লেবাননে বিস্ফোরিত ওয়াকিটকি নকল: আইকম

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বুধবার লেবানন জুড়ে ওয়াকিটকি বিস্ফোরণের ঘটনায় ২০ জন নিহত এবং অন্তত ৪শ ৫০ জন আহত হন। বিস্ফোরিত ওয়াকিটকিগুলোর গায়ে ব্র্যান্ডের নাম হিসেবে ‘আইকম’ আর মডেল হিসেবে লেখা ছিল ‘আইসি-ভি৮২’।

বিজ্ঞাপন

আইসি-ভি৮২ মডলের ওয়াকিটকি জাপানের ওসাকাভিত্তিক টেলিকম ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান আইকম থেকে আগে তৈরি করা হতো। বর্তমানে এ মডেলের ওয়াকিটকি তৈরি করা হয় না বলে দাবি করেছে কোম্পানিটি।

বিস্ফোরণের পর আইকমের পক্ষ থেকে দাবি করে বলা হয়েছে, বিস্ফোরিত ওয়াকিটকির ডিভাইসগুলোতে যে মডেল লেখা রয়েছে, সেই মডেলের ওয়াকিটকি তারা ১০ বছর আগে থেকে উৎপাদন বন্ধ করে দিয়েছে। এগুলো তাদের তৈরি নয়। যে হলোগ্রাম ব্যবহার করা হয়েছে, তা নকল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) আইকম-এর বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, বুধবার লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত  এবং আহত হয়েছেন ৪শ ৫০ জন। হেজবুল্লাহর বেশির ভাগ সদস্য নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ওয়াকিটকি ব্যবহার করে থাকেন। তারা যে ওয়াকিটকি ব্যবহার করতেন, তার ব্র্যান্ডের নাম আইকম এবং মডেল আইসি-ভি৮২।

বিস্ফোরণের পর বিস্ফোরিত ওয়াকিটকি বিষয়ে আইকম থেকে জানানো হয়, কোম্পানিটি এই মডেলের ওয়াকিটকি ও এর ব্যাটারি তারা আর তৈরি করে না। ১০ বছর আগে থেকে তারা এই মডেলের ওয়াকিটকির উৎপাদন বন্ধ করে দিয়েছে।

আইকমের পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়, ২০০৪ সাল থেকে ২০১৪ সালের অক্টোবর পর্যন্ত আইসি-ভি৮২ ওয়াকিটকি মধ্যপ্রাচ্যে রফতানি করা হয়। এর সবগুলো ডিভাইস জাপানে তৈরি। এরপরে আর এই মডেলের ওয়াকিটকি উৎপাদন এবং কোনো দেশে তা রফতানি করা হয়নি। এমনকী এর ব্যাটারিও আর তৈরি করা হয় না।

কোম্পানি থেকে আরো বলা হয়, শুধুমাত্র তাদের অনুমোদিত ডিলারদের মাধ্যমে আইকমের ডিভাইসগুলি বিক্রি করা হয়ে থাকে। লেবাননে বিস্ফোরিত ডিভাইসগুলি তাদের তৈরি নয় এবং এগুলো নকল পণ্য।

আইকম মূলত এর আগেই মঙ্গলবার তাইওয়ানের ব্র্যান্ড গোল্ড অ্যাপোলো-এর নামে সরবরাহ করা ৫ হাজার পেজার ডিভাইস বিস্ফোরিত হলে ১২ জন নিহত এবং ৩ হাজার মানুষ আহত হন।

বুধবার গোল্ড অ্যাপোলো থেকে জানানো হয়, ব্র্যান্ড হিসেবে তাদের নাম থাকলেও ওই পেজার ইউরোপের একটি দেশে তা তৈরি করা হয়েছে। বুধবার ইউরোপের দেশটির নাম না জানালেও তাইওয়ান বৃহস্পতিবার জানায়, পেজারগুলো হাঙেরিতে তৈরি করা হয়েছে।