গাজায় ইসরায়েলি হামলা: নিহতের সংখ্যা বেড়ে ৪০৫৩৪

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাস্তুচ্যুত লোকদের আশ্রয় নেওয়া একটি স্কুলে বোমা হামলা চালায় ইসরায়েল

বাস্তুচ্যুত লোকদের আশ্রয় নেওয়া একটি স্কুলে বোমা হামলা চালায় ইসরায়েল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ইসরায়েলি সামরিক বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। এতে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ৫৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ৫৩৪ জনে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার লাইভ আপডেট প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি বাহিনী গতকাল বুধবার থেকে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত গাজায় ৫৮ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

এর মধ্যে মধ্য গাজার দেইর এল-বালাহ শহরের পূর্বে বাস্তুচ্যুত লোকদের আশ্রয় নেওয়া একটি স্কুলে ইসরায়েলের সর্বশেষ বোমা হামলা চালায়। এতে আট ফিলিস্তিনি নিহত হয়। এছাড়াও আরও বেশ কিছু বাস্তুচ্যুত মানুষ আহত হয়েছে।

এদিকে জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ফলে সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে শিশুদের। চরম অবস্থা পার করছে তারা। একদিকে খাদ্য ও পানি সংকট, অন্যদিকে ব্যাহত চিকিৎসাসেবা। ফলে অপুষ্টিতে ভুগছে হাজার হাজার শিশু।

গাজায় ইসরায়েলি বাহিনীর ক্রমাগত নৃশংস হামলায় গাজার বিস্তীর্ণ অঞ্চলে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকট দেখা দিয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নারী ও শিশুরা।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতৃত্বাধীন হামলার পর থেকে এ পর্যন্ত ৪০ হাজার ৫৩৪ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৩ হাজার ৭৭৮ জন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

অন্যদিকে হামাসের হামলায় এ পর্যন্ত ইসরায়েলের ১ হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছেন।