'ট্রাম্প আমেরিকানদের বিভক্ত করার চেষ্টা করছেন'

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করলেন সাবেক পেন্টাগন প্রধান জেমস ম্যাটিস। তিনি বলেন, 'ট্রাম্প নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন। কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে চলমান বিক্ষোভ ট্রাম্প যেভাবে সামাল দিচ্ছেন তা হতাশাজনক।

জেমস ম্যাটিস বলেন, 'আমার জীবনে ট্রাম্প প্রথম কোনো প্রেসিডেন্ট যিনি আমেরিকানদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করেননি। বরং তিনি আমাদের বিভক্ত করার চেষ্টা করেছেন।'

তিনি আরো বলেন, 'তিন বছর ধরে আমেরিকানদের ঐক্যবদ্ধ করার পরিবর্তে বিভক্ত করার এই অনবরত চেষ্টা আমরা দেখতে পাচ্ছি'।

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে সৃষ্ট বিক্ষোভ সম্পর্কে তিনি বলেন, 'এই বিক্ষোভ আমাদের মনে করিয়ে দিচ্ছে যে মানুষ তাদের মূল্যবোধ নিয়ে বাঁচতে চায়। তারা জাতি হিসেবে বাঁচতে চায়। তবে আমি স্বপ্নেও ভাবিনি যে নাগরিকদের সাংবিধানিক অধিকার হরণের জন্য সেনাবাহিনী নামানো হবে'।

এদিকে জেমস ম্যাটিসের এসব কথা পাল্টা সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, 'ম্যাটিসের নেতৃত্ব দেওয়ার ধরনসহ আরো অনেক কিছু আমি পছন্দ করতাম না। এমনকি আরো অনেকেই আমার সঙ্গে একমত ছিলেন। তার চলে যাওয়ায় খুশি হয়েছিলাম'।

২০১৮ সালে প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলে প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিস পদত্যাগ করেন। বেশ কিছুদিন নীরব থাকার পর আটলান্টিক ম্যাগাজিনে লেখা এক নিবন্ধনে ট্রাম্প প্রশাসনের কড়া সমালোচনা করলেন তিনি।