সিএসবিআইবি-বিআইবিএম গোলটেবিল বৈঠক

ইসলামি ব্যাংকগুলোর ঘুরে দাঁড়ানোর সুযোগ রয়েছে

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সিএসবিআইবি-বিআইবিএম গোলটেবিল বৈঠক, ছবি: সংগৃহীত

সিএসবিআইবি-বিআইবিএম গোলটেবিল বৈঠক, ছবি: সংগৃহীত

ইসলামি ব্যাংকগুলোতে সাম্প্রতিককালে কিছু বিপর্যয় ঘটলেও এদেশের মানুষের আস্থার প্রতীক হিসেবে ইসলামি ব্যাংকগুলোর ঘুরে দাঁড়ানোর সুযোগ রয়েছে। এক্ষেত্রে স্টেক হোল্ডারদের ইতিবাচক ভূমিকা রাখতে হবে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ (সিএসবিআইবি) ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর যৌথ উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকের আলোচনায় এসব তথ্য উঠে আসে।

বিজ্ঞাপন

গোলটেবিল বৈঠকে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, ইসলামিক ব্যাংকিং গাইডলাইনের নতুন সংস্করণ সার্কুলারের অপেক্ষায় রয়েছে এবং ইসলামি ব্যাংকিং আইনের চূড়ান্ত খসড়া প্রস্তুত। শীঘ্রই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে তা জনমত যাচাইয়ের জন্য অনলাইনে উন্মুক্ত করে দেওয়া হবে।

বিআইবিএম অডিটোরিয়ামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে Reforms Towards Advancing Islamic Banking for a Sustainable Economy শীর্ষক গোলটেবিল আলোচনা অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. জাকির হোসেন চৌধুরী এবং সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ।

আলোচনায় টেকসই অর্থনীতির জন্য ইসলামি ব্যাংকিংকে অগ্রসর করার ক্ষেত্রে ২৫টি সংস্কার প্রস্তাবনা পেশ করে মূলপ্রবন্ধ যৌথভাবে উপস্থাপন করেন বিআইবিএমের ফ্যাকাল্টি, সহযোগী অধ্যাপক ও সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের অ্যকাডেমিক অ্যাডভাইজর ড. মো. মহব্বত হোসেন এবং ইসরা রিসার্চ ম্যানেজমেন্ট সেন্টার, ইনসেইফ ইউনিভার্সিটি, মালয়েশিয়ার রিসার্চ ফেলো ও সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের রিসার্চ অ্যাডভাইজর মেজবাহ উদ্দিন আহমেদ।

গোলটেবিল আলোচনায় এক্সপার্ট প্যানেলে বক্তব্য রাখেন ইউনিয়ন ব্যাংক পিএলসির চেয়ারম্যান মুঃ ফরীদ উদ্দিন আহমাদ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসির চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মান্নান, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির চেয়ারম্যান মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মাহমুদ ওসমান ইমাম, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের সভাপতি মোহাম্মদ ফোরকান উদ্দিন, এফসিএ, সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার, বোর্ডের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোঃ আনোয়ার হোসাইন মোল্লা, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির শরীআহ সুপারভাইজরি কমিটির সদস্যসচিব প্রফেসর ড. মোহাম্মদ আব্দুস সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক, ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক মো. জুলকার নাইন।

বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. শওকতুল ইসলাম, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ ওমর ফারুক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের সিলেকশন গ্রেডের প্রফেসর ড. শাহ মো. আহসান হাবীব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এইচ এম মোশারফ হোসাইন, গ্লোবাল ইসলামী ব্যাংকের পরিচালক ও আইক্যাবের কাউন্সিল মেম্বার মো. মাহামুদ হোসেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ব্যারিস্টার মোহাম্মদ বেলায়েত হোসাইন, বাংলাদেশ ব্যাংকের ডিরেক্টর (গবেষণা) ড. মো. গোলজারে নবী, বাংলাদেশ ব্যাংক ও বিআইবিএমের ডিরেক্টর (অ্যাডমিন ও অ্যাকাউন্টস) এ কে এম রেজাউল কারীম এবং বাংলাদেশ ইনস্টিটিউস অব ইসলামিক থট মহাপরিচালক ড. মুহাম্মদ আব্দুল আযীয।

বৈঠকে স্বাগত বক্তব্য প্রদান করেন বোর্ড সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ। অনুষ্ঠানে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড, বিআইবিএম, সদস্য ব্যাংক ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও শরিয়া স্কলারবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনায় ইসলামি ব্যাংকগুলোকে ঘুরে দাাঁড়ানোর জন্য বক্তাগণ এ শিল্পের কর্মীদের ব্যক্তিগত, ধর্মীয় ও নৈতিক মানে উত্তীর্ণ হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

বক্তারা বলেন, ইসলামি ব্যাংকিং অতীতকালে অত্যন্ত দৃঢ়তার সঙ্গে দেশের অর্থনীতি ও সমাজ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়েছে।