টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় নাহিদ ইসলাম

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা ও বর্তমান অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম।

গতকাল বুধবার (২ অক্টোবর) পঞ্চমবারের মতো এই তালিকা প্রকাশ করা হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ১০০ ব্যক্তিকে পাঁচ ক্যাটাগরিতে তুলে ধরা হয়েছে।এতে ‘উদীয়মান নেতা’ ক্যাটাগরিতে নাম রয়েছে নাহিদ ইসলামের। লিডারস ক্যাটাগরিতে নাহিদ ইসলাম ছাড়াও অন্যদের মধ্যে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী পেতংতার্ন সিনাওয়াত্রা ও যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির কো চেয়ার লরা ট্রাম্প স্থান পেয়েছেন। যুক্তরাষ্ট্রের টেলিভিশন ব্যক্তিত্ব লরা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ছেলে এরিক ট্রাম্পের স্ত্রী।

বিজ্ঞাপন

টাইম ম্যাগাজিনে নাহিদ ইসলাম সম্পর্কে বলা হয়েছে, মাত্র ২৬ বছর বয়সেই বিশ্বের অন্যতম শক্তিশালী মানুষকে ক্ষমতা থেকে সরাতে সহায়তা করেছেন তিনি। সমাজবিজ্ঞান নিয়ে পড়াশোনা করা নাহিদ ইসলাম অন্যতম ছাত্রনেতা যিনি শেখ হাসিনার বিরুদ্ধে দেশব্যাপী হওয়া আন্দোলন শুরু করেছিলেন।

তার সম্পর্কে আরও বলা হয়েছে, গোয়েন্দা সংস্থার নির্যাতনের শিকার হওয়ার পর তিনি সাধারণ মানুষের কাছে আরও চেনা হয়ে ওঠেন। এর কয়েকদিন পরই তিনি শেখ হাসিনার পদত্যাগের এক দফা ঘোষণা করেন। এরপর সাধারণ মানুষের ব্যাপক বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট ক্ষমতা ছেড়ে পালিয়ে যান হাসিনা।
তারপর থেকে একটি অন্তর্বর্তী সরকার দেশের দায়িত্ব নেয়, যার নেতৃত্ব দিচ্ছেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। এই সরকারে নাহিদ ইসলামকে একজন উপদেষ্টা হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

নাহিদ ইসলাম টাইমকে বলেন, তিনি (শেখ হাসিনা) ক্ষমতাচ্যুত হতে পারেন এ কথা কেউ চিন্তা করতে পারেননি।’ কয়েক সপ্তাহের বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যান।

নাহিদ ইসলাম বলেন, অবশ্যই নতুন প্রজন্মের আশা-আকাঙ্ক্ষা বুঝতে হবে আমাদের।’রাজনৈতিক দলগুলোকে সহিংসতা বন্ধ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সামনে এগিয়ে যাওয়া প্রয়োজন।