নির্বাচনী র‍্যালির দিন পরিবর্তন ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৯ জুন মার্কিন দাসত্বের অবসানের স্মরণে পালিত ছুটির দিনের প্রতি সম্মান জানিয়ে প্রথম নির্বাচনী র‍্যালি স্থগিত করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, জুনটিন্থ হিসেবে পরিচিত দিনটির প্রতি সম্মান জানিয়ে ১৯ জুনের নির্বাচনী র‍্যালি একদিন পরে ২০ জুন অনুষ্ঠিত হবে।

জুনটিন্থ ফেডারেল ছুটির দিন না হলেও আফ্রিকান আমেরিকানরা এটি বড় আকারে পালন করে। কনফিডারেসির শেষ রাজ্য টেক্সাসের আফ্রিকান আমেরিকান দাসদের দাসত্ব থেকে মুক্তির সনদ পাঠ করে দিনটি পালিত হয়। আমেরিকার গৃহযুদ্ধ শেষে ১৮৬৫ সালের ১৯ জুন তারা দাসত্ব থেকে মুক্তি লাভ করে।

দেশজুড়ে চলমান বর্ণবাদ বিরোধী আন্দোলনের মাঝে ট্রাম্পের নির্বাচনী র‍্যালির জন্য এই দিনটি বেছে নেওয়ায় সমালোচনার ঝড় ওঠে। র‍্যালির স্থান নিয়েও সমালোচনা হয়। কারণ ১৯২১ সালে ওকলাহোমার টুলসায় আমেরিকান ইতিহাসের অন্যতম বড় কৃষ্ণাঙ্গ গণহত্যার ঘটনা ঘটে। ব্ল্যাক ওয়াল স্ট্রিট হিসেবে পরিচিত অগ্রসর কৃষাঙ্গদের বসতিস্থল গ্রিনউডে শ্বেতাঙ্গরা বন্দুক ও বিস্ফোরক নিয়ে হামলা চালিয়ে ৩০০ জনকে হত্যা করে। এছাড়া প্রায় ১ হাজার ব্যবসা প্রতিষ্ঠান এবং বাড়িঘর ধ্বংস করে।

প্রেসিডেন্ট ট্রাম্প প্রথমে ফক্স নিউজকে বলেন, নির্বাচনী র‍্যালিকে উদযাপন হিসেবে ভাবুন। আমার র‍্যালি হলো উদযাপন। রাজনীতির ইতিহাসে আমার মনে হয় এর আগে কোনো দল বা ব্যক্তি আমার মত র‍্যালি করেনি।

কিন্তু সমালোচকরা অভিযোগ করেন এই দিন এবং আমেরিকার ইতিহাসের জন্য গুরুত্বপূর্ণ স্থান টুলসাকে তিনি অসম্মান করেছেন।

র‍্যালির দিন পরিবর্তনের সিদ্ধান্তের ব্যাখ্যা দিয়ে ট্রাম্প টুইটারে লেখেন, আমার অনেক আফ্রিকান আমেরিকান বন্ধু ও সমর্থক এই ছুটির দিনটির প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাকে দিন পরিবর্তনের পরামর্শ দিয়েছে। তাই তাদের অনুরোধের প্রতি সম্মান জানাতে আমি র‍্যালি পিছিয়ে ২০ জুন (শনিবার) করার সিদ্ধান্ত নিয়েছি।