জাপানের উপকূলে আঘাত হানলো ‘শানশান’, নিহত ৩

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জাপানের উপকূলে আঘাত হানলো ‘শানশান’

জাপানের উপকূলে আঘাত হানলো ‘শানশান’

জাপানে ২৫২ কিলোমিটার বেগে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ‘শানশান’। এতে এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। কর্তৃপক্ষ হাজার হাজার মানুষকে সরে যাওয়ার পরামর্শ দিয়েছে এবং বাতাস ও ঝড়ের জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ভোরে জাপানের দক্ষিণ দ্বীপ কিউশুতে শানশান আঘাত হানে। দেশটির সংবাদ মাধ্যম জাপান টুডে’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

দেশটির আবহাওয়া অফিসের বরাত দিয়ে জাপান টুডে জানিয়েছে, চলতি বছর জাপানের সবচেয়ে শক্তিশালী টাইফুনটি সকাল ৮টার দিকে ঘণ্টায় ২৫২ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ায় স্থলভাগে আছড়ে পড়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে পশ্চিম জাপানে দুর্যোগের ঝুঁকি দ্রুত বাড়তে পারে। প্লাবিত হতে পারে নিম্নাঞ্চল। উপকূলীয় এলাকায় সতর্ক সংকেত জারি করেছে দেশটির আবহাওয়া অফিস।

কিউশুর ইউটিলিটি অপারেটর জানিয়েছে, এ পর্যন্ত শানশানের আঘাতে ২ লাখ ৫৪ হাজার ৬১০টি ঘরবাড়ি ইতোমধ্যে বিদ্যুৎবিহীন রয়েছে।।

বিজ্ঞাপন

দেশটির স্থানীয় প্রশাসন জানিয়েছে, মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির ফলে এ অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চলীয় এলাকা। ভূমিধসের কারণে একই পরিবারের তিন সদস্যের মৃত্যু হয়েছে।

মিয়াজাকির একজন স্থানীয় বাসিন্দা সংবাদমাধ্যমকে জানান, টাইফুন ‘শানশান’র আঘাতে আমাদের কারপোর্টের ছাদটি সম্পূর্ণভাবে উড়ে গিয়েছিল। যদিও এ ঘটনায় সময় আমি বাড়িতে ছিলাম না। কিন্তু আমার বাচ্চারা বলেছে, তারা এত শক্তিশালী কম্পন অনুভব করেছিল যে, তারা ভেবেছিল ভূমিকম্প হয়েছে। আমি অবাক হয়েছিলাম। এটা আমাদের কল্পনার বাইরে ছিল।

এদিকে জাপান এয়ারলাইন্স গতকাল বুধবার এবং বৃহস্পতিবারের (২৯ আগস্ট) নির্ধারিত ১৭২টি অভ্যন্তরীণ ফ্লাইট এবং ছয়টি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে।