উই লাভ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম



ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম
উই লাভ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, ছবি: সংগৃহীত

উই লাভ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভালোবাসা দিয়ে ঘৃণার প্রতিবাদে মুখর সারা পৃথিবী। সাইবার জগৎ প্লাবিত হয়ে ভালোবাসা ছড়িয়ে পড়েছে পৃথিবীর কেন্দ্রে ও প্রান্তে প্রান্তে। সামাজিক সঙ্গরোধ, গৃহবন্দিত্ব, কোয়ারেন্টাইন, যে যেখান থেকে পারছেন, হৃদয়ের আকুতিতে পূর্ণ করছেন ভালোবাসার পেয়ালা।

এমন প্রেমময় প্রতিবাদ আর কখনও দেখেনি মানুষ ও পৃথিবী। ২০২০ সালের করোনাদগ্ধ পৃথিবীতে যখন জ্বলছে হিংসার আগুন, তখন মানবিক মানুষ সম্মিলিত কণ্ঠে উচ্চারণ করেছে ভালোবাসার সুরেলা ধ্বনিমালা। বলছেন, 'উই লাভ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।'

অবশ্যই মাসটি মানবতা ও বিশ্বশান্তির অগ্রদূত, মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম ও ওফাতের স্মৃতিধন্য রবিউল আউয়াল মাস। আর এমন পবিত্র মাসেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানবের প্রতি ঘৃণ্য বিষোদাগারের বিষ ছড়ানো হলো। প্রেম ও ক্ষমার অনুপম দৃষ্টান্ত মহানবীর কোটি কোটি প্রেমিক ভালোবাসা দিয়ে মুছে দিলেন ঘৃণার কলঙ্কিত অক্ষর। জানালেন, 'উই লাভ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।'

সোশ্যাল মিডিয়ায় বৈপ্লবিক ট্রেন্ড হ্যাশট্যাগ উই লাভ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।ফেইসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রিয় মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা প্রদর্শনে এই ট্রেন্ড দাবানলের মতো আন্দোলিত করেছে সমগ্র পৃথিবী ও পৃথিবীর মানুষকে।

সম্প্রতি ফ্রান্সে মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে অপমান করে কার্টূন প্রকাশ করা হয়। ধর্মপ্রাণ মুসলমানরা এর প্রতিবাদ জানালে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এটিকে বাক স্বাধীনতা বলেন। এতে সারাবিশ্বের তোপের মুখে পড়েন তিনি। মহানবীর প্রতি মহাসমুুদ্র সমান ভালোবাসা জানিয়ে কোটি মানুুষ প্রতিবাদ করেন অন্যকে আঘাত করার তথাকথিত বাক স্বাধীনতাকে।

প্রকাশিত কার্টূন ও ম্যাক্রোঁর বক্তব্যে মুসলিম বিশ্বে ওঠে প্রতিবাদ, ক্ষোভ ও নিন্দার ঝড়। মুসলিম প্রধান দেশ ছাড়াও পৃথিবীর অন্যান্য দেশের শান্তিপ্রিয় মানুষও প্রতিবাদ জানিয়েছেন। মুসলিম বিশ্ব প্রতিবাদ করেই থেমে থাকেনি, বিশ্বনবীর প্রতি ভালোবাসা প্রদর্শনের মাধ্যমে শুরু করে নতুন ট্রেন্ড ‘হ্যাশট্যাগ উই লাভ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।' ইতোমধ্যে ফেসবুকে লক্ষ-কোটি মানুষ এই হ্যাশট্যাগ উই লাভ মুহাম্মদ (সা.) এবং হ্যাশট্যাগ উই লাভ মুহাম্মদ (সা.) চ্যালেঞ্জ লিখে বিভিন্ন পোস্ট করেছে। প্রতি মুহূর্তে এই সংখ্যাটি বেড়ে চলছে।

টুইটারেও ‘হ্যাশট্যাগ উই লাভ মুহাম্মদ (সা.)’ লিখে পোস্ট করছেন নেটিজেনরা। সেখানেও ট্রেন্ডিংয়ে রয়েছে এটি। ফেসবুক, টুইটারের মতো অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে এভাবেই প্রিয় মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রতি ভালোবাসা প্রদর্শন করছে নেটিজেনরা। ঘৃণার প্রতিবাদ করছেন ভালোবাসা দিয়ে। মন্দকে ঠেকাচ্ছেন মহানবীর শিক্ষায়, ভালো দিয়ে।

আরও পড়ুন: মন্দকে ভালো দিয়ে প্রতিহত করাই নবীর চিরায়ত শিক্ষা