উমরা ভিসা দেওয়া শুরু করেছে সৌদি আরব

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পবিত্র মক্কা, ছবি : সংগৃহীত

পবিত্র মক্কা, ছবি : সংগৃহীত

সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় হজ-পরবর্তী মৌসুমের জন্য উমরা ভিসা দেওয়া শুরু করেছে। ভিসা পেতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে হবে এবং আগের সব আইন কার্যকর রয়েছে। তবে ভিসা পেলেও এখনই সৌদি আরব যাওয়া যাবে না। ১ মহররম থেকে বিদেশিরা উমরার জন্য দেশটিতে প্রবেশ করতে পারবেন।

বৃহস্পতিবার (২০ জুন) সৌদি প্রেস এজেন্সি এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়, হজের পর ১ মহররম থেকে নতুন উমরা মৌসুম শুরু হবে। এদিন আরবি নববর্ষ, শুরু হবে হিজরি ১৪৪৬ সাল।

সদ্য সমাপ্ত হজের অভিজ্ঞতার আলোকে সৌদি কর্তৃপক্ষ আগামী উমরা ও হজ মৌসুম আরও সহজ, গতিশীল এবং মসৃণ করতে চায় বলেও ঘোষণা দেওয়া হয়েছে সৌদির তরফে।

এসপিএ আরও জানিয়েছে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় সৌদি নেতৃত্বের নির্দেশনা বাস্তবায়ন করতে এবং উমরা যাত্রীদের থাকার ব্যবস্থা এবং তাদের চাহিদা পূরণের জন্য সেবা প্রদানের জন্য নিষ্ঠার সঙ্গে কাজ করছে।

বেশ কয়েক বছর ধরে সৌদি আরব উমরা ভিসা সহজ করেছে। উমরা ভিসার মেয়াদ তিন মাস এবং উমরা ভিসায় সৌদি আরবের দর্শনীয় সব স্থানে যাতায়াতের সুযোগ দেওয়া হয়েছে। মূলত সারা বিশ্ব থেকে আসা হজযাত্রীদের ভ্রমণকে সহজ করতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

২০২৩ সালে এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম উমরা পালন করেছেন। এটা সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা। ধারণা করা হচ্ছে, আগামী উমরা মৌসুমে দুই কোটির বেশি মুসল্লি উমরা পালন করবেন।

আর চলতি বছর সৌদি সরকারের হিসাব অনুসারে, ১৮ লাখ ৩৩ হাজার ১৬৪ জন পবিত্র হজ পালন করেছেন। এর মধ্যে ১৬ লাখ ১১ হাজার ৩১০ জন বিদেশি এবং দুই লাখ ২১ হাজার ৮৫৪ জন সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানরত প্রবাসী রয়েছেন।