ব্যাংকের ইসলামিকরণ শুধু লেবেল বদলানো নয়
সম্প্রতি স্ট্যান্ডার্ড ব্যাংক ও এনআরবি গ্লোবাল ব্যাংক নাম পরিবর্তন করে পূর্ণাঙ্গ ইসলামি ধারার ব্যাংকে রূপান্তরিত হয়েছে। এ ছাড়া যমুনা ব্যাংকও ইসলামি ব্যাংকিংয়ে রূপান্তর হওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতি পেয়েছে। ব্যাংক তিনটি পুরোপুরি ইসলামি ধারার কার্যক্রম শুরু করলে দেশে ইসলামি ধারার ব্যাংকের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১১টিতে। এছাড়া ইসলামি ব্যাংকিং চালু করতে ১০টির বেশি আবেদনপত্র বাংলাদেশ ব্যাংকে জমা রয়েছে। অন্য কনভেনশনাল ব্যাংকগুলোও ইসলামি ব্যাংকিংয়ের প্রতি গুরুত্ব বাড়িয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ব্যাংকিং খাতে আমানত ও বিনিয়োগের দিক থেকে এক চতুর্থাংশই ইসলামি ব্যাংকিংয়ে দখলে।
মুসলিমপ্রধান দেশ হওয়ায় বাংলাদেশের অনেক মানুষ সুদের সঙ্গে যুক্ত হতে চান না। ফলে আমানত সংগ্রহের ক্ষেত্রে ইসলামি ব্যাংকগুলোর লক্ষ্যমাত্রা দ্রুত পূরণ হয়। আবার এদের মাধ্যমে রেমিট্যান্সও আসে বেশি। তাই কনভেনশনাল ব্যাংকগুলোও তাদের ইসলামি ব্যাংকিং ইউনিটে জনশক্তি বাড়াচ্ছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, সারাদেশে গত বছরের জুন পর্যন্ত সব ব্যাংকের মোট শাখা ছিল ১০ হাজার ৫৮৮টি। এর মধ্যে ইসলামি ব্যাংকিং শাখা এক হাজার ৪৪৮টি। দেশে যে রেমিট্যান্স আসে তার ২৭ শতাংশের বেশি আসে এসব ব্যাংকের মাধ্যমে। যেখানে কাজ করছেন ৩৬ হাজার ৫৮২ জন।
শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠেছে ইসলামি ব্যাংকিং। ইসলামি ব্যাংকিংয়ের এই অগ্রযাত্রাকে অকপটে স্বীকার করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।
আইএমএফের ভাষ্য মতে, বিশ্বজুড়ে ইসলামি ব্যাংক ব্যাপক জনপ্রিয় হচ্ছে এবং এ ধারার ব্যাংকিংয়ের চাহিদা দ্রুত বাড়ছে। আইএমএফ ইসলামি ব্যাংকিং সংক্রান্ত এক প্রতিবেদনে জানিয়েছে, এ খাতে (ইসলামি ব্যাংকিং) মুনাফা ও লোকসান দু’টিই সমানভাবে গ্রহণ করা হয়। এতে কাউকেই খুব বেশি ঝুঁকিতে পড়তে হয় না। ঝুঁকি একেবারেই কম থাকায় গণমানুষ এ ব্যাংকিংয়ে ঝুঁকছে। ব্যাপকভাবে প্রসারিত হচ্ছে ইসলামি ব্যাংকিং। আস্থা ও ধর্মীয় বিশ্বাসের কারণে এ খাতে বিশ্বে যে আগ্রহ দেখা যাচ্ছে তাতে এটি অনেক সম্ভাবনাময়।
অনেকের ধারণা ব্যাংক তো ব্যাংকই। ইসলামি আর অনৈসলামিক শুধু লেবেলমাত্র। উভয়ই ঋণ দেয়, সুদ নেয়। পার্থক্য হলো- একজন সরাসরি খায়, আর অন্যজন ঘুরিয়ে। বাস্তবে বিষয়টি এমন নয়।
প্রকৃতপক্ষে ইসলামি ও সুদি ব্যাংকের মধ্যে অনেক দিক থেকে পার্থক্য রয়েছে। বাহ্যত ইসলামি ও সুদি ব্যাংকের লেনদেন, বিনিয়োগ ও অন্যান্য ব্যাংকিং কার্যক্রমের মধ্যে তেমন কোনো পার্থক্য পরিলক্ষিত না হলেও দু’টি ব্যবস্থারই কার্যক্রমের নীতিমালা, পদ্ধতি ও অন্যান্য মৌলিক বিষয়ের মধ্যে রয়েছে বহু পার্থক্য। যেমন-
ইসলামি ব্যাংক এমন একটি আর্থিক প্রতিষ্ঠান, যা তার মৌলিক বিধান ও কর্মপদ্ধতির সব স্তরে ইসলামি শরিয়ার নীতিমালাকে মেনে চলতে বদ্ধপরিকর। কিন্তু সুদভিত্তিক ব্যাংক এমনটা নয়।
ইসলামি ব্যাংক অর্থের ব্যবসা করে না, বরং পণ্যের ব্যবসা করে। ইসলামি ব্যাংকে নগদ অর্থ পণ্য হিসেবে বিবেচিত হয় না, বরং নগদ অর্থকে পণ্য বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহার করা হয়। কিন্তু সুদি ব্যাংক নির্দিষ্ট হারে সুদি অর্থের ব্যবসা করে অর্থাৎ অর্থকে ব্যবসার পণ্য হিসেবে ব্যবহার করে।
ইসলামি ব্যাংক সব ক্ষেত্রে ইসলামি শরিয়তের নির্দেশনাবলি মেনে চলতে অঙ্গীকারবদ্ধ। এতদুদ্দেশ্যে ইসলামি ব্যাংকে তদারককারী শরিয়া বোর্ড থাকে। পক্ষান্তরে সুদি ব্যাংকের অস্তিত্ব যেহেতু সুদের ওপর নির্ভরশীল, সুতরাং সেখানে কোনো শরিয়া বোর্ড নেই।
ইসলামি ব্যাংকের মুখ্য উদ্দেশ্য শুধু মুনাফা অর্জন করা নয়। ইসলামি ব্যাংককে সমাজের কল্যাণ-অকল্যাণের প্রতি দৃষ্টি রাখতে হয়। তাই লাভজনক হলেও সমাজের জন্য ক্ষতিকর কোনো খাতে ইসলামি ব্যাংক অর্থ বিনিয়োগ করতে পারে না। পক্ষান্তরে সমাজের কল্যাণ-অকল্যাণের প্রতি দৃষ্টি দিতে সুদি ব্যাংকগুলো বাধ্য নয়। এ ব্যাপারে তারা নিরপেক্ষ। সুদসহ মূলধন ফেরত আসবে কি না, এটাই তাদের দেখার বিষয়। সেখানে হালাল-হারামের প্রশ্ন অবান্তর।
ইসলামি ব্যাংক আসলের অতিরিক্ত কোনো অর্থ পাওয়ার উদ্দেশ্যে কাউকে কোনো নগদ অর্থ ঋণ হিসেবে প্রদান করে না। কারণ ঋণের ব্যাপারে ইসলামের নির্দেশ হচ্ছে ঋণদাতা ঋণগ্রহীতার কাছ থেকে শুধু আসল ফেরত নেবে, চুক্তির ভিত্তিতে আসলের অতিরিক্ত কিছু নিলে সুদ হবে। অতিরিক্ত নিতে চাইলে বিনিয়োগ করতে হবে। অর্থাৎ অর্থের সাহায্যে পণ্যের ক্রয়-বিক্রয় করতে হবে। সুদি ব্যাংক আসলের অতিরিক্ত কিছু উপার্জনের উদ্দেশ্যে ঋণগ্রহীতাকে নির্দিষ্ট হারে সুদে নগদ অর্থ লোন বা ঋণ প্রদান করে থাকে। ঋণগ্রহীতার ক্ষতি হলেও সুদি ব্যাংকের কিছু যায় আসে না। তারা তাদের বিনিয়োগ করা অর্থ সুদে আসলে ফেরত পেলেই হলো।
ইসলামি ব্যাংকিং ব্যবস্থায় অংশীদারি কারবারে ব্যাংক ও গ্রাহক উভয়েরই যৌথ দায়িত্ব থাকে এবং পূর্বনির্ধারিত চুক্তি অনুসারে ব্যবসার লাভ-লোকসানে অংশ নেয়। ইসলামী ব্যাংক ব্যবসার সব দায়-দায়িত্ব ও লোকসানের বোঝা বিনিয়োগ গ্রহীতার ওপর ছেড়ে দেয় না; বরং ইসলামের বিধান অনুযায়ী লোকসানেরও বোঝা বহন করে। অন্যদিকে সুদি ব্যাংকিং ব্যবস্থায় ঋণগ্রহীতার কাছ থেকে ব্যাংক সুদসহ আসল পূর্ণভাবে আদায় করে নেয়। ব্যবসার সব দায়-দায়িত্ব ও লোকসানের বোঝা ঋণগ্রহীতাকে একাই বহন করতে হয়। ঋণগ্রহীতার লোকসানের দিকে সুদি ব্যাংক আদৌ কোনো নজর দেয় না।
ইসলামি ব্যাংকিং ব্যবস্থায় বিনিয়োগকৃত মূলধনের নিরাপত্তা এবং সুনির্দিষ্ট আয়ের কোনো নিশ্চয়তা নেই। তবে ব্যবসায়ে লাভের জন্য এবং লোকসানের হাত থেকে বাঁচার জন্য ব্যাংক বিশেষজ্ঞরা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে থাকেন। আর সুদি ব্যাংকিং ব্যবস্থায় মূলধন পূর্ণ নিরাপদ এবং সুদের মাধ্যমে আয়ের বৃদ্ধিও সুনির্ধারিত ও সুনিশ্চিত।
ইসলামি ব্যাংক অর্থ জমাদানকারীদের কোনো নির্দিষ্ট লাভ প্রদানের অগ্রিম আশার বাণী শোনায় না। ব্যাংক জমাদানকারীদের অর্থ ব্যবসায়ে বিনিয়োগ করে যে মুনাফা অর্জন করে থাকে, তার থেকে একটি অংশ বা হার (পূর্ব শর্তানুযায়ী) জমাদানকারীদের প্রদান করে থাকে। আর সুদি ব্যাংকিং ব্যবস্থায় সুদের হার পূর্বনির্ধারিত থাকে। ব্যাংক ঋণগ্রহীতাদের কাছ থেকে বেশি হারে সুদ নেয় এবং তার থেকে কম হারে আমানতকারীদের সুদ প্রদান করে।
ইসলামি ব্যাংকগুলো সুদের বিনিময়ে টাকা খাটায় না। বরং ব্যাংক নিজে কিংবা উদ্যোক্তার মাধ্যমে ব্যবসা করে থাকে। এই ইসলামি পদ্ধতিতে ব্যবসার মূলধন সংগ্রহ ও বিনিয়োগ করে থাকে। কিন্তু সুদি ব্যাংকগুলোর আসল ও প্রধান কাজ হলো সুদের বিনিময়ে টাকা খাটানো।
ইসলামি ব্যাংকের অন্যতম প্রধান লক্ষ্য হলো- আল্লাহর নির্দেশিত পথে সমাজ থেকে শোষণের অবসান ঘটিয়ে সাধারণ মানুষের অর্থনৈতিক উন্নয়ন ও কল্যাণ সাধন করা। আর সুদি ব্যাংক সাধারণ মানুষের কল্যাণে কাজ করতে বাধ্য নয়। অর্থের ব্যবসার মাধ্যমে সমাজের মুষ্টিমেয় শ্রেণির ভাগ্যোন্নয়নেই এর কার্যক্রম প্রধানত সীমাবদ্ধ।
ইসলামি ব্যাংকের সঙ্গে গ্রাহকের সম্পর্ক হলো- পণ্য বিক্রেতা ও ক্রেতার এবং ব্যবসার লাভ-লোকসানের অংশীদারত্বের; সুদি ব্যাংকের সঙ্গে গ্রাহকের সম্পর্ক থাকে মহাজন-খাতকের এবং সুদগ্রহীতা ও সুদদাতার।
ইসলামি ব্যাংক নিজেকে সমাজ সংগঠনের একটি অংশ মনে করে। ব্যাংকের উদ্দেশ্য হচ্ছে- দেশের বৃহৎ জনগোষ্ঠীকে সম্ভাব্য সব উপায়ে সাহায্য করা।
ইসলামি ব্যাংকের বিনিয়োগ পদ্ধতিগুলো পণ্য কেনা-বেচার সঙ্গে সম্পৃক্ত। এখানে বিনিয়োগ গ্রাহককে নগদ অর্থ প্রদান করা হয় না। কিন্তু সুদি ব্যাংকগুলো পণ্য কেনা-বেচা করতে বাধ্য নয়, এখানে গ্রাহক বা ঋণগ্রহীতার হাতে নগদ অর্থ প্রদান করা হয়।
ইসলামি ব্যাংক বিনিয়োগ তথা পণ্য ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে একবার মুনাফা ধার্য করার পর তা মেয়াদোত্তীর্ণ হলে অতিরিক্ত সময়ের জন্য ব্যাংক দ্বিতীয়বার কোনো মুনাফা ধার্য করতে পারে না। কারণ ইসলামি শরিয়তে ক্রয়-বিক্রয় চুক্তি সম্পাদনের পর পণ্যের মূল্য ক্রেতার কাছে ঋণ হিসেবে গণ্য হয়। আর ঋণের ওপর সময়ের ব্যবধানে অতিরিক্ত কিছু আদায় করার অর্থই হচ্ছে সুদ আদায় করা। কিন্তু সুদি ব্যাংক তাদের কোনো হিসাব মেয়াদোত্তীর্ণ হলে অতিরিক্ত সময়ের জন্য তারা চক্রবৃদ্ধি হারে সুদ আদায় করে থাকে।
সুতরাং ইসলামি ধারার ব্যাংক আর কনভেনশনাল ব্যাংকগুলোর বিধি-ব্যবস্থা ও কর্মপদ্ধতি এক বলা সুযোগ নেই।