এবার হজে তীব্র গরমে ১৩০১ জনের মৃত্যু: সৌদি আরব

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গরম থেকে বাঁচতে মাথায় পানি দিচ্ছেন এক হাজি, ছবি: সংগৃহীত

গরম থেকে বাঁচতে মাথায় পানি দিচ্ছেন এক হাজি, ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালন করতে প্রতি বছর লাখ লাখ মুসলমান সৌদি আরবে যান। তবে বহু মুসল্লির মৃত্যুর প্রেক্ষাপটে চলতি বছর বাড়তি শোকাবহ হয়ে উঠেছে। সৌদি আরব বলছে, এবার হজ চলাকালীন ১ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ মারা গেছেন।

রোববার (২৩ জুন) রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশনে স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ বিন আবদুর রাহমান আল-জালাজেল বলেন, মৃতদের ৮৩ শতাংশ ছিলেন অননুমোদিত, যারা তীব্র গরমের মধ্যে অনেক দূর পথ হেঁটেছেন।

বিজ্ঞাপন

তবে সৌদি আরব রোববারের আগ পর্যন্ত মৃত্যুর বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করেনি বা মৃত্যুর সংখ্যা সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য প্রদান করেনি।

ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজেল বলেন, হজের সময় হাসপাতাল ও স্বাস্থ্য অবকাঠামোগুলোতে প্রায় ৫ লাখ হজযাত্রীর চিকিৎসা দেওয়া হয়েছে, যার মধ্যে ১ লাখ ৪০ হাজারের বেশি হজযাত্রীর হজ করার অনুমোদন ছিল না।

ফাহাদ আল-জালাজেল বলেন, অনিবন্ধিত হজযাত্রীদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত তাঁবু এবং অফিসিয়াল হজ পরিবহনের মতো সুবিধা ব্যবহারের সুযোগ নেই। আল্লাহ ক্ষমা করুন এবং মৃতদের প্রতি রহম করুন। তাদের পরিবারের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা জানাই।

এর আগে, কায়রোর দুই কর্মকর্তা জানান, মৃতদের অর্ধেকেরও বেশি মিসর থেকে এসেছিলেন। কর্তৃপক্ষ জানিয়েছে, অননুমোদিত হজযাত্রীদের সৌদি আরব ভ্রমণ করার সুযোগ করে দেওয়ায় ইতোমধ্যে মিসর ১৬ ট্র্যাভেল এজেন্সির নিবন্ধন বাতিল করেছে।

গত শুক্রবার জর্ডান বলেছে, তারা বেশ কয়েকজন ট্রাভেল এজেন্টকে আটক করেছে যারা পারমিটবিহীন হজযাত্রীদের মক্কায় ভ্রমণে সহায়তা করেছিল। এদিকে তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ দেশটির ধর্মমন্ত্রীকে বরখাস্ত করেছেন।

হজের সময় মৃত্যুর ঘটনা বিরল নয়। পাঁচ দিনের হজযাত্রায় অংশ নিতে কখনও কখনও বিশ লাখেরও বেশি মানুষ সৌদি আরবে ভ্রমণ করেছেন। অতীতে অসংখ্য মানুষ হজ করতে এসে পদদলিত হয়ে ও সংক্রামক রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

মক্কা ও শহরটির আশেপাশের পবিত্র অবস্থানগুলোতে এ বছরের হজের সময় দৈনিক সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ থেকে ৪৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল বলে জানিয়েছে সৌদি আরবের জলবায়ু বিভাগ।

তবে সৌদি আরবে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, স্বাস্থ্য ও নিরাপত্তা বাহিনীর সমন্বিত প্রচেষ্টায় হজ মৌসুম সফলভাবে শেষ হয়েছে। কোনো মহামারি বা ব্যাপক রোগের প্রাদুর্ভাব দেখা যায়নি। আর মৃতদের মধ্যে বেশ কয়েকজন বয়স্ক এবং দীর্ঘস্থায়ীভাবে অসুস্থ ব্যক্তি ছিলেন।

আরও পড়ুন

২০২৫ সালের হজের কোটা ঘোষণা

তিনি যোগ করেন, ‘আমাদের আন্তরিক সমবেদনা তাদের পরিবারের প্রতি। অননুমোদিত হওয়ায় প্রাথমিকভাবে মৃতদের শনাক্ত করা যায়নি। পরে প্রযুক্তির সহায়তায় লাশ শনাক্ত শেষে মৃতের পরিবারকে অবহিত করা হয়েছে। তাদের দাফন হয়েছে যথাযথ প্রক্রিয়ায় এমনকি মৃত্যুর শংসাপত্রও প্রদান করা হয়েছে।

এ সময় তিনি লাশ শনাক্ত করতে দ্রুত পদক্ষেপ নেওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃপক্ষের প্রশংসা করেন। তিনি যোগ করেন, এখনও কিছু অসুস্থ ব্যক্তি চিকিৎসাধীন রয়েছেন।

সৌদি মন্ত্রী আরও বলেন, হজযাত্রীদের জন্য আমাদের বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবার চালু আছে। আমাদের প্রদত্ত স্বাস্থ্যসেবা পরিষেবাগুলোর মধ্যে রয়েছে- ওপেন হার্ট সার্জারি, কার্ডিয়াক ক্যাথেটারাইজেশন, ডায়ালাইসিস এবং জরুরি চিকিৎসা। হজের সময় ৩০ হাজার রোগী অ্যাম্বুলেন্স পরিষেবা পেয়েছে এবং ৯৫ জনকে এয়ার অ্যাম্বুলেন্সের সেবা দেওয়া হয়েছে।