মাদুরোকে বিজয়ী করতে আমাকে বাধ্য করা হয়েছে: গনজালেস

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

এডমান্ডু গনজালেস। ছবি: সংগৃহীত

এডমান্ডু গনজালেস। ছবি: সংগৃহীত

ভেনেজুয়েলায় চলতি বছরের জুলাইয়ে অনুষ্ঠিত নির্বাচনে নিকোলাস মাদুরোকে বিজয়ী ঘোষণা করতে তাকে বাধ্য করা হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট পদপ্রার্থী এডমান্ডু গনজালেস।

বুধবার স্পেন থেকে এক ভিডিও বার্তায় তিনি এ দাবি করেন। বর্তমানে তিনি স্পেনে আশ্রয় গ্রহণ করে আছেন।

বিজ্ঞাপন

গনজালেস জানান, তিনি যখন সেপ্টেম্বরের প্রথম দিকে ভেনেজুয়েলার রাজধানী স্পেনের দূতাবাসে আশ্রয় গ্রহণ করেন, তখন মাদুরোর লোক সেখানে প্রবেশ করে তার কাছ থেকে জোর করে সই নিয়ে যায়।

তবে তার এ দাবি প্রত্যাখ্যান করে ভেনেজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান জর্জ রড্রিগেজ জানিয়েছেন, গনজালেস নিজে থেকেই এ সই করেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিবিসি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, বুধবার স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) পোস্ট করা এক ভিডিও বার্তায় এডমান্ডু গনজালেস দাবি করেছেন, তিনি যখন ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে স্পেনের দূতাবাসে লুকিয়ে ছিলেন তখন মাদুরোর অনুগত লোকেরা তার কাছ থেকে জোর করে একটি চিঠিতে সই নিয়ে যায় এবং মাদুরোকে জয়ী ঘোষণ করে।

গনজালেস বলেন, ‘তখন আমাকে বলা হয়, হয় আমাকে সই করতে হবে নইলে পরবর্তী পরিস্থিতি তাকে ভোগ করতে হবে। সে সময়টা ছিল খুবই সংকটজনক। তখন আমি বিবেচনা করি, আমি যদি মুক্ত থাকি তাহলে আমি কিছু করতে পারবো অন্যথায় আমাকে জেলে বন্দি থাকতে হবে।

ভিডিও বার্তায় গনজালেস দাবি করেন, ভেনেজুয়েলার লাখ লাখ মানুষকে তাকে ভোট দিয়েছিল দেশের পরিবর্তন চেয়ে। সে হিসাবে তিনি ভেনেজুয়লার নির্বাচিত প্রেসিডেন্ট।

তার এ বক্তব্যের পর মাদুরোর সহযোগী রড্রিগেজ বুধবার এক সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের গনজালেসের সই করা চিঠিটি দেখান। এ সময় তিনি বলেন, গনজালেনস নিজে এই চিঠিতে সই করেছেন।

সংবাদ সম্মেলনে গনজালেসকে ২৪ ঘণ্টা সময় দিয়ে তিনি বলেন, তার বক্তব্য প্রত্যাহার করতে হবে নইলে গনজালেসের সঙ্গে কথোপথনের অডিও ফাঁস করে দেওয়া হবে।
গনজালেসের উদ্দেশে রড্রিগেজ বলেন, আপনি যদি চাপে পড়ে সই করতে বাধ্য হয়ে থাকেন, তাহলে আপনার মেয়ে কীভাবে তার পরিবারের সদস্যদের সঙ্গে শান্তিতে বসবাস করছে!

প্রসঙ্গত, চলতি বছরের ২৮ জুলাই ভেনেজুয়েলায় নির্বাচনের পর ভেনেজুয়েলার ন্যাশনাল ইলেকটোরাল কাউন্সিল জানায়, মাদুরো ৫২ শতাংশ ভোট পেয়ে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আর গনজালেস পেয়েছেন ৪৩ শতাংশ ভোট।

তবে আন্তর্জাতিক সম্প্রদায় এ নির্বাচনকে বিতর্কিত বলে বিবেচনা করে থাকে।