সরকারের পুনর্গঠনকে ‘নতুন শক্তি’ বললেন জেলেনেস্কি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কি তার সরকারের পুনর্গঠনকে ‘নতুন শক্তি’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, আড়াই বছর আগে ইউক্রেনে রাশিয়ার দখলদারিত্বের পর সরকারের ভেতরে এই পরিবর্তন বেসামরিক নেতৃত্বকে একটি ঝাঁকি দেওয়ার মতো তাৎপর্যপূর্ণ ঘটনা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ইউক্রেনের সংবাদমাধ্যম কিয়েভ পোস্ট এ খবর জানায়।

চলতি বছরের আগস্ট মাসে জেলেনেস্কি সরকারের ভেতরে পরিবর্তনের কথা বলেছিলেন। কিন্তু এত গুরুত্বপূর্ণ মন্ত্রীদের পদত্যাগের ঘটনা অনেক বিশ্লেষকেই অবাক করেছে।

বিজ্ঞাপন

কিয়েভে আইরিশ প্রধানমন্ত্রী সিমন হারিসের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ভোলোদিমির জেলেনেস্কি তার সরকারের পুনর্গঠন উপলক্ষে যারা পদত্যাগ করেছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানান।

এ সময় জেলেনেস্কি বলেন, আমাদের শক্তি প্রয়োজন।
সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী কুলেবা’র ভবিষ্যত জানতে চাইলে জেলেনেস্কি বলেন, আমাদের দেশের প্রতিটি ক্ষেত্র শক্তিশালী করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিতে হয়েছে।

অনেক মন্ত্রী আছেন, যারা রাশিয়ার দখলদারিত্বের সময় দায়িত্ব নিয়ে পুরো ৫ বছর কাজ করেছেন।

প্রেসিডেন্টের কার্যালয়ের একটি সূত্র বার্তাসংস্থা এএফপিকে জানায়, জেলেনেস্কি এবং পদত্যাগী পররাষ্ট্রমন্ত্রী কুবেলা দুজনে মিলেই তার ভবিষ্যত নির্ধারণ করবেন।

মন্ত্রিসভাসহ ক্ষমতাসীন সরকারের ভেতরে বড় ধরনের পরিবর্তনের অংশ হিসেবে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কেবিনেট সদস্যসহ সরকারের ঊর্ধ্বতন ৬ কর্মকর্তা পদত্যাগ করেন। এরপর দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডিমিট্রো কুবেলা বুধবার পদত্যাগপত্র জমা দেন।

মঙ্গলবার যেসব মন্ত্রণালয়ের মন্ত্রী পদত্যাগ করেন, তারা হলেন, মিনিস্টার অব স্ট্র্যাটেজিক ইন্ডাস্ট্রিজ, মিনিস্টার অব জাস্টিস, মিনিস্টার অব এনভায়রনমেন্টাল প্রটেকশন।

এ ছাড়াও ডেপুটি মিনিস্টার ইরিনা ভেরেসচুক, ওলগা স্ট্যেফানিশিনা এবং হেড অব ইউক্রেন’স স্টেট প্রোপার্টি ফান্ড পদত্যাগ করেন।

প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কির ঊর্ধ্বতন এক প্রতিনিধি রোস্টিজস্লাভকেও প্রেসিডেন্টের ডিক্রি বলে বরখাস্ত করা হয়।

ক্ষমতাসীন দল পিপল পার্টির সংসদীয় দলের প্রধান ডেভিভ আরাখামিয়া বলেন, সরকারে বড় ধরনের পরিবর্তন আসছে। এছাড়া মন্ত্রিসভার অর্ধেক সদস্যের পরিবর্তন হতে পারে। একদিন পর নতুন মন্ত্রিসভা গঠন করা হবে।