জুলাইয়েই নেতানিয়াহুকে গাজা যুদ্ধ বন্ধ করতে বলেছিলেন ট্রাম্প!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত জুলাইয়েই ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে গাজায় দ্রুত যুদ্ধ শেষ করতে বলেছিলেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার ( ১৫ আগস্ট) এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, তিনি জুলাইয়ে বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে শেষ বৈঠকে একথা বলেন। খবর রয়টার্সের।

বিজ্ঞাপন

ট্রাম্প বলেন, তিনি জানেন তিনি কী করছেন। আমি তাকে যুদ্ধ শেষ করার জন্য উৎসাহিত করেছি। বলেছি, এটি দ্রুত শেষ করতে হবে। কিন্তু আবার বিজয়ও অর্জন করতে হবে। বিজয় অর্জন করুন এবং তাড়াতাড়ি এটি শেষ করুন। কারণ হত্যা থামানো প্রয়োজন।

জুলাইয়ের শেষের দিকে নেতানিয়াহুর সঙ্গে মার-এ-লাগো বাসভবনে বৈঠকের কথা উল্লেখ করেন ট্রাম্প। সেই সময় নেতানিয়াহু যুক্তরাষ্ট্রে সফরে এসে প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিসের সঙ্গেও দেখা করেছিলেন।

বিজ্ঞাপন

এদিকে নেতানিয়াহুর কার্যালয় এবং ট্রাম্প উভয়েই বৃহস্পতিবার আলাদাভাবে মার্কিন নিউজ ওয়েবসাইট অ্যাক্সিওসের একটি প্রতিবেদন অস্বীকার করেছেন।যেখানে বলা হয়েছিল তারা আগের দিন গাজা যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি নিয়ে আলোচনা করেছিলেন।

বৃহস্পতিবার নেতানিয়াহুর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এ নিয়ে কথা বলেননি।

ওদিকে আবার বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আমি আশা করছিলাম আমি হয়তো তার সঙ্গে কথা বলব, কিন্তু তারপর আর বলা হয়নি।

অ্যাক্সিওসের প্রতিবেদনে দুটি মার্কিন সূত্রের বরাত দেওয়া হয়েছে। একটি সূত্র বলেছে যে ট্রাম্প ফোনে নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। হয়ত তার লক্ষ্য ছিল চুক্তি করা নিয়ে তাকে রাজি করানো, তবে তিনি তা করেছেন কিনা তা জোর দিয়ে বলতে পারেনি সূত্রটি।

মিশর, যুক্তরাষ্ট্র এবং কাতার এই সপ্তাহে গাজা যুদ্ধবিরতি আলোচনার একটি নতুন দফা নির্ধারণ করেছে।