নিয়ন্ত্রণের বাইরে অস্ট্রেলিয়ার দাবানল

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভয়াবহ আকারে দাবানল ছড়িয়ে পড়ছে অস্ট্রেলিয়ার সিডনের উত্তরাঞ্চলে। দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে বলে সতর্ক করে দিয়েছে দেশটির এক অগ্নি নির্বাপণ কর্তৃপক্ষ।

শনিবার (৭ ডিসেম্বর) বিবিসি জানিয়েছে সিডনি শহর থেকে গাড়িতে মাত্র এক ঘণ্টার পথের দূরত্ব দাবানল কবলিত এলাকার। তিন হাজার হেক্টর এলাকাজুড়ে চলছে দাবানলের গ্রাস। ওই এলাকা থেকে লোকজনকে সরে যেতে বলেছে কর্তৃপক্ষ।

স্থানীয় দমকল বাহিনীর বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার দুপুরের প্রথমভাবে ৯৫টি জঙ্গলে আগুন জ্বলতে থাকে। এগুলোর অর্ধেক নেভানো হয়নি। আগুন নেভাতে দু হাজার দুইশ‘র বেশি অগ্নিনির্বাপণ কর্মী কাজ করছে।

তবে, অনেকে ক্ষেত্রে আগুনের আকার ভয়ংকর মাত্রার হয়ে উঠছে। জরুরি সতর্কতা সংকেত দিতে হচ্ছে দমকল বাহিনীকে।

দ্য নিউ সাউথ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিসের উপ-কমিশনার রব রজার জানান, ‘আমরা এ দাবানল থামাতে পারছি না। পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত আগুন জ্বলতে থাকবে। দাবানলের ভয়াবহতা কমলে আমরা নিয়ন্ত্রণের চেষ্টা করবো।'

দাবানলের কারণে ক্ষতিকর কালো ধোঁয়া ছড়িয়ে পড়ছে সিডনি শহরসহ আশপাশের এলাকায়। এতে অনেকে স্বাস্থ্যগত সমস্যায় পড়ছে।

গত অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় দাবানলে ছয়জন নিহত ও সাতশ'র বেশি ঘর-বাড়ি পুড়ে গেছে। দাবানলের গ্রাসে এরই মধ্যে ক্ষতির মুখে পড়েছে কুইন্সল্যান্ড, ভিক্টোরিয়া, সাউথ অস্ট্রেলিয়া, ওয়েস্টান অস্ট্রেলিয়া ও তাসমানিয়া।

আপনার মতামত লিখুন :