অস্ত্র উদ্বোধন করেন। কিনজন হাইপারসনিক মিসাইল এর মধ্যে একটি। তখন রাশিয়ার প্রেসিডেন্ট গর্ব করে বলেছিলেন, এটি বিশ্বের কোনও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ভূপাতিত করা যাবে না।

;