ভারতে ২০২০ সালের হজযাত্রীদের নাম নিবন্ধন শুরু

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ভারতে ২০২০ সালের হজযাত্রীদের নাম নিবন্ধন শুরু, ছবি: ওয়েবসাইট থেকে নেওয়া

ভারতে ২০২০ সালের হজযাত্রীদের নাম নিবন্ধন শুরু, ছবি: ওয়েবসাইট থেকে নেওয়া

  • Font increase
  • Font Decrease

ভারতের কেন্দ্রীয় হজ কমিটি (Haj Committee of India) ২০২০ সালে হজপালনে আগ্রহীদের হজ রেজিস্ট্রেশন শুরু করেছে। এবারই প্রথমবারের মতো অনলাইনে নাম নিবন্ধন করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

১০ অক্টোবর থেকে ১৪৪১ হিজরি সালে হজপালনেচ্ছুদের নাম নিবন্ধন চলছে। চলবে ১০ নভেম্বর পর্যন্ত।

রাজ্যভিত্তিক এ নিবন্ধন চলবে। কোটা প্রাপ্তি সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে নাম নিবন্ধনকারীরা হজপালনের সুযোগ পাবেন।

ইতোমধ্যে আগ্রহী হজযাত্রীদের নাম নিবন্ধন শুরু হয়েছে। তবে জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকার কারণে জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা নিবন্ধন করতে পারছেন না। জম্মু ও কাশ্মীরে কবে ও কখন ইন্টারনেট সংযুক্ত হবে সে ব্যাপারে এখনও কিছু বলা যাচ্ছে না।

হজ কমিটির কর্মকর্তারা বলেছেন, হজযাত্রীদের সুবিধার্থে এবং হজযাত্রা সহজ করতে অনলাইনে নিবন্ধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হজযাত্রীর সংখ্যা বিবেচনায় শীর্ষ তৃতীয় দেশ ভারত। এ বছর ভারত থেকে ১ লাখ ৭০ হাজার হজযাত্রী হজপালন করেছেন। চলতি বছর বিশেষ বিবেচনায় ভারতের জন্য হজকোটা ৩০ হাজার বাড়িয়েছে সৌদি আরব। এর ফলে এবার ভারত থেকে ২ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজপালন করতে পারবেন।

গত জুন মাসে জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি২০ সম্মেলনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দ্বিপাক্ষিক বৈঠকে হজ কোটা নিয়ে আলোচনা শেষে এ সিদ্ধান্ত হয়।

এদিকে ২০১৯ সাল থেকে ৪৫ বছর বয়সি নারীরা দলবদ্ধ হয়ে ‘মাহরাম’ অর্থাৎ পুরুষসঙ্গী ছাড়া নারীদের হজে যাওয়ার অনুমতি দিয়েছে ভারত। ১ হাজার ৩০০ জন নারী এ সুবিধা পাবেন। লটারির মাধ্যমে তাদের বাছাই করা হবে।

উল্লেখ্য, প্রতিবেশী দেশ ভারত থেকে শতকরা ৭৩ ভাগ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় হজপালনে সৌদি আরব যান।