ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের অবসানে ভূমিকা নেবে ভারত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাতীয় উপদেষ্টা অজিত দোভাল। ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাতীয় উপদেষ্টা অজিত দোভাল। ছবি: সংগৃহীত

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের অবসান ঘটাতে ভূমিকার পক্ষে সম্মতি দিয়েছে রাশিয়া ও ইউক্রেন। এ বিষয়ে উদ্যোগ নিতে ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এ সপ্তাহের মধ্যে মস্কো যাবেন বলে জানা গেছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ভারতের টেলিভিশন চ্যানেল এনডিটিভি’র বরাত দিয়ে ইউক্রেনের সংবাদমাধ্যম কিয়েভ পোস্ট এ তথ্য জানায়।

বিজ্ঞাপন

কিয়েভ পোস্টের খবরে বলা হয়, চলতি বছরের জুলাই মাসে মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর তিনি ২৩ আগস্ট ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কির সঙ্গেও দেখা করেন।

২৭ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টেলিফোনে জেলেনেস্কির সঙ্গে আলোচনার বিস্তারিত পুতিনের কাছে তুলে ধরেন।

এরপরই সিদ্ধান্ত হয়, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এ সপ্তাহে আলোচনা করতে মস্কো যাবেন।

এদিকে, বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) পুতিন জানিয়েছেন, তিনি ভারত, চীন এবং ব্রাজিলের সঙ্গে অব্যাহতভাবে যোগাযোগ রক্ষা করে চলবেন।

এ সময় পুতিন বলেন, আমরা আমাদের সব বন্ধু এবং অংশীজনদের সম্মান করি। তারা যুদ্ধের সবকিছু বিবেচনায় নিয়ে একটা সমাধানে আসবেন আশা করি।

তিনি বলেন, যদি ইউক্রেন মনে করে, এ জন্য মধ্যস্থতাকারী প্রয়োজন, আমরা তাতেও রাজি আছি।

অন্যদিকে, ভ্লাদিভস্তকে আয়োজিত দ্য ইস্টার্ন ইকোনমিক ফোরাম’-এর বৈঠকে ক্রেমলিনের মুখপাত্র ডিমিত্রি পেসকভ বলেন, সবকিছু ব্রিকসের ফ্রেমওয়ার্কে মধ্যেই হচ্ছে।

এনডিটিভি রোববার জানায়, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল মোদির ইচ্ছানুসারে এ সপ্তাহে মস্কো যাবেন। তিনি ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধের অবসানের বিষয়ে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করবেন। কারণ, ইউক্রেন এবং রাশিয়া দুই দেশই ভারতের বন্ধু।