কর ফাঁকির মামলায় দোষ স্বীকার করবেন বাইডেনপুত্র হান্টার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কর ফাঁকির মামলায় নয়টি অভিযোগে দোষ স্বীকার করে নিতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) মামলার কার্যক্রম শুরুর প্রাক্কালে ফেডারেল কৌসুলিদের এ কথা জানানো হয়। এ মামলায় দোষীসাব্যস্ত হলে হান্টারের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, হান্টারের বিরুদ্ধে অভিযোগ, ২০১৬ ও ২০১৯ সালের মধ্যে ইচ্ছাকৃতভাবে ১ কোটি ৪০ লাখ ডলার আয়কর দেননি তিনি। তবে হান্টার এ অভিযোগ অস্বীকার করেছিলেন।

লস অ্যাঞ্জেলসের ফেডারেল আদালতে বৃহস্পতিবার হান্টারের বিরুদ্ধে বিচারিক কার্যক্রম শুরুর তোড়জোড় চলছিল। জুরি ঠিক করার প্রক্রিয়া শুরু করা হচ্ছিল। এ সময় হান্টারের পক্ষ থেকে দোষ স্বীকার করার কথা আদালতকে জানানো হয়।

বিজ্ঞাপন

এ সময় বিচারক মার্ক স্কারসি সতর্ক করে দিয়ে বলেন, দোষীসাব্যস্ত হলে ৫৪ বছর বয়সী হান্টারের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। জরিমানা হতে পারে ৫ লাখ থেকে ১০ লাখ ডলার। এসব বিষয়ে হান্টার অবগত কিনা, সেটা জানতে চান বিচারক। জবাবে হান্টার বলেন, আমি জানি।

কর ফাঁকির মামলায় দোষ স্বীকার করে নিলে এক বছরের মধ্যে দ্বিতীয় ফৌজদারি অপরাধে দোষীসাব্যস্ত হবেন প্রেসিডেন্টপুত্র হান্টার। এর আগে গত জুনে ডেলাওয়ার অঙ্গরাজ্যের একটি আদালতে আগ্নেয়াস্ত্র কেনার সময় মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য দেওয়ার মামলায় দোষী সাব্যস্ত হন তিনি। অভিযোগ প্রমাণিত হওয়ায় হান্টারের সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

প্রেসিডেন্ট বাইডেন চাইলে ক্ষমা করে দিতে পারেন। সেই ক্ষমতা তার রয়েছে। তবে তিনি আগেই বলে দিয়েছেন, তিনি তাঁ ছেলে হান্টারকে বাঁচাতে ক্ষমা করার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবেন না।